ফিচার

জয়া বচ্চনের জন্ম

জয়া বচ্চন একজন ভারতীয় বাঙালি অভিনেত্রী ও রাজনীতিবিদ। পূর্ব নাম ছিল জয়া ভাদুড়ী। ১৯৪৮ সালের ৯ এপ্রিল মধ্যপ্রদেশ রাজ্যের জবলপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন খ্যাতনামা সাংবাদিক তরুণকুমার ভাদুড়ী ও মা ইন্দিরা ভাদুড়ী। জয়া ভোপালের সেন্ট জোসেফ কনভেন্ট স্কুলে পড়াশোনা করেন। ১৯৬৬ সালে ভারতের সেরা এনসিসি ক্যাডেট সম্মানে সম্মানিত হন।

Advertisement

১৫ বছর বয়সে সত্যজিৎ রায়ের বাংলা ভাষার চলচ্চিত্র মহানগর চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। প্রাপ্ত বয়স্ক চরিত্রে তার প্রথম চলচ্চিত্র ছিল হৃষিকেশ মুখোপাধ্যায়ের গুড্ডি। এরপর অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। তার উল্লেখযোগ্য সিনেমা- উপহার, কোশিশ, কোরা কাগজ, জঞ্জির, অভিমান, চুপকে চুপকে, মিলি, শোলে, কভি খুশি কভি গম, কাল হো না হো, লাগা চুনারি মেঁ দাগ, দ্রোণা, সিলসিলা, গুড্ডি, অনামিকা, পিয়া ক্যা ঘর, গঙ্গা দেবী, সমাধি ইত্যাদি।

কর্মজীবনে তিনি নয়টি ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেছেন, তন্মধ্যে তিনটি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে, তিনটি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে; ফলে তিনি অভিনয় বিভাগে নারীদের মধ্যে রানী মুখার্জীর সঙ্গে যৌথভাবে সর্বাধিক পুরস্কার বিজয়ী। তিনি ২০০৭ সালে ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেন। ১৯৯২ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করে।

১৯৭৩ সালের জুনে অভিনেতা অমিতাভ বচ্চনের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। অমিতাভ-জয়া দম্পতির দুই সন্তান- শ্বেতা বচ্চন নন্দা ও অভিষেক বচ্চন দুজনেই অভিনয়শিল্পী। অভিনয়, সংসারের পাশাপাশি রাজনীতিতেও সরব জয়া বচ্চন। বর্তমানে সমাজবাদী পার্টির রাজ্যসভার সংসদ সদস্য।

Advertisement

জয়া ২০০৪ সালে প্রথম সমাজবাদী পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয় এবং ২০০৬ সালের মার্চ মাস পর্যন্ত রাজ্যসভায় উত্তর প্রদেশের প্রতিনিধিত্ব করেন। ২০০৬ সালের জুনে তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন, ২০১০ সালের জুলাই পর্যন্ত এই পদে বহাল থাকেন। ২০১২ সালে তিনি তৃতীয় মেয়াদে এবং ২০১৮ সালে চতুর্থ মেয়াদে পুনর্নির্বাচিত হন।

কেএসকে/এমএস