১৪৪৪ হিজরির রমজান মাসের ১৬তম তারাবিহ আজ। পড়া হবে ১৯তম পারা। এ পারায় পড়া হবে সুরা ফুরকান (২১-৭৭), সুরা শুআরা ও সুরা নমল। আজকের তারাবিহর শুরুতেই অবিশ্বাসীদের প্রশ্ন দিয়ে শুরু হবে। তারা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে প্রশ্ন করেন কেন তাদের কাছে ফেরেশতা পাঠানো হলো না? কেন তারা আল্লাহকে দেখতে পায় না? এ সব বিষয়ে আল্লাহ বলেন-
Advertisement
وَ قَالَ الَّذِیۡنَ لَا یَرۡجُوۡنَ لِقَآءَنَا لَوۡ لَاۤ اُنۡزِلَ عَلَیۡنَا الۡمَلٰٓئِکَۃُ اَوۡ نَرٰی رَبَّنَا ؕ لَقَدِ اسۡتَکۡبَرُوۡا فِیۡۤ اَنۡفُسِهِمۡ وَ عَتَوۡ عُتُوًّا کَبِیۡرًا
'যারা আমার সাক্ষাৎ আশা করে না, তারা বলে, আমাদের কাছে ফেরেশতা অবতীর্ণ করা হলো না কেন? অথবা আমরা আমাদের পালনকর্তাকে দেখি না কেন? তারা নিজেদের অন্তরে অহংকার পোষণ করে এবং গুরুতর অবাধ্যতায় মেতে উঠেছে।' (সুরা ফুরকান: আয়াত ২১)
সুরা ফুরক্বান : আয়াত ৭৭
Advertisement
সুরা ফুরকান হিজরতের আগে এমন এক সময় মক্কায় নাজিল হয় যখন আরবের অবিশ্বাসীরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর সাহাবায়ে কেরামের ওপর সীমাহীন নির্যাতন করছিল। তারা ছিল গোমরাহী অন্ধকারে আচ্ছন্ন, অন্যায়-অনাচার, জুলুম-অত্যাচার এক কথায় যাবতীয় পাপাচারে লিপ্ত।
অবিশ্বাসীদের প্রশ্ন দিয়ে শুরু হবে আজকের তারাবিহ। তারা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে প্রশ্ন করেন কেন তাদের কাছে ফেরেশতা পাঠানো হলো না? কেন তারা আল্লাহকে দেখতে পায় না? এ সব বিষয়ে আল্লাহ বলেন-
وَ قَالَ الَّذِیۡنَ لَا یَرۡجُوۡنَ لِقَآءَنَا لَوۡ لَاۤ اُنۡزِلَ عَلَیۡنَا الۡمَلٰٓئِکَۃُ اَوۡ نَرٰی رَبَّنَا ؕ لَقَدِ اسۡتَکۡبَرُوۡا فِیۡۤ اَنۡفُسِهِمۡ وَ عَتَوۡ عُتُوًّا کَبِیۡرًا
'যারা আমার সাক্ষাৎ আশা করে না, তারা বলে, আমাদের কাছে ফেরেশতা অবতীর্ণ করা হলো না কেন? অথবা আমরা আমাদের পালনকর্তাকে দেখি না কেন? তারা নিজেদের অন্তরে অহংকার পোষণ করে এবং গুরুতর অবাধ্যতায় মেতে উঠেছে।' (সুরা ফুরকান: আয়াত ২১)
Advertisement
কোন মানুষকে রাসুল হিসেবে না পাঠিয়ে কোনো ফেরেশতাকে রাসুল হিসেবে পাঠানো হয় না কেন? অথবা এর অর্থ এই যে, নবীর সঙ্গে ফেরেশতাগণও অবতীর্ণ হতেন; যাঁদেরকে আমরা স্বচক্ষে দেখতাম এবং তাঁরা মানুষ রাসুলের সত্যায়ন করতেন। প্রভু এসে বলতেন যে, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমার প্রেরিত রাসুল, সুতরাং তার উপর ঈমান আনা তোমাদের অবশ্য কর্তব্য।
এটি অহংকার ও সীমালঙ্ঘনের পরিণাম যে, তারা এই ধরনের দাবি করছে, যা আল্লাহর ইচ্ছার বিরোধী। আল্লাহ অদেখা বিষয়ের উপর ঈমানের মাধ্যমে মানুষের পরীক্ষা নিয়ে থাকেন। যদি তিনি ফেরেশতাদের তাদের চোখের সামনে অবতীর্ণ করেন বা তিনি স্বয়ং পৃথিবীতে অবতরণ করেন, তাহলে এরপর তো পরীক্ষার দিকটাই অবশিষ্ট থাকে না। অতএব আল্লাহ তাআলা এমন কাজ কেন করবেন, যা তাঁর বিশ্ব রচনার যৌক্তিকতা ও সৃষ্টিগত ইচ্ছার পরিপন্থী?
তারা এ কথাটি বিশ্বাস করতে পারছিল না যে, আল্লাহ তাআলা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি কোরআন নাজিল করেছেন, তাকে নবুয়ত-রেসালাত দান করেছেন। অথচ তিনি জীবনের চল্লিশটি বসন্ত আল-আমিন তথা বিশ্বাসী হিসেবেই তাদের মাঝে বেড়ে ওঠেছেন, চলেছেন। পরের আয়াতে আল্লাহ তাআলা বলেন-
یَوۡمَ یَرَوۡنَ الۡمَلٰٓئِکَۃَ لَا بُشۡرٰی یَوۡمَئِذٍ لِّلۡمُجۡرِمِیۡنَ وَ یَقُوۡلُوۡنَ حِجۡرًا مَّحۡجُوۡرًا
‘যেদিন তারা ফেরেশতাদের প্রত্যক্ষ করবে, সেদিন অপরাধীদের জন্য কোনো সুসংবাদ থাকবে না[ এবং ওরা বলবে, ‘রক্ষা কর, রক্ষা কর।’ (সুরা ফুরকান: আয়াত ২২)
‘সেদিন’ বলতে মৃত্যুর দিনকে বুঝানো হয়েছে। অর্থাৎ, এ সব কাফেররা ফেরেশতাদের সাক্ষাৎ কামনা করছে কিন্তু মৃত্যুর সময় এরা ফেরেশতাদের দেখবে, তখন তাদের জন্য কোনো খুশী বা আনন্দ হবে না। কারণ ঐ সময় ফেরেশতা তাদের জাহান্নামের আজাবের সতর্কবাণী শোনান এবং বলেন, ‘হে খবিস আত্মা! খবিস দেহ হতে বের হয়ে আয়।’ যার পর আত্মা দেহের ভিতরে দৌড়তে ও পালাতে থাকে। যার জন্য ফেরেশতা তাকে মারতে থাকেন। যেমন- সুরা আনফাল ৫০নং আয়াতে ও সুরা আনআম ৯৩নং আয়াতে এ কথা রয়েছে।
পক্ষান্তরে মৃত্যুর সময় মুমিনের অবস্থা এরূপ হয় যে, ফেরেশতা তাকে জান্নাত ও তার সুখ-শান্তির সুসংবাদ দেন। যেমন- সুরা হা-মীম সাজদাহ ৩০-৩২নং আয়াতে এসেছে।
আর হাদিসেও এসেছে যে, ফেরেশতা মুমিনের রূহকে সম্বোধন করে বলেন, ‘হে পবিত্র রূহ! পবিত্র দেহ থেকে বেরিয়ে এসো এবং এমন জায়গায় চলো, যেখানে আল্লাহর নেয়ামত ও তাঁর সন্তুষ্টি রয়েছে।’
কেউ কেউ বলেন এখানে ‘সেদিন’ বলতে কেয়ামতের দিনকে বুঝানো হয়েছে। ইমাম ইবনে কাসির রাহমাতুল্লাহি আলাইহি বলেন, উভয় উক্তিই সঠিক। কারণ ঐ দুটি দিন এমন, যেদিন ফেরেশতা মুমিন ও কাফেরদের সামনে আসবেন এবং মুমিনদের আল্লাহর দয়া ও সন্তুষ্টির সুসংবাদ দেবেন, আর কাফেরদেরকে ধ্বংস ও অসফলতার খবর দেবেন।
সুরাটিতে হক্ব ও বাতিল সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হয়েছে এবং সত্য ও অসত্যের মধ্যে বিশেষভাবে পার্থক্য দেখিয়ে দেয়া হয়েছে। তাই এ সুরার নামকরণ করা হয়েছে ফুরকান।
তাওহিদ, রিসালাত ও কিয়ামাত সম্পর্কিত বিস্তারিত বিষয়ের আলোচনার পাশাপাশি যার প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়তকে অস্বীকার করতো, তাদের যাবতীয় সন্দেহ-সংশয়ের খণ্ডন করা হয়েছে এ সুরায়। সুরাটি মূল আলোচ্য বিষয় হলো-
যারা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিনা বাক্যে মেনে নেবে তাদের জন্য রয়েছে জান্নাত ও তার নেয়ামত। তারা আল্লাহর কাছে পাবে উত্তম বিনিময়। আল্লাহ বলেন-
اَصۡحٰبُ الۡجَنَّۃِ یَوۡمَئِذٍ خَیۡرٌ مُّسۡتَقَرًّا وَّ اَحۡسَنُ مَقِیۡلًا
'সেদিন জান্নাতীদের বাসস্থান হবে উত্তম এবং বিশ্রামস্থল হবে মনোরম।' (সুরা ফুরকান : আয়াত ২৪)
কেউ কেউ এখান থেকে দলিল গ্রহণ করেছেন যে, মুমিনদের জন্য কেয়ামতের সেই ভীষণ দিন এত সংক্ষিপ্ত ও তাদের হিসাব এত সহজ হবে যে, অল্প সময়ের মধ্যে তারা হিসাব থেকে অবসর পেয়ে যাবে। যেমন হাদিসে এসেছে যে, মুমিনদের জন্য এ দিন এত সংক্ষিপ্ত হবে, যেমন পৃথিবীতে জোহর থেকে আসর পর্যন্ত সময়।’ (জামে ৮১৯৩)
পক্ষান্তরে মহান আল্লাহ তার রাজত্ব ও ক্ষমতার ঘোষণা দেবে আর কাফের অবিশ্বাসীরা সত্য বর্জন করায় আফসোস করতে থাকবে। আল্লাহ তাআলা বলেন-
وَ یَوۡمَ تَشَقَّقُ السَّمَآءُ بِالۡغَمَامِ وَ نُزِّلَ الۡمَلٰٓئِکَۃُ تَنۡزِیۡلًا اَلۡمُلۡکُ یَوۡمَئِذِۣ الۡحَقُّ لِلرَّحۡمٰنِ ؕ وَ کَانَ یَوۡمًا عَلَی الۡکٰفِرِیۡنَ عَسِیۡرًا
'সেদিন আকাশ মেঘমালাসহ বিদীর্ণ হবে এবং সেদিন ফেরেশতাদের নামিয়ে দেয়া হবে, সেদিন সত্যিকার রাজত্ব হবে দয়াময় আল্লাহর এবং কাফেরদের পক্ষে দিনটি হবে কঠিন।' (সুরা ফুরকান : আয়াত ২৫-২৬)
আকাশ বিদীর্ণ হয়ে তা থেকে একটি হালকা মেঘমালা নীচে নামবে, যাতে ফেরেশতারা থাকবে। এই মেঘমালা চাঁদোয়ার আকারে আকাশ থেকে আসবে এবং আল্লাহ তাআলা বিচার-ফয়সালার জন্য হাশরের মাঠে নেমে আসবেন; আশপাশে থাকবে ফেরেশতাদের দল। এটা হবে হিসাব নিকাশ শুরু হবার সময়। তখন কেবল খোলার নিমিত্তই আকাশ বিদীর্ণ হবে। এটা সেই বিদারণ নয় যখন শিঙ্গায় ফুঁৎকার দেওয়ার সময় আকাশ ও জমিনকে ধ্বংস করার জন্য হবে। কেননা, আয়াতে যে মেঘমালা অবতরণের কথা বলা হয়েছে, তা দ্বিতীয়বার শিঙ্গায় ফুৎকার দেওয়ার পর হবে। তখন নতুন ধরনের আসমান ও জমিন পুনরায় বহাল হয়ে যাবে।
মোটকথা, আসমানসমূহ বিদীর্ণ হবার পর সেগুলোর উপরস্থিত সাদা মেঘ দেখা যাবে। রাব্বুল আলামিন যে মেঘসহ সৃষ্টিকুলের মধ্যে ফায়সালা করতে নাজিল হবেন। আসমানসমূহ বিদীর্ণ হয়ে যাবার পর প্রত্যেক আসমানের ফেরেশতাগণ কাতারে কাতারে দাঁড়াবে। তারপর তারা সৃষ্টিজগতকে ঘিরে রাখবে। তারা তাদের রবের নির্দেশ পালন করে যাবে। তাদের মধ্যে কেউই আল্লাহর অনুমতি ছাড়া কোনো কথা বলবে না। যদি ফেরেশতাদেরই এ অবস্থা হবে তাহলে অন্যান্য সৃষ্টিকুলের কি অবস্থা হবে তা সহজেই অনুমেয়।’ (কুরতুবি, বাগভি, আদওয়াউল বায়ান)
সেখানে কেবলমাত্র একটি রাজত্বই বাকি থাকবে এবং তা হবে এ বিশ্বজাহানের যথার্থ শাসনকর্তা আল্লাহর রাজত্ব। (আদওয়াউল বায়ান)
অন্যত্র বলা হয়েছে, ‘সেদিন যখন এরা সবাই প্রকাশ হয়ে যাবে, আল্লাহর কাছে এদের কোন জিনিস গোপন থাকবে না, জিজ্ঞাসা করা হবে আজ রাজত্ব কার? সবদিক থেকে জবাব আসবে, একমাত্র আল্লাহর যিনি সবার উপর বিজয়ী।’ (সুরা গাফির: আয়াত ১৬)
হাদিসে এ বিষয়বস্তুকে আরও বেশি স্পষ্ট করে বলা হয়েছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ এক হাতে পৃথিবীগুলো ও অন্য হাতে আকাশসমূহ গুটিয়ে নিয়ে বলবেন, ‘আমিই বাদশাহ, আমিই শাসনকর্তা। এখন সেই পৃথিবীর বাদশাহরা কোথায়? কোথায় স্বৈরাচারী একনায়কের দল? অহংকারী ক্ষমতাদর্পীরা কোথায়?’ (বুখারি ৭৪১২, মুসলিম ২৭৮৮)
وَ یَوۡمَ یَعَضُّ الظَّالِمُ عَلٰی یَدَیۡهِ یَقُوۡلُ یٰلَیۡتَنِی اتَّخَذۡتُ مَعَ الرَّسُوۡلِ سَبِیۡلًا یٰوَیۡلَتٰی لَیۡتَنِیۡ لَمۡ اَتَّخِذۡ فُلَانًا خَلِیۡلًا
'জালেম সেদিন আপন হস্তদ্বয় দংশন করতে করতে বলবে, হায় আফসোস! আমি যদি রাসুলের সাথে পথ অবলম্বন করতাম। হায় আমার দূর্ভাগ্য, আমি যদি অমুককে বন্ধুরূপে গ্রহণ না করতাম।' (সুরা ফুরকান : আয়াত ২৭-২৮)
এখানে জালিম ব্যক্তি বলতে মুশরিক, কাফের, মুনাফিক ও সীমালঙ্ঘনকারী অবাধ্যদের বুঝানো হয়েছে। (সাদি)
যারাই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রদর্শিত পথে না চলে অন্য কারো পথে চলবে, তারাই হাশরের মাঠে আফসোস করতে থাকবে এবং নিজের আঙ্গুল কামড়াতে থাকবে। কিন্তু তখন তাদের সে আফসোস করা তাদের কোনো উপকারে আসবে না। আল্লাহ তাআলা পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে এ সত্যকে তুলে ধরেছেন।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘কোন অমুসলিমকে সঙ্গী করো না এবং তোমার ধনসম্পদ (সঙ্গীদের দিক দিয়ে) যেন মুক্তাকী ব্যক্তিই খায়।’ (মুসনাদে আহমাদ ৩/৩৮, ইবনে হিব্বান ২/৩১৫, ৫৫৫, তিরমিজি ২৩৯৫, আবু দাউদ ৪৮৩২)
মুত্তাকি বা পরহেজগার নয় এমন কোনো ব্যক্তির সঙ্গে বন্ধুত্ব করো না। হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘প্রত্যেক মানুষ (অভ্যাসগতভাবে) বন্ধুর ধর্ম ও চালচলন অবলম্বন করে। তাই কিরূপ লোককে বন্ধুরূপে গ্ৰহণ করা হচ্ছে, তা আগেই ভেবে দেখা উচিত।’ (আবু দাউদ ৪৮৩৩, তিরমিজি ২৩৭৮, মুসনাদে আহমাদ ২/৩৩৪)
এখান থেকে জানা যায় যে, যারা আল্লাহর অবাধ্য তাদের সঙ্গে সম্পর্ক ও বন্ধুত্ব রাখা ঠিক নয়। কারণ, মানুষ সৎ সঙ্গে ভালো ও অসৎ সঙ্গে খারাপ হয়ে যায়। বেশির ভাগ লোকদের পথভ্রষ্ট হওয়ার কারণ অসৎ বন্ধু ও খারাপ সঙ্গীদের সঙ্গে উঠা বসা। সেই জন্য হাদিসে সৎ সঙ্গী গ্রহণ এবং অসৎ সঙ্গী বর্জন করার ব্যাপারকে (আতর-ওয়ালা ও কামারের সাথে) উদাহরণ দিয়ে স্পষ্ট করা হয়েছে।’ (মুসলিম)
অবিশ্বাসীরা এ প্রশ্নও তুলে ছিল যে, সত্যিই যদি মুহাম্মাদ আল্লাহর নবি হয় তবে কোরআন এক সঙ্গে নাজিল হয়নি কেন, তা অল্প অল্প করে নাজিল হচ্ছে কেন। সে কথা বর্ণনা করে আল্লাহ তাআলা ধীরে ধীরে কোরআন নাজিলের বিষয়টি তুলে ধরেন-
وَ قَالَ الَّذِیۡنَ کَفَرُوۡا لَوۡ لَا نُزِّلَ عَلَیۡهِ الۡقُرۡاٰنُ جُمۡلَۃً وَّاحِدَۃً ۚۛ کَذٰلِکَ ۚۛ لِنُثَبِّتَ بِهٖ فُؤَادَکَ وَ رَتَّلۡنٰهُ تَرۡتِیۡلًا وَ لَا یَاۡتُوۡنَکَ بِمَثَلٍ اِلَّا جِئۡنٰکَ بِالۡحَقِّ وَ اَحۡسَنَ تَفۡسِیۡرًا
' সত্য প্রত্যাখানকারীরা বলে, তাঁর প্রতি সমগ্র কোরআন একদফায় অবতীর্ণ হল না কেন? আমি এমনিভাবে অবতীর্ণ করেছি এবং ক্রমে ক্রমে আবৃত্তি করেছি আপনার অন্তকরণকে মজবুত করার জন্যে। আর তারা আপনার কাছে কোনো সমস্যা উপস্থাপিত করলেই আমি আপনাকে তার সঠিক জওয়াব ও সুন্দর ব্যাখ্যা দান করি।' (সুরা ফুরকান : আয়াত ৩২-৩৩)
যেমন আগের আসমানি কিতাব- তাওরাত, ইঞ্জীল, যাবুর একেবারে অবতীর্ণ হয়েছিল। আল্লাহ তাআলা উত্তরে বলছেন, আমি অবস্থা অনুসারে ও প্রয়োজন মত এই কোরআন দীর্ঘ ২৩ বছরে কিছু কিছু করে অবতীর্ণ করেছি। যাতে হে নবি আপনার ও ঈমানদারদের অন্তর সুদৃঢ় হয় এবং যাতে তাদের সুন্দরভাবে মুখস্থ হয়ে যায়। যেমন অন্যত্র বলা হয়েছে-
وَقُرْآنًا فَرَقْنَاهُ لِتَقْرَأَهُ عَلَى النَّاسِ عَلَى مُكْثٍ وَنَزَّلْنَاهُ تَنزِيلًا
‘আমি কুরআন অবতীর্ণ করেছি খন্ড-খন্ডভাবে, যাতে তুমি তা মানুষের কাছে পাঠ করতে পার ক্রমে ক্রমে এবং আমি তা যথাযথভাবে অবতীর্ণ করেছি। (সুরা বনি-ইসরাইল: আয়াত ১০৬)
এই কোরআন বৃষ্টির পানির মত। বৃষ্টি হলে মৃত পৃথিবী তার জীবন ফিরে পায়। আর এই উপকার তখনই সাধিত হবে, যখন প্রয়োজন ও পরিমাণ মত বৃষ্টি হবে। বছরের সমস্ত পানি একবারে বর্ষণ হলে এ উপকার সম্ভব নয়।
এখানে সময়ের ব্যবধানে কিছু কিছু করে কোরআন অবতীর্ণ হওয়ার কারণ বর্ণনা করা হচ্ছে যে, মুশরিকরা যখনই কোন উদাহরণ অথবা আপত্তি বা কোন সন্দেহ উপস্থাপিত করবে, আমি তখনই কোরআনের মাধ্যমে তার উত্তর বা ব্যাখ্যা প্রদান করব। এর ফলে তাদের দ্বারা অন্যদের পথহারা করার সুযোগ থাকবে না।
সত্যের পথে আহ্বানে এবং অবিশ্বাসীদের সতর্ক করার জন্য প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে এ মর্মে অবহিত করা হয় যে, আপনি যুগে যুগে দুনিয়ায় আসা নবিদের কথা বর্ণনা করুন। তাদের ধ্বংসের বিবরণ তুলে ধরুন। আল্লাহ বলেন-
وَ لَقَدۡ اٰتَیۡنَا مُوۡسَی الۡکِتٰبَ وَ جَعَلۡنَا مَعَهٗۤ اَخَاهُ هٰرُوۡنَ وَزِیۡرًا فَقُلۡنَا اذۡهَبَاۤ اِلَی الۡقَوۡمِ الَّذِیۡنَ کَذَّبُوۡا بِاٰیٰتِنَا ؕ فَدَمَّرۡنٰهُمۡ تَدۡمِیۡرًا
‘আমি তো মূসাকে কিতাব দিয়েছি এবং তাঁর সাথে তাঁর ভ্রাতা হারুনকে সাহায্যকারী করেছি। অতপর আমি বলেছি, তোমরা সেই সম্প্রদায়ের কাছে যাও, যারা আমার আয়াতসমূহকে মিথ্যা অভিহিত করেছে। অতঃপর আমি তাদেরকে সমূলে ধ্বংস করে দিয়েছি।' (সুরা ফুরকান : আয়াত ৩৫-৩৬)
وَ قَوۡمَ نُوۡحٍ لَّمَّا کَذَّبُوا الرُّسُلَ اَغۡرَقۡنٰهُمۡ وَ جَعَلۡنٰهُمۡ لِلنَّاسِ اٰیَۃً ؕ وَ اَعۡتَدۡنَا لِلظّٰلِمِیۡنَ عَذَابًا اَلِیۡمًا
‘নুহের সম্প্রদায় যখন রাসুলগণের প্রতি মিথ্যারোপ করল, তখন আমি তাদেরকে নিমজ্জিত করলাম এবং তাদেরকে মানবমন্ডলীর জন্যে নিদর্শন করে দিলাম। জালেমদের জন্যে আমি যন্ত্রণাদায়ক শাস্তি প্রস্তুত করে রেখেছি। (সুরা ফুরকান : আয়াত ৩৭)
وَّ عَادًا وَّ ثَمُوۡدَا۠ وَ اَصۡحٰبَ الرَّسِّ وَ قُرُوۡنًۢا بَیۡنَ ذٰلِکَ کَثِیۡرًا
'আমি ধ্বংস করেছি আদ, সামুদ, কপবাসী এবং তাদের মধ্যবর্তী অনেক সম্প্রদায়কে। আমি প্রত্যেকের জন্যেই দৃষ্টান্ত বর্ণনা করেছি এবং প্রত্যেককেই সম্পুর্ণরূপে ধ্বংস করেছি।' (সুরা ফুরকান : আয়াত ৩৮-৩৯)
অবিশ্বাসীরা নিজেদের কুপ্রবৃত্তির অনুসরণ করে চলে। প্রিয় নবিকে উপহাস করে। গর্ব করে বলতে থাকে আমরা আমাদের প্রভুদের আঁকড়ে না ধরলে সে আমাদের পথহারা করে নিতো। অথচ অবিশ্বাসীরা বুঝতে পারে না যে, তারাই পথহারা। সে কথা বর্ণনা করে আল্লাহ বলেন-
وَ اِذَا رَاَوۡکَ اِنۡ یَّتَّخِذُوۡنَکَ اِلَّا هُزُوًا ؕ اَهٰذَا الَّذِیۡ بَعَثَ اللّٰهُ رَسُوۡلًا اِنۡ کَادَ لَیُضِلُّنَا عَنۡ اٰلِهَتِنَا لَوۡ لَاۤ اَنۡ صَبَرۡنَا عَلَیۡهَا ؕ وَ سَوۡفَ یَعۡلَمُوۡنَ حِیۡنَ یَرَوۡنَ الۡعَذَابَ مَنۡ اَضَلُّ سَبِیۡلًا
'তারা যখন আপনাকে দেখে, তখন আপনাকে কেবল বিদ্রুপের পাত্ররূপে গ্রহণ করে, বলে, এ-ই কি সে যাকে আল্লাহ `রসূল' করে প্রেরণ করেছেন? সে তো আমাদেরকে আমাদের উপাস্যগণের কাছ থেকে সরিয়েই দিত, যদি আমরা তাদেরকে আঁকড়ে ধরে না থাকতাম। তারা যখন শাস্তি প্রত্যক্ষ করবে, তখন জানতে পারবে কে অধিক পথভ্রষ্ট।' (সুরা ফুরকান : আয়াত ৪১-৪২)
অন্যত্র এভাবে বলা হয়েছে- أَهَذَا الَّذِي يَذْكُرُ آلِهَتَكُمْ অর্থাৎ, এই কি সেই, যে তোমাদের উপাস্যগুলির সমালোচনা করে? (সুরা আম্বিয়া: আয়াত ৩৬) অর্থাৎ তাদের সম্পর্কে বলে যে, তাদের কোনো এখতিয়ার নেই। এই সত্য প্রকাশ করে দেওয়াটাই মুশরিকদের কাছে তাদের মাবুদদের জন্য অপমানকর ছিল। যেমন বর্তমানের কবরপূজারীদেরকে যদি বলা হয় যে, কবরবাসী বুযুর্গের বিশ্ব-নিয়ন্ত্রণে কোনো এখতিয়ার বা ক্ষমতা নেই, তাহলে তারা বলে যে, এরা আল্লাহর ওলিদের প্রতি বেআদবি করছে!
اَرَءَیۡتَ مَنِ اتَّخَذَ اِلٰـهَهٗ هَوٰىهُ ؕ اَفَاَنۡتَ تَکُوۡنُ عَلَیۡهِ وَکِیۡلًا اَمۡ تَحۡسَبُ اَنَّ اَکۡثَرَهُمۡ یَسۡمَعُوۡنَ اَوۡ یَعۡقِلُوۡنَ ؕ اِنۡ هُمۡ اِلَّا کَالۡاَنۡعَامِ بَلۡ هُمۡ اَضَلُّ سَبِیۡلًا
'আপনি কি তাকে দেখেন না, যে তারা প্রবৃত্তিকে উপাস্যরূপে গ্রহণ করে? তবুও কি আপনি তার যিম্মাদার হবেন? আপনি কি মনে করেন যে, তাদের অধিকাংশ শোনে অথবা বোঝে ? তারা তো চতুস্পদ জন্তুর মত; বরং আরও পথভ্রান্ত।' (সুরা ফুরকান : আয়াত ৪৩-৪৪)
আল্লাহ তাআলা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সান্ত্বনা দিতে ও তাকে খুশি রাখতে তার কুদরতের বর্ণনা এভাবে তুলে ধরেন-
اَلَمۡ تَرَ اِلٰی رَبِّکَ کَیۡفَ مَدَّ الظِّلَّ ۚ وَ لَوۡ شَآءَ لَجَعَلَهٗ سَاکِنًا ۚ ثُمَّ جَعَلۡنَا الشَّمۡسَ عَلَیۡهِ دَلِیۡلًا ثُمَّ قَبَضۡنٰهُ اِلَیۡنَا قَبۡضًا یَّسِیۡرًا
'(হে রাসুল!) আপনি কি আপনার পালনকর্তাকে দেখেন না! তিনি কিভাবে ছায়াকে বিলম্বিত করেন? তিনি ইচ্ছা করলে একে স্থির রাখতে পারতেন। এরপর আমি সূর্যকে করেছি এর নির্দেশক। অতঃপর আমি একে নিজের দিকে ধীরে ধীরে গুটিয়ে আনি।' (সুরা ফুরকান : আয়াত ৪৫-৪৬)
وَ هُوَ الَّذِیۡ جَعَلَ لَکُمُ الَّیۡلَ لِبَاسًا وَّ النَّوۡمَ سُبَاتًا وَّ جَعَلَ النَّهَارَ نُشُوۡرًا وَ هُوَ الَّذِیۡۤ اَرۡسَلَ الرِّیٰحَ بُشۡرًۢا بَیۡنَ یَدَیۡ رَحۡمَتِهٖ ۚ وَ اَنۡزَلۡنَا مِنَ السَّمَآءِ مَآءً طَهُوۡرًا
‘তিনিই তো তোমাদের জন্যে রাতকে করেছেন আবরণ, ঘুমকে করেছেন বিশ্রাম এবং দিনকে করেছেন বাইরে গমনের জন্যে। তিনিই স্বীয় রহমতের প্রাক্কালে বাতাসকে সুসংবাদবাহীরূপে পাঠান। আর আমি আকাশ থেকে পবিত্রতা অর্জনের জন্যে পানি বর্ষণ করি।' (সুরা ফুরকান : আয়াত ৪৭-৪৮)
لِّنُحۡیِۦَ بِهٖ بَلۡدَۃً مَّیۡتًا وَّ نُسۡقِیَهٗ مِمَّا خَلَقۡنَاۤ اَنۡعَامًا وَّ اَنَاسِیَّ کَثِیۡرًا وَ لَقَدۡ صَرَّفۡنٰهُ بَیۡنَهُمۡ لِیَذَّکَّرُوۡا ۫ۖ فَاَبٰۤی اَکۡثَرُ النَّاسِ اِلَّا کُفُوۡرًا
‘তা (বৃষ্টির পানি) দ্বারা মৃত জমিনকে সঞ্জীবিত করার জন্যে এবং আমার সৃষ্ট জীবজন্তু ও অনেক মানুষের তৃষ্ণা নিবারণের জন্যে (বর্ষন করি)। আর আমি তা তাদের মধ্যে বিভিন্নভাবে বিতরণ করি, যাতে তারা স্মরণ করে। কিন্তু অধিকাংশ লোক অকৃতজ্ঞতা ছাড়া কিছুই করে না।' (সুরা ফুরকান : আয়াত ৪৯-৫০)
সুরাটিতে আল্লাহ তাআলা তার প্রিয় বান্দাদের আবস্থা ও তাদের প্রার্থনার বিষয়টিও তুলে ধরেছেন। কঠিন পরিস্থিতিতেও তারা থাকে দ্বীনের ওপর অবিচল ও শান্ত আর আল্লাহর কাছে দোয়া করে। আল্লাহ বলেন-
وَ عِبَادُ الرَّحۡمٰنِ الَّذِیۡنَ یَمۡشُوۡنَ عَلَی الۡاَرۡضِ هَوۡنًا وَّ اِذَا خَاطَبَهُمُ الۡجٰهِلُوۡنَ قَالُوۡا سَلٰمًا وَ الَّذِیۡنَ یَبِیۡتُوۡنَ لِرَبِّهِمۡ سُجَّدًا وَّ قِیَامًا وَ الَّذِیۡنَ یَقُوۡلُوۡنَ
'রহমান-এর বান্দা তারাই, যারা পৃথিবীতে নম্রভাবে চলাফেরা করে এবং তাদের সাথে যখন মুর্খরা কথা বলতে থাকে, তখন তারা বলে, 'সালাম' শান্তি। আর যারা রাত অতিবাহিত করে পালনকর্তার উদ্দেশ্যে সেজদাবনত হয়ে ও দন্ডায়মান হয়ে; আর যারা (আনুগত্য চিত্তে) বলে-
رَبَّنَا اصْرِفْ عَنَّا عَذَابَ جَهَنَّمَ إِنَّ عَذَابَهَا كَانَ غَرَامًا
উচ্চারণ : 'রাব্বানাসরিফ আন্না আজাবা জাহান্নামা ইন্না আজাবাহা কানা গারামা।'
অর্থ : 'হে আমার পালনকর্তা, আমাদের কাছ থেকে জাহান্নামের শাস্তি হটিয়ে দাও। নিশ্চয় এর শাস্তি নিশ্চিত বিনাশ।' (সুরা ফুরকান : আয়াত ৬৩-৬৫)
আবার মুমিন বান্দার খরচের ধরণ গতি-প্রকৃতি বর্ণনা করেছেন মহান প্রভু। যা মুমিনের অন্যতম বৈশিষ্ট্য। যা অবিশ্বাসীদের সঙ্গে মুমিনের পার্থক্য নিরুপণে কিছু বৈশিষ্ট্য ও আল্লাহর কাছে প্রার্থনার বিষয়টি তুলে ধরেছেন। আল্লাহ বলেন-
وَ الَّذِیۡنَ اِذَاۤ اَنۡفَقُوۡا لَمۡ یُسۡرِفُوۡا وَ لَمۡ یَقۡتُرُوۡا وَ کَانَ بَیۡنَ ذٰلِکَ قَوَامًا
'আর তারা যখন ব্যয় করে, তখন অযথা ব্যয় করে না, (আবার) কৃপণতাও করে না এবং তাদের পন্থা হয় এতদুভয়ের মধ্যবর্তী।' (সুরা ফুরকান : আয়াত ৬৭)
وَ الَّذِیۡنَ لَا یَدۡعُوۡنَ مَعَ اللّٰهِ اِلٰـهًا اٰخَرَ وَ لَا یَقۡتُلُوۡنَ النَّفۡسَ الَّتِیۡ حَرَّمَ اللّٰهُ اِلَّا بِالۡحَقِّ وَ لَا یَزۡنُوۡنَ ۚ وَ مَنۡ یَّفۡعَلۡ ذٰلِکَ یَلۡقَ اَثَامًا یُّضٰعَفۡ لَهُ الۡعَذَابُ یَوۡمَ الۡقِیٰمَۃِ وَ یَخۡلُدۡ فِیۡهٖ مُهَانًا
' আর যারা আল্লাহর সাথে অন্য উপাস্যের ইবাদত করে না, আল্লাহ যার হত্যা অবৈধ করেছেন, সঙ্গত কারণ ব্যতিত তাকে হত্যা করে না এবং ব্যভিচার করে না। (পক্ষান্তরে)- যারা এ কাজ (শিরক, হত্যা, ব্যভিচার) করে, তারা শাস্তির সম্মুখীন হবে। কেয়ামতের দিন তাদের শাস্তি দ্বিগুন হবে এবং তথায় লাঞ্ছিত অবস্থায় চিরকাল বসবাস করবে।' (সুরা ফুরকান : আয়াত ৬৮-৬৯)
اِلَّا مَنۡ تَابَ وَ اٰمَنَ وَ عَمِلَ عَمَلًا صَالِحًا فَاُولٰٓئِکَ یُبَدِّلُ اللّٰهُ سَیِّاٰتِهِمۡ حَسَنٰتٍ ؕ وَ کَانَ اللّٰهُ غَفُوۡرًا رَّحِیۡمًا وَ مَنۡ تَابَ وَ عَمِلَ صَالِحًا فَاِنَّهٗ یَتُوۡبُ اِلَی اللّٰهِ مَتَابًا
'কিন্তু যারা তওবা করে বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম করে, আল্লাহ তাদের গুনাহকে পুন্য দ্বারা পরিবর্তত করে এবং দেবেন। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। যে তওবা করে ও সৎকর্ম করে, সে ফিরে আসার স্থান আল্লাহর দিকে ফিরে আসে।' (সুরা ফুরকান : আয়াত ৭০-৭১)
وَ الَّذِیۡنَ لَا یَشۡهَدُوۡنَ الزُّوۡرَ ۙ وَ اِذَا مَرُّوۡا بِاللَّغۡوِ مَرُّوۡا کِرَامًا وَ الَّذِیۡنَ اِذَا ذُکِّرُوۡا بِاٰیٰتِ رَبِّهِمۡ لَمۡ یَخِرُّوۡا عَلَیۡهَا صُمًّا وَّ عُمۡیَانًا وَ الَّذِیۡنَ یَقُوۡلُوۡنَ
'এবং যারা মিথ্যা কাজে যোগদান করে না এবং যখন অসার ক্রিয়াকর্মের সম্মুখীন হয়, তখন মান রক্ষার্থে ভদ্রভাবে চলে যায়। আর যাদেরকে তাদের পালনকর্তার আয়াতসমূহ বোঝানো হলে তাতে অন্ধ ও বধির সদৃশ আচরণ করে না। আর যারা বলে-
رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَاجِنَا وَذُرِّيَّاتِنَا قُرَّةَ أَعْيُنٍ وَاجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا
উচ্চারণ : 'রাব্বানা হাবলানা মিন আযওয়াঝিনা ওয়া জুররিয়্যাতিনা কুররাতা আইয়ুনি ওয়াঝআলনা লিলমুত্তাক্বিনা ইমামা।'
অর্থ : 'হে আমাদের পালনকর্তা! আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান কর এবং আমাদেরকে মুত্তাকীদের জন্যে আদর্শস্বরূপ কর।' (সুরা ফুরকান : আয়াত ৭২-৭৪)
আল্লাহ তাআলা এ সব মুমিন বান্দাকে জান্নাতে মর্যাদার আসন দান করবেন। উত্তম বাসস্থান দান করবেন। অর্ভথ্যনা জানাবেন। আল্লাহ তাআলা বলেন-
اُولٰٓئِکَ یُجۡزَوۡنَ الۡغُرۡفَۃَ بِمَا صَبَرُوۡا وَ یُلَقَّوۡنَ فِیۡهَا تَحِیَّۃً وَّ سَلٰمًا خٰلِدِیۡنَ فِیۡهَا ؕ حَسُنَتۡ مُسۡتَقَرًّا وَّ مُقَامًا
'তাদেরকে তাদের সবরের প্রতিদানে জান্নাতে কক্ষ দেয়া হবে এবং তাদেরকে তথায় দোয়া ও সালাম সহকারে অভ্যর্থনা করা হবে। তথায় তারা চিরকাল বসবাস করবে। অবস্থানস্থল ও বাসস্থান হিসেবে তা কতই না উত্তম।' (সুরা ফুরকান : আয়াত ৭৫-৭৬)
সুরাটির শেষ আয়াতে আল্লাহ তাআলা অবিশ্বাসীদের অহংকারী আচরণে তাদের ধমক দিয়ে হুশিয়ারি ঘোষণা করেন। প্রিয় নবিকে এ কথা বলে দেয়ার নির্দেশ দেন এভাবে-
قُلۡ مَا یَعۡبَؤُا بِکُمۡ رَبِّیۡ لَوۡ لَا دُعَآؤُکُمۡ ۚ فَقَدۡ کَذَّبۡتُمۡ فَسَوۡفَ یَکُوۡنُ لِزَامًا
'(হে রাসুল! আপনি) বলুন, আমার পালনকর্তা পরওয়া করেন না যদি তোমরা তাঁকে না ডাক। তোমরা মিথ্যা বলেছ। অতএব শিগগিরই নেমে আসবে অনিবার্য শাস্তি।' (সুরা ফুরকান : আয়াত ৭৭)
সুরা শুআরা : ১-২২৭
মক্কায় অবতীর্ণ সুরা শুআরা ২২৭ আয়াত সমৃদ্ধ। সুরাটিতে কবিদের সম্পর্কে আলোচনা রয়েছে। কবিদের সঙ্গে পয়গাম্বরদের পার্থক্যের বিষয় আলোচনা করা হয়েছে। সুরাটির শুরুতেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়ত ও রিসালাতের প্রমাণের কথা এসেছে।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সান্ত্বনা দেয়ার জন্য তাঁকেসহ এ সুরায় সাত জন নবির ঘটনা ও তাদের আশংকা ও দাওয়াতের বর্ণনা করেছেন আল্লাহ তাআলা। আর তারা হলেন-
১. হজরত মুসা আলাইহিস সালাম (আয়াত ১০-৬৮)
আল্লাহ তাআলা তাকে ফেরাউনের কাছে পাঠিয়েছেন রেসালাতের ঘোষণা দেয়ার জন্য। তিনি তার কথার জড়তার জন্য এ দাওয়াতের মিশনে একা একা যেতে ভয়ের আশংকায় তার ভাই হারুনকে সাহায্যকারী করে দেন। অতপর আল্লাহর তার সঙ্গে থাকবেন বলে ঘোষণা দেন। ফেরাউনের সঙ্গে মুসা আলাইহিস সালামের অনেক কথপোকথন হয়। মুসা আলাইহিস সালাম ফেরাউনকে নবুয়তর প্রমাণ উপস্থাপন করে তিনি তাকে জাদুকর বলে আখ্যায়িত করেন। জাদুকররা পরাভূত হন, ফেরাউনের সামনে মুস আলাইহিস সালামের নবুয়তের সত্যতায় ঈমান আনেন। বনি ইসরাঈলকে অত্যাচার নির্যাতন থেকে মুক্তি দিতে নিরাপদে নিয়ে যান, আর ফেরাউনকে ধ্বংস করে মুসা আলাইহিস সালাম ও তার জাতিকে রক্ষার বিষয়গুলো সুরা শুয়ারার ১০-৬৮ পর্যন্ত এ বিষয়গুলো আলোচিত হয়েছে।
ফেরাউন মুসা আলাইহিস সালামকে রেসালাতের দাওয়াত দিলে, তাকে শিশু অবস্থায় লালন পালনের বিষয়টি তুলে ধরেন। কোরআনে তা এভাবে এসেছে-
قَالَ اَلَمۡ نُرَبِّکَ فِیۡنَا وَلِیۡدًا وَّ لَبِثۡتَ فِیۡنَا مِنۡ عُمُرِکَ سِنِیۡنَ
'ফেরাউন বলল, আমরা কি তোমাকে শিশু অবস্থায় আমাদের মধ্যে লালন-পালন করিনি? এবং তুমি আমাদের মধ্যে জীবনের বহু বছর কাটিয়েছ।' (সুরা শুয়ারা : আয়াত ১৮)
ফেরাউন মুসা আলাইহিস সালামের আহবান ও দাবির কথা চিন্তা-ভাবনা না করে তাকে অপমান ও লজ্জিত করতে শুরু করল; বলল, ‘তুমি কি সেই নও, যে আমার কোলে ও আমার বাড়িতে লালিত-পালিত হয়েছে; যখন আমি বনী-ইসরাইলের সন্তানদের হত্যা করছিলাম?’
কেউ কেউ বলেন, মুসা আলাইহিস সালাম ফেরাউনের রাজ-প্রাসাদে ১৮ বছর, কেউ বলেন ৩০ বছর, আবার কেউ বলেন ৪০ বছর কাটিয়েছেন। অর্থাৎ, এতদিন আমার কাছে কাটানোর পর কয়েক বছর এদিক সেদিকে থেকে এসে নবুয়তের দাবি করতে শুরু করেছ?
২. হজরত ইবরাহিম আলাইহিস সালাম (৬৯-১০৪)
সুরা শুয়ারায় হজরত ইবরাহিম আলাইহিস সালামের দীর্ঘ বর্ণনা এসেছে। আল্লাহ বলেন- 'আর তাদেরকে ইবরাহিমের বৃত্তান্ত শুনিয়ে দিন।' (সুরা শুয়ারা : আয়াত ৬৯) এ আয়াতগুলোতে আল্লাহ তাআলার একত্ববাদের ওপর বিশ্বাস স্থাপনে দাওয়াত দেয়া হয়েছে। অনেক প্রশ্নের জবাব দেয়া হয়েছে। আবার এ আয়াতগুলোর মধ্যে রয়েছে বেশ কিছু দোয়া।
হজরত ইবরাহিম আলাইহিস সালাম তার সম্প্রদায় ও পরিবারের লোকদের উদ্দেশ্যে বলেন-
فَاِنَّهُمۡ عَدُوٌّ لِّیۡۤ اِلَّا رَبَّ الۡعٰلَمِیۡنَ الَّذِیۡ خَلَقَنِیۡ فَهُوَ یَهۡدِیۡنِ وَ الَّذِیۡ هُوَ یُطۡعِمُنِیۡ وَ یَسۡقِیۡنِ وَ اِذَا مَرِضۡتُ فَهُوَ یَشۡفِیۡنِ وَ الَّذِیۡ یُمِیۡتُنِیۡ ثُمَّ یُحۡیِیۡنِ وَ الَّذِیۡۤ اَطۡمَعُ اَنۡ یَّغۡفِرَ لِیۡ خَطِیۡٓئَتِیۡ یَوۡمَ الدِّیۡنِ
'বিশ্বপালনকর্তা ব্যতিত তারা সবাই আমার শত্রু। যিনি আমাকে সৃষ্টি করেছেন, অতঃপর তিনিই আমাকে পথপ্রদর্শন করেন। যিনি আমাকে আহার এবং পানীয় দান করেন। (এমনকি) যখন আমি রোগাক্রান্ত হই, তখন তিনিই আরোগ্য দান করেন। যিনি আমার মৃত্যু ঘটাবেন, অতঃপর পুনর্জীবন দান করবেন। আমি আশা করি তিনিই বিচারের দিনে আমার ক্রটি-বিচ্যুতি মাফ করবেন।' (সুরা শুয়ারা : আয়াত ৭৭-৮২)
হজরত ইবরাহিম আলাইহিস সালাম আল্লাহর কাছে প্রার্থনা করেন। আল্লাহ তাআলা তা এভাবে তুলে ধরেন-
رَبِّ هَبْ لِي حُكْمًا وَأَلْحِقْنِي بِالصَّالِحِينَ
উচ্চারণ : 'রাব্বি হাবলি হুকমাও ওয়া আলহিক্বনি বিসসালিহিন।
'হে আমার পালনকর্তা! আমাকে প্রজ্ঞা দান কর এবং আমাকে সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত কর।' (সুরা শুয়ারা : আয়াত ৮৩)
وَاجْعَل لِّي لِسَانَ صِدْقٍ فِي الْآخِرِينَ
উচ্চারণ : 'ওয়াঝআললি লিসান সিদক্বিন ফিল আখিরিন।
অর্থ : 'এবং আমাকে পরবর্তীদের মধ্যে সত্যভাষী করুন।' (সুরা শুয়ারা : আয়াত ৮৪)
وَاجْعَلْنِي مِن وَرَثَةِ جَنَّةِ النَّعِيمِ
উচ্চারণ : ওয়াঝআলনি মিন ওয়ারাছাতি ঝান্নাতিন নায়িম।
অর্থ : 'এবং আমাকে নেয়ামত উদ্যানের অধিকারীদের অন্তর্ভূক্ত কর।(সুরা শুয়ারা : আয়াত ৮৫)
وَاغْفِرْ لِأَبِي
উচ্চারণ : ওয়াগফিরলি আবি ইন্নাহু কানা মিনাদ দাল্লিন।
অর্থ : 'এবং আমার পিতাকে ক্ষমা কর।' (সুরা শুয়ারা : আয়াত ৮৬)
وَلَا تُخْزِنِي يَوْمَ يُبْعَثُونَ
উচ্চারণ : ওয়া লা তুখঝিনি ইয়াওমা ইয়ুবআছুন।
অর্থ : 'এবং পূনরুত্থান দিবসে আমাকে লাঞ্ছিত করো না।' (সুরা শুয়ারা : আয়াত ৮৭)
কারণ-
يَوْمَ لَا يَنفَعُ مَالٌ وَلَا بَنُونَ - إِلَّا مَنْ أَتَى اللَّهَ بِقَلْبٍ سَلِيمٍ - وَأُزْلِفَتِ الْجَنَّةُ لِلْمُتَّقِينَ
অর্থ : 'যে দিন ধন-সম্পদ ও সন্তান সন্ততি কোনো উপকারে আসবে না; কিন্তু যে সুস্থ অন্তর নিয়ে আল্লাহর কাছে আসবে। জান্নাত আল্লাহভীরুদের নিকটবর্তী করা হবে।' (সুরা শুয়ারা : আয়াত ৮৮-৯০)
৩. হজরত নুহ আলাইহিস সালাম (১০৫-১৪০)
এ সুরায় নুহ আলাইহিস সালামের কাওম তাকে মিথ্যা সাব্যস্ত করে। তিনি তার জাতিকে আল্লাহর প্রতি ভয় করার ও আনুগত্য করার আহ্বান জানান। আল্লাহ তাআলা বলেন-
اِنِّیۡ لَکُمۡ رَسُوۡلٌ اَمِیۡنٌ فَاتَّقُوا اللّٰهَ وَ اَطِیۡعُوۡنِ وَ مَاۤ اَسۡـَٔلُکُمۡ عَلَیۡهِ مِنۡ اَجۡرٍ ۚ اِنۡ اَجۡرِیَ اِلَّا عَلٰی رَبِّ الۡعٰلَمِیۡنَ فَاتَّقُوا اللّٰهَ وَ اَطِیۡعُوۡنِ
'আমি তোমাদের জন্য বিশ্বস্ত বার্তাবাহক। অতএব, তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার আনুগত্য কর। আমি তোমাদের কাছে এর জন্য কোন প্রতিদান চাই না, আমার প্রতিদান তো বিশ্ব-পালনক র্তাই দেবেন। অতএব, তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার আনুগত্য কর।' (সুরা শুয়ারা : আয়াত ১০৭-১১০)
নুহ আলাইহিস সালাম তার সম্প্রদায়ের আনুগত্যশীলদের সম্পর্কে আল্লাহর সাহায্য কামনা করেন। ফলে আল্লাহ তাদের রক্ষা করেন এবং অবাধ্যদের ধ্বংস করে দেন। আল্লাহ বলেন-
' নূহ বললেন, হে আমার পালনকর্তা, আমার সম্প্রদায় তো আমাকে মিথ্যাবাদী বলছে। অতএব, আমার ও তাদের মধ্যে কোনো ফয়সালা করে দিন এবং আমাকে ও আমার সঙ্গী মুমিনগণকে রক্ষা করুন। অতপর আমি তাঁকে ও তাঁর সঙ্গিগণকে বোঝাই করা নৌকায় রক্ষা করলাম। এরপর অবশিষ্ট সবাইকে নিমজ্জত করলাম। নিশ্চয় এতে নিদর্শন আছে এবং তাদের অধিকাংশই বিশ্বাসী নয়।' (সুরা শুয়ারা : আয়াত ১১৭-১২১)
৪. হজরত সালেহ আলাইহিস সালাম (১৪১- ১৫৯)
পয়গাম্বর হজরত সালেহ আলাইহিস সালাম নিজ জাতিকে আল্লাহর একত্ববাদের দাওয়াত দেন। তার জাতিও তাকে মিথ্যাবাদী হিসেবে সাব্যস্ত করে। সে ঘটনা আল্লাহ কোরআনে এভাবে তুলে ধরেন-
'যখন তাদের ভাই সালেহ, তাদেরকে বললেন, তোমরা কি ভয় কর না? আমি তোমাদের বিশ্বস্ত পয়গম্বর। অতএব, আল্লাহকে ভয় কর এবং আমার আনুগত্য কর। আমি এর জন্যে তোমাদের কাছে কোন প্রতিদান চাই না। আমার প্রতিদান তো বিশ্ব-পালনক র্তাই দেবেন। তোমাদেরকে কি এ জগতের ভোগ-বিলাসের মধ্যে নিরাপদে রেখে দেয়া হবে? উদ্যানসমূহের মধ্যে এবং ঝরণাসমূহের মধ্যে ? শস্যক্ষেত্রের মধ্যে এবং মঞ্জুরিত খেজুর বাগানের মধ্যে ? তোমরা পাহাড় কেটে জাঁক জমকের গৃহ নির্মাণ করছ। সুতরাং তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার অনুগত্য কর।' ((সুরা শুয়ারা: আয়াত ১৪২-১৫০)
৫. হজরত লুত আলাইহিস সালাম (১৬০-১৭৫)
এমনিভাবে হজরত লুত আলাইহিস সালামের জাতিও তাকে মিথ্যা সাব্যস্ত করে। তিনিও তার জাতিকে আল্লাহকে ভয় করার নসিহত করেন। আল্লাহ তাআলা সে ঘটনা কোরআনে এভাবে তুলে ধরেন-
اِذۡ قَالَ لَهُمۡ اَخُوۡهُمۡ لُوۡطٌ اَلَا تَتَّقُوۡنَ اِنِّیۡ لَکُمۡ رَسُوۡلٌ اَمِیۡنٌ فَاتَّقُوا اللّٰهَ وَ اَطِیۡعُوۡنِ وَ مَاۤ اَسۡـَٔلُکُمۡ عَلَیۡهِ مِنۡ اَجۡرٍ ۚ اِنۡ اَجۡرِیَ اِلَّا عَلٰی رَبِّ الۡعٰلَمِیۡنَ
'যখন তাদের ভাই লূত তাদেরকে বললেন, তোমরা কি ভয় কর না ? আমি তোমাদের বিশ্বস্ত পয়গম্বর। অতএব, তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার আনুগত্য কর। আমি এর জন্যে তোমাদের কাছে কোন প্রতিদান চাই না। আমার প্রতিদান তো বিশ্ব-পালনক র্তা দেবেন।' (সুরা শু’য়ারা: আয়াত ১৬১-৬৪)
হজরত লুত আলাইহিস সালামের জাতি তাঁর সঙ্গে অনেক বাড়াবাড়ি করে। তারা পুরুষদের সঙ্গে যৌন কর্ম স্থাপন করে। হজরত লুত আলাইহিস সালাম তাদেরকে এ মারাত্মক গুনাহ ও সীমালঙ্ঘন থেকে বিরত থাকতে বলায় তারা তাকে তাদের জনপদ থেকে বের করে দেয়া হুমকি দেয়। অতপর আল্লাহ তাআলা তাদেরকে এক বিশেষ বৃষ্টি দিয়ে শায়েস্তা করেন। আল্লাহ বলেন-
'সারা জাহানের মানুষের মধ্যে তোমরাই কি পুরূষদের সাথে কুকর্ম কর? এবং তোমাদের পালনকর্তা তোমাদের জন্যে যে স্ত্রীগনকে সৃষ্টি করেছেন, তাদেরকে বর্জন কর? বরং তোমরা সীমালঙ্ঘনকারী সম্প্রদায়। তারা বলল, হে লুত, তুমি যদি বিরত না হও, তবে অবশ্যই তোমাকে বহিস্কৃত করা হবে।' (সুরা শুয়ারা : আয়াত ১৬৫-১৬৭)
(হজরত) লুত বললেন, আমি তোমাদের এই কাজকে ঘৃণা করি।-
رَبِّ نَجِّنِي وَأَهْلِي مِمَّا يَعْمَلُونَ
উচ্চারণ : 'রাব্বি নাঝঝিনি ওয়া আহলি মিম্মা ইয়ামালুন।'
অর্থ : 'হে আমার পালনকর্তা! আমাকে এবং আমার পরিবারবর্গকে তারা যা করে, তা থেকে রক্ষা কর।' (সুরা শুয়ারা : আয়াত ১৬৮-১৬৯)
৬. হজরত শোয়াইব আলাইহিস সালাম (১৭৬-১৯১)
পয়গাম্বর শোয়াইব আলাইহিস সালামও তার জাতির কাছে আল্লাহর একত্ববাদের দাওয়াত দেন এ মর্মে যে-
اِذۡ قَالَ لَهُمۡ شُعَیۡبٌ اَلَا تَتَّقُوۡنَ اِنِّیۡ لَکُمۡ رَسُوۡلٌ اَمِیۡنٌ فَاتَّقُوا اللّٰهَ وَ اَطِیۡعُوۡنِ
'যখন শো'আয়ব তাদের কে বললেন, তোমরা কি ভয় কর না? আমি তোমাদের বিশ্বস্ত পয়গম্বর। অতএব, তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার আনুগত্য কর।' (সুরা শুয়ারা : আয়াত ১৭৭-১৭৯)
শোয়াইব আলাইহিস সালামের জাতি লোকদের ওজনে কম দিত। তিনি তাদেরকে ওজনে কম দেয়ার ব্যাপারে সতর্ক করলেন। আল্লাহ বলেন-
'মাপ পূর্ণ কর এবং যারা পরিমাপে কম দেয়, তাদের অন্তর্ভুক্ত হয়ো না। সোজা দাঁড়ি-পাল্ লায় ওজন কর। মানুষকে তাদের বস্তু কম দিও না এবং পৃথিবীতে অনর্থ সৃষ্টি করে ফিরো না।ভয় কর তাঁকে, যিনি তোমাদেরকে এবং তোমাদের পূর্ববর্তী লোক-সম্প্রদ ায়কে সৃষ্টি করেছেন।' (সুরা শুয়ারা : আয়াত ১৮১-১৮৪)
এ জাতি হজরত শোয়াইব আলাইহিস সালামকে মিথ্যা সাব্যস্ত করায় আল্লাহ তাআলা তাদেরকে মেঘমালা দিয়ে শাস্তি দেন। আল্লাহ বলেন-
'অতপর তারা তাঁকে মিথ্যাবাদী বলে দিল। ফলে তাদেরকে মেঘাচ্ছন্ন দিবসের আজাব পাকড়াও করল। নিশ্চয় সেটা ছিল এক মহাদিবসের আজাব। নিশ্চয় এতে নিদর্শন রয়েছে; কিন্তু তাদের অধিকাংশই বিশ্বাস করে না।' (সুরা শুয়ারা : আয়াত ১৮৯-১৯০)
৭. হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (১৯২-২২৭)
উপরে উল্লেখিত সব ঘটনার উল্লেখ ছিল বিশ্বনবির জন্য অনুপ্রেরণা ও সান্ত্বনা। নবুয়ত ও রেসালতের দাওয়াতে তিনি যেন হতাশ না হন এবং ইহুদি-খ্রিস্টান-অবিশ্বাসীদের বিভিন্ন প্রশ্নের জবাবে তাদের অবস্থা ও ধ্বংসের বিবরণ তুলে ধরতে পারেন। এগুলো হলো বিশ্বনবির জন্য মহান আল্লাহর তাআলা পক্ষ থেকে বিশেষ নিদর্শন। এরপর কোরআন নাজিল প্রসঙ্গে আল্লাহ তাআলা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে লক্ষ্য করে বলেন-
وَ اِنَّهٗ لَتَنۡزِیۡلُ رَبِّ الۡعٰلَمِیۡنَ نَزَلَ بِهِ الرُّوۡحُ الۡاَمِیۡنُ عَلٰی قَلۡبِکَ لِتَکُوۡنَ مِنَ الۡمُنۡذِرِیۡنَ بِلِسَانٍ عَرَبِیٍّ مُّبِیۡنٍ وَ اِنَّهٗ لَفِیۡ زُبُرِ الۡاَوَّلِیۡنَ اَوَ لَمۡ یَکُنۡ لَّهُمۡ اٰیَۃً اَنۡ یَّعۡلَمَهٗ عُلَمٰٓؤُا بَنِیۡۤ اِسۡرَآءِیۡلَ وَ لَوۡ نَزَّلۡنٰهُ عَلٰی بَعۡضِ الۡاَعۡجَمِیۡنَ فَقَرَاَهٗ عَلَیۡهِمۡ مَّا کَانُوۡا بِهٖ مُؤۡمِنِیۡنَ کَذٰلِکَ سَلَکۡنٰهُ فِیۡ قُلُوۡبِ الۡمُجۡرِمِیۡنَ
'এই কোরআন তো বিশ্ব-জাহানের পালনকর্তার কাছ থেকে অবতীর্ণ। বিশ্বস্ত ফেরেশতা একে নিয়ে অবতরণ করেছে। আপনার অন্তরে, যাতে আপনি ভীতি প্রদর্শণকারীদের অন্তর্ভুক্ত হন, সুস্পষ্ট আরবী ভাষায়। নিশ্চয় এর উল্লেখ আছে পূর্ববর্তী কিতাবসমূহে। তাদের জন্যে এটা কি নিদর্শন নয় যে, বনী-ইসরাঈলে র আলেমগণ এটা অবগত আছে? আর যদি আমি একে কোন ভিন্নভাষীর প্রতি অবতীর্ণ করতাম, অতপর তিনি তা তাদের কাছে পাঠ করতেন, তবে তারা তাতে বিশ্বাস স্থাপন করত না। এমনিভাবে আমি গুনাহগারদের অন্তরে অবিশ্বাস সঞ্চার করেছি।' (সুরা শুয়ারা : আয়াত ১৯২-২০০)
মহান আল্লাহ তাআলা সুরার শেষ দিকে বিভিন্ন বর্ণনার পর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তার ওপর ভরসা করার বিষয়ে উপদেশ দেন। আর প্রিয় নবির সব কার্যক্রম মহান আল্লাহ দেখেন। আল্লাহ বলেন-
'আপনি ভরসা করুন পরাক্রমশালী, পরম দয়ালুর উপর, যিনি আপনাকে দেখেন যখন আপনি নামাযে দন্ডায়মান হন, এবং নামাজিদের সাথে উঠাবসা করেন। নিশ্চয় তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞানী।' (সুরা শুয়ারা : আয়াত ২১৭-২২০)
সুরা নমল : ১-৯৩
সুরা নমল মক্কায় অবতীর্ণ। নমল দ্বারা আল্লাহ তাআলা সবচেয়ে ক্ষুদ্র প্রাণী পিপীলিকাকে বুঝিয়েছেন। আল্লাহ তাআলা এ সুরায় পিপীলিকার কথা বর্ণনা করেছেন। তাই এ সুরার নাম হয়েছে নমল।
হজরত সুলায়মান আলাইহিস সালামের নবুয়তের প্রমাণ বহন করে পিপীলিকার এ ঘটনা। যা বিশ্বনবির নবুয়তের প্রমাণেও গুরুত্ব সর্বাধিক। সুরা নমল-এ তাওহিদ ও নবুয়ত সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়েছে। এ সুরার সংক্ষিপ্ত আলোচ্যসূচি তুলে ধরা হলো-
> পয়গাম্বরের সম্পদের উত্তরাধিকার প্রসঙ্গ;
> পশু-পাখীর চিন্তা-চেতনার আলোচনা;
> যে জন্তু কাজে অলসতা করে তার শাস্তির বিধান;
> জিন নারীর সঙ্গে মানুষের বিবাহ প্রসঙ্গ;
> নারীর শাসক হওয়া প্রসঙ্গ;
> চিঠি পত্রে বিসমিল্লাহ লিখার বিধান;
> গুরুত্বপূর্ণ বিষয়ে পরামর্শ গ্রহণ সুন্নাত;
> হজরত সুলায়মান আলাইহিস সালাম ও রাণী বিলকিসের প্রসঙ্গ;
> ঐতিহাসিক প্রেক্ষাপটে উষ্ট্রী ঘটনার বিবরণ;
> হজরত লুত আলাইহিস সালামের ঘটনার বর্ণনা।
এ সুরায় হজরত সুলায়মান আলাইহিস সালাম পিপীলিকার কথা শুনে হাসেন। পিপীলিকার সর্দার তার বাহিনীকে গর্তে আশ্রয় নেয়ার নির্দেশ দিলেন কোরআনে আল্লাহ তাআলা এ ঘটনা উল্লেখ করেন এবং বান্দার জন্য রহমত কামনায় হজরত সুলায়মান আলাইহিস সালামের করা দোয়া কোরআনে সন্নিবেশিত করেন। আল্লাহ তাআলা বলেন-
وَ حُشِرَ لِسُلَیۡمٰنَ جُنُوۡدُهٗ مِنَ الۡجِنِّ وَ الۡاِنۡسِ وَ الطَّیۡرِ فَهُمۡ یُوۡزَعُوۡنَ حَتّٰۤی اِذَاۤ اَتَوۡا عَلٰی وَادِ النَّمۡلِ ۙ قَالَتۡ نَمۡلَۃٌ یّٰۤاَیُّهَا النَّمۡلُ ادۡخُلُوۡا مَسٰکِنَکُمۡ ۚ لَا یَحۡطِمَنَّکُمۡ سُلَیۡمٰنُ وَ جُنُوۡدُهٗ ۙ وَ هُمۡ لَا یَشۡعُرُوۡنَ فَتَبَسَّمَ ضَاحِکًا مِّنۡ قَوۡلِهَا وَ قَالَ
'সুলায়মানের সামনে তার সেনাবাহিনীকে সমবেত করা হল। জ্বিন-মানুষ ও পক্ষীকুলকে, অতঃপর তাদেরকে বিভিন্ন ব্যূহে বিভক্ত করা হল। যখন তারা পিপীলিকা অধ্যূষিত উপত্যকায় পৌঁছাল, তখন এক পিপীলিকা বলল, হে পিপীলিকার দল, তোমরা তোমাদের ঘরে প্রবেশ কর। অন্যথায় সুলায়মান ও তার বাহিনী অজ্ঞাতসারে তোমাদেরকে পিষ্ট করে ফেলবে। তার কথা শুনে সুলায়মান মুচকি হাসলেন এবং বললেন-
رَبِّ أَوْزِعْنِي أَنْ أَشْكُرَ نِعْمَتَكَ الَّتِي أَنْعَمْتَ عَلَيَّ وَعَلَى وَالِدَيَّ وَأَنْ أَعْمَلَ صَالِحًا تَرْضَاهُ وَأَدْخِلْنِي بِرَحْمَتِكَ فِي عِبَادِكَ الصَّالِحِينَ
উচ্চারণ : রাব্বি আওঝি'নি আন আশকুরা নি'মাতাকাল্লাতি আনআমতা আলাইয়্যা ওয়া আলা ওয়ালিদাইয়্যা ওয়া আন আ'মালা সালেহাং তারদাহু ওয়া আদখিলনি বিরাহমাতিকা ফি ইবাদিকাস সালিহিন।'
অর্থ : হে আমার পালনকর্তা, তুমি আমাকে সামর্থ দাও যাতে আমি তোমার সেই নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি, যা তুমি আমাকে ও আমার পিতা-মাতাকে দান করেছ এবং যাতে আমি তোমার পছন্দনীয় সৎকর্ম করতে পারি এবং আমাকে নিজ অনুগ্রহে তোমার সৎকর্মপরায়ন বান্দাদের অন্তর্ভুক্ত কর।' (সুরা নমল : আয়াত ১৭-১৯)
এ সুরায় রানী বিলকিসের ঘটনা বর্ণিত হয়েছে। হজরত সুলায়মান আলাইহি সালামের দরবারে আগমন করে রানী বিলকিস আল্লাহর কাছে আত্মসমার্পন করেন। আর বলেন-
رَبِّ إِنِّي ظَلَمْتُ نَفْسِي وَأَسْلَمْتُ مَعَ سُلَيْمَانَ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ
উচ্চারণ : 'রাব্বি ইন্নি জালামতু নাফসি ওয়া আসলামতু মাআ সুলাইমানা লিল্লাহি রাব্বিল আলামিন।'
অর্থ : 'হে আমার পালনকর্তা, আমি তো নিজের প্রতি জুলুম করেছি। আমি সুলায়মানের সাথে বিশ্ব জাহানের পালনকর্তা আল্লাহর কাছে আত্মসমর্পন করলাম।' (সুরা নমল : আয়াত ৪৪)
আল্লাহ তাআলা সুরা নমলেও হজরত সালেহ, লুত আলাইহিস সালামের জাতির পাপরাশির বর্ণনা দিয়েছেন। তাদের ধ্বংসের বর্ণনাও সন্নিবেশিত হয়েছে। অবিশ্বাসীদের ধর্ম-বিশ্বাস সম্পর্কেও রয়েছে বর্ণনা। আবার মহাবিশ্বের সৃষ্টি সম্পর্কেও রয়েছে আলোচনা। যা মুমিন মুসলমানের আক্বিদা বিশ্বাসের স্বচ্ছতা ও পরিপূর্ণতার জন্য মহান শিক্ষ। আল্লাহ তাআলা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামে লক্ষ্য করে বলেন-
'আপনার পালনকর্তা নিজ শাসনক্ষমতা অনুযায়ী তাদের মধ্যে ফয়সালা করে দেবেন। তিনি পরাক্রমশালী, সুবিজ্ঞ। অতএব, আপনি আল্লাহর উপর ভরসা করুন। নিশ্চয় আপনি সত্য ও স্পষ্ট পথে আছেন।' (সুরা নমল : ৭৮-৭৯)
সর্বোপরি সব প্রসংশা ও কর্তৃত্ব মহান রবের। যিনি সব কিছু দেখেন। আল্লাহ তাআলা সুরার শেষ আয়াতগুলোতে এ কথা উল্লেখ করেন বলেন-
'আমি তো কেবল এই নগরীর প্রভুর এবাদত করতে আদিষ্ট হয়েছি, যিনি একে সম্মানিত করেছেন। এবং সব কিছু তাঁরই। আমি আরও আদিষ্ট হয়েছি যেন আমি আজ্ঞাবহদের একজন হই। এবং যেন আমি কোরআন পাঠ করে শোনাই। পর যে ব্যক্তি সৎপথে চলে, সে নিজের কল্যাণার্থেই সৎপথে চলে এবং কেউ পথভ্রষ্ট হলে আপনি বলে দিন, আমি তো কেবল একজন ভীতি প্রদর্শনকারী। এবং আরও বলুন, সমস্ত প্রশংসা আল্লাহর। সত্বরই তিনি তাঁর নিদর্শনসমূহ তোমাদেরকে দেখাবেন। তখন তোমরা তা চিনতে পারবে। এবং তোমরা যা কর, সে সম্পর্কে আপনার পালনকর্তা গাফেল নন।' (সুরা নমল : আয়াত ৯১-৯৩)
সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরআনের এ গুরুত্বপূর্ণ সুরাগুলো বুঝে পড়ার এবং তাঁর ওপর আমল করার পাশাপাশি নিজেদের আকিদা-বিশ্বাসকে শিরকমুক্ত রাখার তাওফিক দান করুন। আমিন।
এমএমএস/এএসএম