জাতীয়

নিজের দোকানে এসে কান্নায় ভেঙে পড়লেন মোহাম্মদ আলী

রাজধানীর বঙ্গবাজার আগুনে পুড়ে ছাই হয়ে যাওয়ার খবর শুনে অজ্ঞান হয়ে পড়েন মোহাম্মদ আলী। মঙ্গলবার ভোরে বঙ্গবাজারে আগুন লেগে নিজের গড়ে তোলা সাতটি দোকান পুড়ে ছাই হয়েছে তার। প্রায় তিন কোটি টাকা মূল্যের গড়ে তোলা সম্পদ নিমিষেই শেষ হয়ে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েন তিনি। শুক্রবার (৭ এপ্রিল) সকালে কর্মচারী সুজনকে নিয়ে পুড়ে যাওয়া দোকান দেখতে এসে কান্নায় ভেঙে পড়লেন মোহাম্মদ আলী।

Advertisement

আরও পড়ুন> বঙ্গবাজারে আগুন/সরানো হচ্ছে পুড়ে যাওয়া মালামাল

জাগো নিউজের সঙ্গে কথা হয় মোহাম্মদ আলীর। তিনি জানান, ২০ বছর আগে বঙ্গবাজারে কর্মচারী হিসেবে কাজ শুরু করেছিলেন। সেখান থেকে প্রথমে একটি দোকান নেন, পরে ধীরে ধীরে ৭ টি দোকান গড়ে তুলেন তিনি। মার্কেটে তিনটি দোকান কিনেছেন তিনি আর চারটি দোকান ভাড়া নিয়েছেন। এই ৭ টি দোকানে ৭০ থেকে ৮০ লাখ টাকার কাপড় ছিল। আর দোকানসহ সব কিছু মিলে ছিল তার প্রায় তিন কোটি টাকার সম্পদ।

আরও পড়ুন> বঙ্গবাজারে অগ্নিকাণ্ড/ফায়ার সার্ভিসে হামলা-গাড়ি ভাঙচুর, ৩০০ জনের বিরুদ্ধে মামলা

Advertisement

গত মঙ্গলবার সকালে আগুনে পুড়ে ছাই হয়েছে সবকিছু। রাজধানীর জয়কালী মন্দিরের পাশে পরিবার নিয়ে থাকা মোহাম্মদ আলী ঘটনার দিনই বঙ্গবাজার পুড়ে যাওয়ার কথা শুনে অজ্ঞান হয়ে পড়েন। তিনদিন অসুস্থ থাকার পর আজ এসে দেখেন পুড়ে যাওয়ার পরের বঙ্গবাজার। এসময় কান্নাজড়িত কণ্ঠে জাগো নিউজকে তিনি বলেন, ‘আমি এখন রাস্তার ফকির, আমার এখন কিছু নাই। আমার সারাজীবনের অর্জন এখানে কাজে লাগাইছি। আর কিছু করি নাই।’

তিনি বলেন, ‘সরকার যদি আমাদের আবার দোকান নিয়ে বসতে দেয়। একটু সহযোগিতা করে আশা করি আমি আবার ঘুরে দাঁড়াতে পারবো।’

মোহাম্মদ আলীর ৭ টি দোকানে ১৫ জন কর্মচারী কাজ করতেন। তারাও আজ অসহায়। মালিকের একটা ব্যবস্থা হলে তারা আবার কাজ শুরু করতে পারবে।

আরও পড়ুন> বঙ্গবাজারে আগুন/পোড়া মার্কেট থেকে চতুর্থ দিনেও উঠছে ধোঁয়া

Advertisement

দোকান কর্মচারী সুজন জাগো নিউজকে বলেন, ‘মালিকের একটা ব্যবস্থা করে দিলে আমরা কর্মচারীরা আবার কাজ করতে পারবো। আমাদের অসুবিধা নাই। আমাদেরকে আর্থিক সহযোগিতাও করা লাগবে না। ছোট থাকতে এখানে আসছি, আজকে ১৩-১৪ টা বছর চলে গেছে। সকাল সন্ধ্যা যখন ইচ্ছা কোনো কাজ না থাকলেও চলে আসতাম বঙ্গবাজারে। এখানে এসে সময় কাটাতাম।’

গত মঙ্গলবার ভোরে বঙ্গবাজার মার্কেটে আগুনের সূত্রপাত। বঙ্গবাজার থেকে আশপাশের আরও চারটি মার্কেটে আগুন ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট কাজ করে। প্রায় সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

আরএসএম/এসএনআর/এমএস