রাজনীতি

বঙ্গবাজারের ঘটনা একটা দুর্ঘটনা: মির্জা আব্বাস

বঙ্গবাজারের অগ্নিকাণ্ড প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের একটি দুর্ঘটনা। এর মাধ্যমে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের এ ক্ষতি পূরণ করার মতো নয়।

Advertisement

বুধবার (৫ এপ্রিল) দুপুর সোয়া ১২ টায় বঙ্গবাজারে পুড়ে যাওয়া মার্কেট পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মির্জা আব্বাস বলেন, আমরা দুর্ঘটনাস্থল পরিদর্শন করে দেখেছি। সব দোকান পুড়ে গেছে। ব্যবসায়ীদের এ ক্ষতিপূরণ করা সম্ভব নয়। আমরা চেষ্টা করবো ব্যবসায়ীদের সহযোগিতা করার জন্য।

ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ১৫ হাজার টাকা দেওয়ার ঘোষণার বিষয়ে মির্জা আব্বাস বলেন, ব্যবসায়ীদের লাখ লাখ টাকা ক্ষতি হয়েছে। সরকার ক্ষতিগ্রস্তদের ১৫ হাজার করে দেওয়ার ঘোষণা দিয়েছে। একজন ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সঙ্গে ফান করা হয়েছে। কারণ এ ১৫ হাজার টাকা কাকে দেবে। একটা দোকানের কর্মচারী আছে, মালিক আছে, মালিকের পরিবার আছে। ১৫ হাজার টাকা অপ্রতুল। এটাকে আরও বেশি করা উচিত।

Advertisement

তিনি বলেন, এখানে যতগুলো মালিক, কর্মচারী তাদের প্রত্যেককে এ সহযোগিতা দেওয়া উচিত।

এর আগে মঙ্গলবার (৪ এপ্রিল) ভোর ৬টার দিকে বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণের কথা জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক। আগুন নেভাতে সকাল থেকে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। এরপর সেখানে নির্বাপণ কাজে যোগ দেন সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যসহ র্যাব, বিজিবি ও ওয়াসার সদস্যরা।

বঙ্গবাজারে আজও কোথাও কোথাও জ্বলছে আগুনঅন্যদিকে, অগ্নিকাণ্ডে কারো প্রাণহানির খবর পাওয়া না গেলেও উদ্ধারকাজে অংশ নেওয়া ফায়ার সার্ভিসের একাধিক সদস্য আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। মার্কেটের অধিকাংশ দোকানের মালামাল পুড়ে গেছে। ঈদ ঘিরে ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন। ব্যবসায়ীদের অনেকে জানিয়েছেন, তারা ঈদ সামনে রেখে ঋণ ও ধারদেনা করে দোকানে নতুন মালামাল তুলেছিলেন। আগুন লাগার ঘটনায় তাদের অনেকে নিঃস্ব হয়ে গেছেন।

আরএসএম/এমএএইচ/এমএস

Advertisement