তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের স্টোরেজ খালি করবেন যেভাবে

প্রতিনিয়ত চ্যাট কিংবা ছবি, ভিডিও আদান-প্রদানে ব্যবহার করছেন হোয়াটসঅ্যাপ। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম এটি। মেটার মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি প্রতিদিন কয়েকশ কোটি মানুষ ব্যবহার করছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে।

Advertisement

সারাক্ষণ হোয়াটসঅ্যাপে চ্যাট করছেন। জরুরি এবং বড় সাইজের ফাইল আদান-প্রদানের জন্য সবচেয়ে উপযোগী হোয়াটসঅ্যাপ। এছাড়াও ছবি বা ভিডিওর রেজোলিউশন ঠিক রেখে পাঠাতে হোয়াটসঅ্যাপই সবার পছন্দের মাধ্যম।

তবে এসব ছবি, ভিডিও জমতে থাকে ফোনের স্টোরেজে বড় বড় ফাইল, ভিডিওর ফলে অল্পতেই ফোনের স্টোরেজ ভর্তি হয়ে যায়। পরবর্তিতে কোনো কিছু ডাউনলোড করতে গেলে বারবার নোটিফিকেশন আসতে থাকে স্টোরেজ ফুল। তবে এই সমস্যার সমাধান করতে পারবেন খুব সহজেই।

আরও পড়ুন: সেন্ড হওয়া ছবি-ভিডিও এডিট করা যাবে হোয়াটসঅ্যাপে

Advertisement

আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের স্টোরেজ নিয়মিত পরিষ্কার করুন। অর্থাৎ অপ্রয়োজনীয়, পুরোনো কিংবা বড় ফাইলগুলো সরিয়ে ফেলুন। যেসব ছবি বা ভিডিও আর লাগছে না সেগুলো ডিলিট করে দিন। চলুন দেখে নেওয়া যাক কীভাবে হোয়াটসঅ্যাপের স্টোরেজ খালি করবেন-

>> এজন্য প্রথমেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি খুলুন।>> এরপর থ্রি ডট মেনুতে ট্যাপ করুন এবং সেটিংসে যান।>> সেখান থেকে স্টোরেজ এবং ডেটা অপশনে ক্লিক করুন।>> এরপর ৫ এমবির চেয়ে বেশি ফাইলের অপশনটি ট্যাপ করুন।>> এবার সেখান থেকে আপনি ডিলিট করতে চান এমন যে কোনো মিডিয়া ফাইল সিলেক্ট করুন।>> রিমুভ অপশনে ক্লিক করুন।>> চাইলে একবারে একাধিক ফাইল ডিলিট করতে পারবেন। আবার একেকটি করে করতে পারেন।

সূত্র: হোয়াটসঅ্যাপ হেল্প সেন্টার

কেএসকে/এমএস

Advertisement