অর্থনীতি

বঙ্গবাজারে অগ্নিকাণ্ড: এফবিসিসিআই-ডিসিসিআই’র দুঃখ প্রকাশ

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর দুঃখ ও সমবেদনা জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

Advertisement

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে সংগঠন দুটি। একই সঙ্গে আহতদের দ্রুত সুস্থতা কামনা করা হয়। ঈদের আগে এ দুর্ঘটনা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি বলেও জানানো হয়।

এছাড়া আগুন নিয়ন্ত্রণ এবং অগ্নিকাণ্ডে হতাহতদের উদ্ধারে যথেষ্ট আন্তরিক ও দায়িত্বপূর্ণ ভূমিকার জন্য ফায়ার সার্ভিস, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী এবং এফবিসিসিআই সেফটি কাউন্সিলসহ সাহায্যকারী সবার প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

আরও পড়ুন>> জীবনের ঝুঁকি নিয়েও মালামাল রক্ষা হলো না

Advertisement

ডিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর দুঃখ ও সমবেদনা প্রকাশ করেন। ভয়াবহ এ অগ্নিকাণ্ডে এরই মধ্যে কয়েক হাজার দোকানপাট পুড়ে ছাই হয়েছে। ফলে অনেক ব্যবসায়ী ও দোকানমালিক নিঃস্ব হয়ে গেছেন। আসন্ন ঈদুল ফিতরের প্রাক্কালে এ ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় সর্বস্ব হারিয়ে ফেলা ব্যবসায়ীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন। তিনি আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিস, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, পুলিশ ও বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জানান।

এর আগে এদিন ভোর ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাফি আল ফারুক জাগো নিউজকে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ভোর ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার খবর পাওয়া যায়। সংবাদ পাওয়ার পর ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ৬টা ১২ মিনিটে। পর্যায়ক্রমে একের পর এক ইউনিট ঘটনাস্থলে যায়। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়।

আরও পড়ুন>> ‘চারটা দোকান শ্যাষ আমগো, নিঃস্ব হয়ে গেছি’

Advertisement

এদিকে বঙ্গবাজারের আগুন ছড়িয়ে পড়ে মহানগর শপিং কমপ্লেক্সে। সেই আগুনে পুড়েছে হেড কোয়ার্টারের ভেতরের চারতলা পুলিশ ব্যারাক ভবন।

সেসময় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার জানান, পুলিশ হেড কোয়ার্টারের ভেতর পুলিশ ব্যারাকের চারতলা ভবনে আগুন লেগেছে। এতে ওই ভবনের সবকটি কক্ষ পুড়ে গেছে। ১১টা ১৫ মিনিটে জলকামান এসেছে। ফায়ার সার্ভিস পানি দিচ্ছে। ভবনটি মহানগর শপিং কমপ্লেক্স লাগোয়া।

পরে প্রায় সাড়ে ৬ ঘণ্টা জ্বলে, কয়েকটি মার্কেটের কয়েকশ দোকান পুড়িয়ে অবশেষে নিয়ন্ত্রণে আসে বঙ্গবাজার মার্কেটের আগুন।

ইএআর/ইএ/এএসএম