ফিচার

পর্বত জয়ের পর সার্ফিংয়ে বিশ্বরেকর্ড বৃদ্ধের

৮৯ বছর বয়সে খুব স্বাভাবিকভাবেই সার্ফিং করছেন এক বৃদ্ধ। জাপানের সমুদ্র সৈকতে এমন দৃশ্যের দেখা মেলে প্রতিদিনই। সেইচি সানো নামের সেই বৃদ্ধ সম্প্রতি সার্ফিংয়ে বিশ্বরেকর্ডও গড়েছেন। গিনেস বুক অব রেকর্ডের পক্ষ থেকে বিশ্বের সবচেয়ে বয়স্ক সার্ফারের স্বীকৃতি মিলেছে সেইচির।

Advertisement

বর্তমানে তার বয়স ৮৯ বছর। ৮০ বছর বয়সে তিনি জাপানের সর্বোচ্চ পর্বত মাউন্ট ফুজি জয় করেন। এরপরই সাধ জাগে সার্ফিং করার। আটঘাট বেঁধে শুরু করেন প্রশিক্ষণ। অল্পদিনেই রপ্ত করে ফেলেন সার্ফিংয়ের বিভিন্ন কৌশল।

বয়স একটি সংখ্যা মাত্র এবং তা যে কোনো ইচ্ছা পূরণে বাধা হতে পারে না তা আবারো প্রমাণ করলেন সেইচি। সেইচি ১৯৩৩ সালের ২৩ সেপ্টেম্বর জাপানের হোক্কাইডোতে জন্মগ্রহণ করেন। অর্থাৎ ২০২৩ সালে নিজের ৯০তম জন্মদিন পালন করবেন সেইচি।

আরও পড়ুন: ৪৬ ঘণ্টা ফোনে কথা বলে বিশ্বরেকর্ড

Advertisement

মাধ্যমিকের পর স্নাতক করতে টোকিওতে যান। সেখানে তখন যুদ্ধ-পরবর্তী সময় চলছে। পড়াশোনার পাশাপাশি সেখানকার বিভিন্ন ক্লাবে গার্ডের চাকরি করতেন। এরপর শুরু করেন ব্যবসা। কাঠের তৈরি পণ্যের ব্যবসা শুরু করেন। যেখানে বেশ সাফল্য অর্জন করেন সেইচি।

কিন্তু নিজের ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান হওয়ার কারণে জীবনে নিজের জন্য তেমন সময় পাননি। ততদিনে ৮০ বছরে পা দিয়েছেন সেইচি সেনো। কাজ থেকে অবসর নিলেন, শুরু করলেন নিজের শখ পূরণের মিশন। প্রথমেই তিনি ট্র্যাকিংয়ের সিদ্ধান্ত নেন। জাপানের সর্বোচ্চ পর্বত মাউন্ট ফুজি জয় করেন সেবছরই। এরপর সার্ফিংয়ের শখ হয়। শুরু করলেন সেটি।

তবে এই সার্ফিং করে বিশ্বরেকর্ড করে ফেলবেন তা কখনোই ভাবেননি সেইচি সেনো। সেইচি বিশ্বরেকর্ড করার পর তার নিজের শহরে অবদান রাখতে চান। তিনি মনে করেন তার এই অর্জন অন্যদের অনুপ্রেরণা জোগাবে। ফলে তার শহরের তরুণ থেকে বৃদ্ধ আরও আগ্রহী হবেন বিভিন্ন কাজে অগ্রসর হতে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

Advertisement

কেএসকে/জেআইএম