লাইফস্টাইল

ইফতারে রাখুন স্বাস্থ্যকর ছোলার ফ্রুট চাট

ইফতারে ছোলা ছাড়া অনেকেরই চলে না! এর সঙ্গে বিভিন্ন ধরনের ফলও রাখা হয়। তবে বেশিরভাগ মানুষই ছোলার সঙ্গে মুড়ি ও যাবতীয় ভাজাপোড়া খেতে পছন্দ করেন ইফতারে।

Advertisement

তবে চাইলেই কিন্তু ছোলা দিয়ে স্বাস্থ্যকর এক পদ তৈরি করে খেতে পারেন। তেমনই এক পদ হলো ছোলার ফ্রুট চাট। এক্ষেত্রে ছোলার সঙ্গে বিভিন্ন ফল মেশানো হয়।

আরও পড়ুন: ৩ উপকরণেই ঝটপট তৈরি করুন লাচ্ছি

খেতে খুবই সুস্বাদু, আবার শরীরের জন্যও অনেক উপকারী এই পদ। স্বাস্থ্য সচেতনরা চাইলে প্রতিদিন ইফতারে ভাজাপোড়ার বদলে রাখতে পারেন ছোলার ফ্রুট চাট। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. ছোলা ২ কাপ (সেদ্ধ)২. কাবলি বুট দেড় কাপ (সেদ্ধ) ৩. আপেল ১টি, পাকা আম ১টি, পেয়ারা ১টি, বেদানা দেড় কাপ দানা, শসা একটা, আনারস ১টি, আঙ্গুর ১৫-২০ টি, মালটা ১টি, ক্যাপসিকাম ১টি (সব ছোট ছোট টুকরো করতে হবে)৪. ভুট্টার দানা দেড় কাপ৫. লেটুস পাতা ৪-৫টি৬. গাজর মাঝারি সাইজের ২-৩টি৭. চিকন চানাচুর ১ কাপ৮. লেবুর রস ও লেবুর খোসা ১ চামচ৯. টকদই ২ কাপ (ঘন)১০. চাট মসলা আধা টেবিল চামচ১১. বিট লবণ স্বাদমতো১২. কাঁচা মরিচ ৪-৫টি (কুচি করে নেওয়া), গোল মরিচ কুচি ১/৩ চা চামচ।১৩. পুদিনা পাতা ৩-৪টি ও১৪. আদা কুচি ১ চা চামচ।

আরও পড়ুন: টমেটো দ্রুত পচে যায়? যেভাবে সংরক্ষণ করবেন

পদ্ধতি

Advertisement

প্রথমে একটি বড় পাত্রে সেদ্ধ করা ছোলা ও কাবলি বুট মিশিয়ে নিতে হবে। এরপরে একে একে সব ফল ও সবজি মিশিয়ে নিন। আম সব শেষে মেশাতে হবে।

সব ফল মেশানো হয়ে গেলে একে একে মরিচ কুচি, আদা কুচি, চাট মসলা, লেবুর খোসা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর টকদই মিশিয়ে নিন। পুদিনা পাতা, গোল মরিচ কুচি ও লবণ দিতে হবে।

আরও পড়ুন: চিকেন কাটলেট তৈরি করবেন যেভাবে

সঙ্গে চিকন চানাচুর দিয়ে তার উপরে লেবুর রস ছিটিয়ে দিয়ে ভালো করে মেখে নিন একবার। মাখানোর পরপর ইফতারে পরিবেশন করুন ঝটপট মজাদার এই ফলাহারটি।

জেএমএস/এমএস