দেশজুড়ে

‘হাসপাতালে এলাম, ডাক্তার দেখালাম, এখন চলে যাচ্ছি’

নীলফামারীর ডোমার ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হয়েছে বিশেষ বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম। বৃহস্পতিবার (২৯ মার্চ) বিকেল ৩টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

Advertisement

ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, হাসপাতালের দুজন বিশেষজ্ঞ চিকিৎসক ও একজন মেডিকেল অফিসার সপ্তাহে ছয়দিন বিকেলে হাসপাতালে প্রাইভেট চেম্বারে স্বাস্থ্যসেবা দেবেন। এক্ষেত্রে সেবাপ্রত্যাশী রোগীকে জুনিয়র কনসালট্যান্ট চিকিৎসককে ৩০০ টাকা ও মেডিকেল অফিসারকে ২০০ টাকা সরকার নির্ধারিত ফি দিতে হবে।

ডোমার বোড়াগাড়ি এলাকার বাসিন্দা সন্তোষ রায়। হাসপাতালে বৈকালিক চিকিৎসাসেবা পাবেন এমন প্রচারণা শুনে এসেছেন হাসপাতালে। অল্প সময়ে ভালো সেবা পাওয়ায় খুশি তিনি।

সন্তোষ রায় বলেন, ‘আগেতো ভালো ডাক্তার দেখাতে রংপুরে যাওয়া লাগতো। রংপুর গেলে সারাদিন যাইতে-আসতে রাত ১২টা পার হতো। কিন্তু এখন আর সেই ভোগান্তি হবে না। বিকেল ৩টার দিকে হাসপাতালে এলাম, ডাক্তার দেখালাম, এখন চলে যাচ্ছি।’

Advertisement

ডোমার হরিণচড়া এলাকার পপি আক্তার এসেছেন তার দুইমাসের মেয়ের কাশি সমস্যা নিয়ে। হয়রানি ও কম সময়ে ডাক্তার দেখাতে পেরে খুশি তিনিও।

পপি আক্তার বলেন, ‘এটা আমাদের জন্য অনেক ভালো হইছে। অল্পতে ডাক্তার দেখাতে পারবো। মেয়েকে নিয়ে এসেছিলাম। হয়রানি ছাড়া ডাক্তার দেখালাম। কোনো ঝামেলা হয়নি।’

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. হাসিবুর রহমান বলেন, এ সেবা যেন সঠিকভাবে চলে আমরা সেই চেষ্টাই করবো। আবার এ সেবার জন্য যেন হাসপাতালের নিয়মিত সেবা ব্যাহত না হয় সেদিকেও খেয়াল রাখা হবে।

সরকারি হাসপাতালের চিকিৎসকদের ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ অর্থাৎ অফিস সময়ের পর সরকারি হাসপাতালেই ‘প্রাইভেট চেম্বার’ করার বা ব্যক্তিগত রোগী দেখার সুযোগ পাবেন চিকিৎসকরা। প্রাথমিকভাবে দেশের ১০টি জেলা ও ২০টি উপজেলার হাসপাতালে চেম্বার সুবিধা চালু হয়েছে। পরে ধীরে ধীরে সারাদেশে এটি কার্যকর করা হবে।

Advertisement

চিকিৎসকরা বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হাসপাতালগুলোতে চেম্বার করতে পারবেন। এসময় চিকিৎসকরা রোগীদের ছোটখাটো অস্ত্রোপচার থেকে শুরু করে এক্স-রে সেবাও দিতে পারবেন।

রাজু আহম্মেদ/এসআর/জেআইএম