দেশজুড়ে

২ ঘণ্টায় চিকিৎসা নিলেন মাত্র একজন

বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধনীর দিনে দিনাজপুরের ফুলবাড়ীতে মাত্র একজন রোগী সেবা নিয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অর্থোপেডিক ও ট্রমা সার্জন ডা. মো. মাহবুবুর রহমান তাকে চিকিৎসাসেবা দেন।

Advertisement

ওই রোগীর নাম কানিজ আক্তার (৫৩)। তিনি উপজেলার রাজারামপুর সিন্দুরহাট এলাকার মোজাম্মেল হকের স্ত্রী।

প্রথম দিনে অর্থোপেডিক ও ট্রমা সার্জন ডা. মো. মাহবুবুর রহমান ও সহকারী সার্জন ডা. মো. আলমগীর কবির রোগী দেখার দায়িত্বে ছিলেন।

এরআগে বিকেল সাড়ে ৩টার দিকে দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. এএইচএম বোরহান-উল ইসলাম সিদ্দিকী ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করেন।

Advertisement

এসময় ফুলবাড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মশিউর রহমানসহ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা উপস্থিত ছিলেন। বিকেল ৪টার পর রোগী কানিজ আক্তারকে সেবা দেন চিকিৎসক। বৃহস্পতিবার (৩০) থেকে সারাদেশে এ কার্যক্রম শুরু হয়েছে।

জানতে চাইলে প্রথম সেবা গ্রহণকারী কানিজ আক্তার বলেন, ‘দীর্ঘদিন ধরে কোমর ও কোমরের নিচে ব্যথায় ভুগছি। অনেক ডাক্তার দেখেছি। টাকাও অনেক খরচ হয়েছে কিন্তু রোগ ভালো হয়নি। সরকার হাসপাতালেই চিকিৎসার ভালো ব্যবস্থা করেছে শুনে এসে চিকিৎসা নিতে এসেছি। ডাক্তার আমাকে অনেক ভালো করে দেখেছেন। কিছু ওষুধ লিখে দিয়েছেন।’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সপ্তাহে দুদিন দুজন কনসালট্যান্ট এবং অন্য দিনগুলোতে মেডিকেল অফিসাররা বৈকালিক চিকিৎসাসেবা দেবেন।

দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত রিসিপশনে রোগীদের সিরিয়াল নেওয়া হবে। রোগী দেখার ফি অধ্যাপক ৪০০ টাকা, সহযোগী অধ্যাপক ৩০০ টাকা, সহকারী অধ্যাপক ২০০ টাকা এবং এমবিবিএস/বিডিএস ও সমমানের চিকিৎসকদের ফি হবে ২০০ টাকা।

Advertisement

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান বলেন, প্রথম দিনে একজন রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। আশা করি রোগীদের বেশ সাড়া পাওয়া যাবে।

মাহাবুর রহমান/এসআর/জেআইএম