কৃষি ও প্রকৃতি

শুক্র-শনিবার ঝড়-শিলাবৃষ্টির শঙ্কা, ফসলের ক্ষতি এড়াতে করণীয়

আগামী শুক্রবার (৩১ মার্চ) ও শনিবার (১ এপ্রিল) পর্যন্ত ঝড় ও শিলা বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। এ ঝড় ও শিলা বৃষ্টিতে মাঠে থাকা ফসলের ব্যাপক ক্ষতি হতে পারে। এ ক্ষতির হাত থেকে ফসল রক্ষায় কৃষক ভাইদের করণীয় জানিয়েছে কৃষি তথ্য সার্ভিস।

Advertisement

সংস্থাটি বলছে, ঝড়-বৃষ্টি বা শিলাবৃষ্টির হওয়ার পরপরই ফসলের ক্ষেতে ইউরিয়া সার উপরি প্রয়োগ সাময়িক বন্ধ করতে হবে। এছাড়াও খুব প্রয়োজন না হলে জমিতে সেচ দেওয়া বন্ধ রাখুন।

এ সময়ে মাঠে থাকা গম, পেঁয়াজ, রসুন, ভুট্টা ফসল পেকে গেলে কেটে ফেলতে হবে এবং নিরাপদ স্থানে সরিয়ে নিতে হবে। মাঠে থাকা পেঁপে, কলা, সজিনা গাছে এবং ছোট আম গাছে খুটি দিতে হবে।

ঝড়ের কারণে ধানের পাতা ছিড়ে যেতে পারে, ফলে পাতা পোড়া (বিএলবি) রোগে আক্রান্ত হতে পারে । পাতা পোড়া (বিএলবি) রোগে আক্রান্ত হলে ক্ষেতের পানি বের করে দিতে হবে।

Advertisement

প্রাথমিকভাবে বিএলবি বা বিএলএস রোগের আক্রমণ দেখা দিলে ৬০ গ্রাম এমওপি, ৬০ গ্রাম থিওভিট ও ২০ গ্রাম দস্তা সার (মনোহাইড্রেট) ১০ লিটার পানিতে ভালোভাবে মিশিয়ে ৫ শতাংশ জমিতে বিকালে স্প্রে করতে হবে। তবে ধানের ফুল ফোটা পর্যায়ে আগে থাকলে বিঘা প্রতি অতিরিক্ত ৫ কেজি পটাশ সার উপরি প্রয়োগ করলে ভাল ফল পাওয়া যেতে পারে।

এনএইচ/এমআইএইচএস/জেআইএম