আন্তর্জাতিক

ত্রিপুরায়ও হচ্ছে জি-২০ সম্মেলন

ত্রিপুরা প্রতিনিধি:

Advertisement

প্রথমবারের মতো ভারতের ত্রিপুরা রাজ্যেও জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩ এবং ৪ এপ্রিল রাজ্যেটির রাজধানী আগরতলার কাছে আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের একজিবিশন হলে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে এ উপলক্ষে সেজে উঠতে শুরু করেছে আগরতলা শহর। সম্মেলন উপলক্ষে আগামী ২ এপ্রিল বিকেলের দিকে রাজ্যে আসছে জি- টুয়েন্টির সদস্যভুক্ত বিভিন্ন প্রতিনিধি দেশ। সম্মেলনের সূচনা হবে ৩ এপ্রিল। সকাল সোয়া নয়টায় শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত মোট ছয়টি পর্বে আলোচনা সম্পন্ন হবে। এ সময় বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করবেন দেশ-বিদেশ থেকে আগত প্রতিনিধিরা।

আরও পড়ুন>জি-২০ সম্মেলন মোদীর জন্য কতটা সাফল্যের?

প্রথম দিনের সম্মেলন শেষে মঙ্গলবার (৪ এপ্রিল) থাকবে সৌহার্দ্যমূলক বিভিন্ন আয়োজন। সিপাহীজলা অভয়ারণ্য থেকে শুরু করে মেলাঘরের নিরমহলেও নিয়ে যাওয়া হবে আগত প্রতিনিধিদের।

Advertisement

এদিকে জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে পর্যটকদের জন্য গত ২৮ মার্চ থেকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে নীরমহল। ত্রিপুরার ট্যুরিজম ডেভেলপমেন্ট করপোরেশনের পক্ষ থেকে এক নোটিশে এ কথা জানানো হয়।

তাছাড়া সম্মেলনকে কেন্দ্র করে সার্বিক যে প্রস্তুতি নেওয়া হয়েছে তার পুরোটা খতিয়ে দেখতে বুধবার বিকেলে আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের এগজিবিশন হলে যান মন্ত্রী শান্তনা চাকমা।

আরও পড়ুন>কোন দিকে এগোচ্ছে ভারতের পররাষ্ট্রনীতি?

তিনি বলেন, গোটা রাজ্যের ৮টি জেলা থেকেই একটি করে স্টল অংশগ্রহণ করবে এখানে। এছাড়াও মোট ৪৬টি স্টল এই প্রদর্শনী অনুষ্ঠানে থাকবে। শিল্প ও বাণিজ্য দপ্তরের মন্ত্রী আরও বলেন, মূলত ত্রিপুরাকে আরও উন্নত করার লক্ষেই এই জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজ্যে।

Advertisement

২০২৩ সালের নভেম্বর পর্যন্ত বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০-র সভাপতির দায়িত্ব নিয়েছে ভারত। বিশ্বমঞ্চে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশটি কেন্দ্রীয় ভূমিকা পালন করছে এবার।

এর আগে বেঙ্গালুরুতে জি-২০ ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের ও দিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন হয়।

এমএসএম