দেশজুড়ে

চার ভাইকে সমাজচ্যুত করে ৬ মাতব্বর গ্রেফতার

সিরাজগঞ্জে জমি সংক্রান্ত বিরোধ নিয়ে গ্রাম্য সালিশ না মানায় চার ভাইকে সমাজচ্যুত করার ঘটনা ঘটেছে। এতে ভুক্তভোগী পরিবার ক্ষিপ্ত হয়ে মামলা করলে ছয় মাতব্বরকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

রোববার (২৬ মার্চ) সকালে জেলার উল্লাপাড়া উপজেলার তেবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে।

সোমবার (২৭ মার্চ) বিকেলে উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, একই পরিবারের চার ভাইকে সমাজচ্যুতের ঘটনায় ভুক্তভোগীরা মামলা করেছেন। ওই মামলায় ছয় মাতব্বরকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে।

Advertisement

গ্রেফতাররা হলেন একই গ্রামের আজম আলী (৭০), আজম আলীর ছেলে ফরিদ আলী (৪৫), ছামাদ মাস্টার (৬৫), ফরহাদ আলী (৪০), জিল্লুর রহমান (৪৫) ও গফুর ফকির (৫০)।

মামলা ও ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, তেবাড়িয়া গ্রামের মৃত শীতল প্রামাণিকের চার ছেলে মৃত খোরশেদ আলম, শহিদুল ইসলাম, মোতালেব ও করিম প্রামাণিক। তাদের ৮৬৬ শতক ফসলি জমি জোর করে দখলে নিয়ে দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছেন প্রতিবেশী জিন্নাহ সরকারসহ গ্রামের কয়েকজন। ওই জমি ফিরে পেতে চলতি বছরের ৩০ ফেব্রুয়ারি আদালতে মামলা করেন শীতল প্রামাণিকের চার ছেলে।

মামলার বিষয়টি জানার পর শনিবার (২৫ মার্চ) রাতে সালিশ ডাকেন গ্রামের মাতব্বররা। সালিশে জমি ফেরত না দিয়ে উল্টো তাদের না জানিয়ে মামলা করার অপরাধে দুই লাখ টাকা জরিমানা করা হয়। সালিশের রায় মানতে অস্বীকৃতি জানালে তাদের সমাজচ্যুত করার ঘোষণা দেন ছয় মাতব্বর। পরে রোববার সকালে থানায় মামলার পর তাদের গ্রেফতার করে পুলিশ।

এম এ মালেক/এসআর/এএসএম

Advertisement