দেশজুড়ে

দেশের গভীরতম বন্দরে রূপান্তরিত হলো পায়রা: বন্দর চেয়ারম্যান

পটুয়াখালীর কলাপাড়ায় দেশের ইতিহাসে সর্ববৃহৎ ড্রেজিং স্কিম ‘রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং’ সফলভাবে সম্পন্ন হয়েছে। এতে গভীর সমুদ্র বন্দরে রূপান্তরিত হলো পায়রা সমুদ্র বন্দর। এমনটাই জানিয়েছেন পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল।

Advertisement

রোববার (২৬ মার্চ) সকালে বেলজিয়াম ভিত্তিক ঠিকাদারি প্রতিষ্ঠান জান ডে নুল আনুষ্ঠানিকভাবে পায়রা বন্দর কর্তৃপক্ষের নিকট চ্যানেলটি হস্তান্তর করে।

আরও পড়ুন: পায়রা বন্দরে ক্ষতিগ্রস্তদের রামনাবাদে সুখের নীড় 

পরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বন্দর চেয়ারম্যান বলেন, পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং প্রকল্পটি দেশের ইতিহাসে এককভাবে সবচেয়ে বড় প্রকল্প যা পায়রা বন্দর সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে পায়রা বন্দরের চ্যানেলের গভীরতা ১০.৫ মিটারে উন্নীত হয়ে পায়রা বন্দর বর্তমানে দেশের গভীরতম বন্দরে রূপান্তরিত হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, মে মাসে প্রধানমন্ত্রী পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন করার সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। টার্মিনালটি চালু হলে কন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বহুগুণে বৃদ্ধি পাবে।

বন্দর চেয়ারম্যান আরও বলেন, চ্যানেলের নাব্যতা ১০.৫ মিটারে উন্নীত হওয়ার ফলে ট্রান্সশিপমেন্টের মাধ্যমে খাদ্যশস্য, পান, আমদানিকৃত গাড়ি ও অন্যান্য বাণিজ্যিক পণ্য রাজধানী ঢাকাসহ দেশের প্রায় সব গুরুত্বপূর্ণ নগরী ও পাশের দেশসমূহে পণ্য পরিবহনে খরচ ও সময় উভয়ই সাশ্রয় হবে।

অনুষ্ঠানে বিএন, স্কিন পরিচালক কমডোর রাজীব ত্রিপুরা, (ই), জান ডে নুলের প্রকল্প পরিচালক ইয়াং মনস, স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মুহিব এবং বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান মিরাজ/আরএইচ/জিকেএস

Advertisement