জাতীয়

সন্ত্রাস দমনে কমিউনিটি-বিট পুলিশের সক্ষমতা জোরদারে সেমিনার

পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) ও জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিসের (ইউএনওডিসি) যৌথ উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদ মোকাবিলায় কমিউনিটি পুলিশ-বিট পুলিশের সক্ষমতা জোরদারে এ সেমিনার আয়োজন করা হয়।

Advertisement

শনিবার (২৫ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারের একটি হোটেলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল- ‘কাউন্টার টেরোরিজম অ্যান্ড ভায়োলেন্স এক্সট্রিমিজম থ্রো স্ট্রেনদেনিং অব কমিউনিটি অ্যান্ড বিট পুলিশিং মেকানিজম অ্যান্ড স্ট্র্যাটেজিস ইন বাংলাদেশ’।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলস ও ইউএনওডিসির দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক প্রতিনিধি মার্কো টেইজেরিয়া। সভাপতিত্ব করেন অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, এটিইউ এবং ইউএনওডিসির উদ্যোগ সারাদেশে সহিংসতার বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টিতে নতুন মাত্রা যোগ করলো।

Advertisement

এসময় জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সরকার নানা পদক্ষেপের প্রশংসা করে ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলস বলেন, সহিংসতার বিরুদ্ধে বাংলাদেশের জন্য কানাডার পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

এটিইউয়ের প্রধান এসএম রুহুল আমিন অপরাধ দমন ও প্রতিরোধে কমিউনিটি ও বিট পুলিশের সাফল্যের কথা তুলে ধরেন। তিনি সহিংসতার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

সেমিনার প্রজেক্ট সম্পর্কে ব্রিফিং করেন ইউএনওডিসির বাংলাদেশ অফিস ইনচার্জ শাহ মোহাম্মদ নাহিয়ান। স্বাগত বক্তব্য দেন ডিআইজি (অপারেশন্স) মো. মনিরুজ্জামান ও সভা শেষে ধন্যবাদ বক্তব্য দেন ডিআইজি (প্রশাসন) মফিজ উদ্দিন আহমেদ। এ সময় পু্লিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিটি/এমএএইচ/জেআইএম

Advertisement