দেশজুড়ে

সবাই ঘুরছে, দুই শিক্ষার্থীকে ডেকে জরিমানা করলেন স্টেশন মাস্টার

টাঙ্গাইলে খোলা স্টেশনে ঢোকায় পলিটেকনিকের দুই ছাত্র-ছাত্রীকে ১০২০ টাকা জরিমানা করেছেন টাঙ্গাইল ঘারিন্দা রেল স্টেশন মাস্টার। শনিবার (২৫ মার্চ) দুপুরে টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা রেলস্টেশনে এ ঘটনা ঘটে।

Advertisement

স্টেশন মাস্টার অসামাজিক কার্যকলাপ ও বিনা টিকিটে রেল ভ্রমণের দায়ে এই জরিমানা করার কথা বললেও ওই দুই শিক্ষার্থীর দাবি ঘুষের টাকা না পাওয়ার ক্ষোভে ও অভিভাবক আসায় জরিমানা করা হয়েছে। টিকিট কাটতে ভোটার আইডি, জন্মনিবন্ধন বা পাসপোর্টের ফটোকপি প্রয়োজন হলেও জরিমানার জন্য দেওয়া পদ্মা এক্সপ্রেস ট্রেনের টিএজি ০০১৫০৫৭৪ টিকিটটি কাটতে তাদের কাছ থেকে নেওয়া হয়নি কোনো প্রমাণপত্র।

ওই ছাত্র বলেন, আমরা দুজন টাঙ্গাইল পলিটেকনিক থেকে ডিপ্লোমা সম্পন্ন করেছি। আমার বান্ধবী তিন-চারদিন ধরে রাগ করে কথা বলছে না। আজ বাড়িতে যাওয়ার জন্য স্টেশনে এসেছে সে। খবর পেয়ে আমি এখানে আসি। আমাকে দেখে সে রাগ করে স্টেশনের ভেতরে ফাঁকা রেললাইনে যাওয়ার চেষ্টা করে। এ সময় আমি তাকে বাধা দিই। হাত ধরে তাকে জোরপূর্বক স্টেশনে নিয়ে আসি। হঠাৎ স্টেশনের একজন এসে বলেন, স্টেশন মাস্টার আমাদের ডেকেছেন।

তিনি বলেন, তাৎক্ষণিক আমরা স্টেশন মাস্টারের সঙ্গে দেখা করি। তবে স্টেশন মাস্টার রেলস্টেশনে ঢুকতে টিকিট লাগে বলে আমাদের অশ্লীল কথাবার্তা বলতে থাকায় আমি প্রতিবাদ করি। এ সময় স্টেশনের একজন আমাকে এক হাজার টাকা ঘুষ দিয়ে চলে যেতে বলেন। আমি রাজি না হয়ে আমার অভিভাবককে ডেকে আনি। অভিভাবক আসায় বাধ্য হয়ে তারা নানা কারণ দেখিয়ে আমাদের মুচলেকা নিতে চায়। আমরা মুচলেকা দিতে রাজি হয়নি বলে পরবর্তীতে তারা বিনা টিকিটে রেল ভ্রমণের অপরাধ দেখিয়ে ১০২০ টাকা জরিমানা নিয়েছেন।

Advertisement

স্টেশনে আগত বেশ কয়েকজন দর্শনার্থী বলেন, স্টেশনে আসলে টিকিট লাগে সেটি আমাদের জানা নেই। শত শত লোকতো বিনা টিকিটেই স্টেশনে ঘুরছেন। টিকিট কাটা বাধ্যতামূলক হলে স্টেশন কর্তৃপক্ষকে অবশ্যই সে ধরনের ব্যবস্থা রাখতে হবে। হঠাৎ মন চাইলে একজনকে ধরে এভাবে জরিমানা করা ঠিক না।

তবে ঘারিন্দা স্টেশন মাস্টার সোহেল খান জানান, অসামাজিক কার্যকলাপ আর বিনা টিকিটে রেল ভ্রমণের অভিযোগে ওই দুই ছাত্র-ছাত্রীকে রাজশাহী থেকে টাঙ্গাইল পর্যন্ত টিকিটমূল্যসহ ১০২০ টাকা জরিমানা করা হয়েছে।

ভোটার আইডি, জন্মনিবন্ধন বা পাসপোর্টের ফটোকপি ছাড়া কিভাবে টিকিট কাটা হলো এমন প্রশ্নের জবাবে তিনি জানান, টিকিট কাউন্টারে দায়িত্বরত আগুন নামের স্টাফের আইডি থেকে ওই টিকিটটি কাটা হয়েছে।

আরিফ উর রহমান টগর/এফএ/জেআইএম

Advertisement