লাইফস্টাইল

মচমচে বেগুনি তৈরি করবেন যেভাবে

রমজানে ইফতার পাতে বেগুনি না থাকলে অনেকেরই চলে না! দোকান থেকে বেগুনি কিনলে তা মচমচে হলেও স্বাস্থ্যকর নয়। তাই ঘরে স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে নিতে পারেন মচমচে বেগুনি। রইলো রেসিপি-

Advertisement

আরও পড়ুন: ইফতারে রাখুন সুস্বাদু ডিম কাবাব

উপকরণ

১. লম্বা বেগুন পাতলা স্লাইস করে কাটা২. বেসন ১ কাপ৩. ময়দা ১ টেবিল চামচ৪. ধনে গুঁড়া আধা চা চামচ৫. জিরা বাটা ১/৩ চা চামচ৬. আদা বাটা আধা চা চামচ৭. রসুন বাটা আধা চা চামচ৮. বেকিং পাউডার ১/৪ চা চামচ৯. কর্ণ ফ্লাওয়ার আধা চা চামচ১০. মরিচ গুঁড়া আধা চা চামচ১১. হলুদ গুঁড়া আধা চা চামচ১২. লবণ পরিমাণমতো১৩. পানি পরিমাণমতো১৪. ডিম ১টি ও ১৫.তেল ভাজার জন্য পরিমাণমতো।

Advertisement

আরও পড়ুন: ইফতারে যা খাবেন, যা খাবেন না

পদ্ধতি

প্রথমে বাটিতে বেসন নিয়ে বেগুন, পানি, ডিম ও তেল ছাড়া সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণটি তৈরি করে নিন।

বেশি ঘন বা পাতলা যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন। মিশ্রণটি ঘণ্টাখানেক রেখে দিন। এরপর কাটা বেগুনগুলো ধুয়ে লম্বাভাবে পাতলা করে কেটে সামান্য লবণ, চিনি, হলুদ আর মরিচের গুঁড়া মেখে ১০-১৫ মিনিট রেখে দিন।

Advertisement

আরও পড়ুন: সাহরি ও ইফতারে যা খেলে সহজেই কমবে ওজন

এবার ভাজার জন্য প্যানে তেল গরম করুন। তারপর পাতলা করে কেটে রাখা বেগুন বেসনের মিশ্রণে ভালোভাবে চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। হয়ে গেল ইফতারির মজাদার আইটেম মচমচে বেগুনি।

জেএমএস/এএসএম