অর্থনীতি

‘সরবরাহে ঘাটতি নেই, মূল্যে কারসাজি করলে ব্যবস্থা’

পবিত্র মাহে রমজানে অসাধু ব্যবসায়ীদের নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারসাজি বন্ধে রোজার দ্বিতীয় দিনে রাজধানীর নিউমার্কেটে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

Advertisement

শনিবার (২৫ মার্চ) বেলা ১১টার দিকে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে চালানো হয় অভিযান। এসময় অধিদপ্তরের কর্মকর্তারা নিউমার্কেটের কাঁচাবাজার, মাছ ও মুরগির বাজার ঘুরে দেখেন। সরেজমিনে কথা বলেন ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে।

এসময় ৭০ টাকা কেজি দরে বেগুন বিক্রি করায় এক দোকানিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। ব্রয়লার মুরগির দাম বেশি রাখায় জরিমানা করা হয় কয়েকজন ব্যবসায়ীকে।

অভিযান চলাকালে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, দেশবাসীকে আমরা আশ্বস্ত করতে চাই, সরবরাহে কোনো প্রকার কমতি নেই। তবে মূল্যে কেউ যদি কারসাজি করেন, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন: ভোক্তা অধিকার আইন সংশোধনে আপিলের সুযোগ থাকছে

তিনি আরও বলেন, রমজান শুরু হয়েছে। এই রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য সারাদেশে আমাদের তদারক চলছে। রাজধানী ঢাকায় ১১টি টিম তদারক করছে। এরমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে চারটি টিম এবং আমাদের সাতটি টিম কাজ করছে। এছাড়া সারাদেশে আরও ৬৫টি টিম কাজ করছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক আরও বলেন, বাজারে যদি এবার কোনো অনিয়ম হয় তাহলে সংশ্লিষ্ট বাজার কমিটিকে দায়বদ্ধতার মধ্যে আনব।

মাছ বাজারে অনেকেই ক্রয়ের রশিদ সংগ্রহ করছেন না জানিয়ে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ক্রয়-রশিদ রাখার জন্য নির্দেশনা দিয়েছি। বাজার কমিটির সঙ্গে কথা বলেছি। বিক্রেতাদের জন্য ক্রয় রশিদগুলো রাখার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: ভোক্তা অধিকার: সময়ের সঙ্গে বদলেছে অভিযোগের ধরন

অভিযানকালে সঙ্গে ছিলেন নিউমার্কেট বনলতা মার্কেট ব্যবসায়ী সমিতির আহ্বায়ক মো. বাদল মিয়া, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডলসহ অন্যান্য কর্মকর্তারা।

এনএইচ/এমএইচআর/এএসএম