আন্তর্জাতিক

ইফতারে বাসায় যেতে তাড়াহুড়ো নয়, গাড়িচালকদের জন্য সতর্কতা

রমজান মাসে ইফতারের সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাস্তাগুলোতে বেড়ে যায় ব্যস্ততা। পরিবারের সঙ্গে ইফতার করতে দ্রুত বাসায় পৌঁছাতে চান সবাই। সেই তাড়াহুড়োয় দুর্ঘটনাও বেড়ে যায় অনেকটা। বিশেষ করে, গাড়িচালকরা এই সময়টায় বেশি বেপরোয়া হয়ে ওঠেন। এ কারণে ইফতারের আগে দুর্ঘটনা এড়াতে চালকদের তাড়াহুড়ো না করতে এবং নিয়ম মেনে গাড়ি চালাতে অনুরোধ জানিয়েছে আবুধাবি পুলিশ।

Advertisement

গত বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র রমজান মাস। ওইদিন থেকেই রোজাপালন করছেন দেশটির বাসিন্দারা।

আরও পড়ুন>> রমজানে আমিরাতে ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়

এ বছর প্রথম রোজা শেষ হওয়ার আগে আবুধাবি পুলিশ এক টুইটে গাড়িচালকদের সতর্ক করে বলেছে, ইফতারের জন্য দ্রুত বাসায় পৌঁছাতে গিয়ে কেউ যেন ট্রাফিক আইন লঙ্ঘন না করেন। এসময় চালকদের নির্দিষ্ট গতিসীমা মেনে চলা, পথচারীদের অগ্রাধিকার দেওয়ার এবং সিগন্যাল অমান্য না করতে পরামর্শ দিয়েছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন>> অমুসলিম হয়েও প্রতি রমজানে রোজা রাখেন তিনি

এর আগে, গত মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি জানায়, ওইদিন সন্ধ্যায় চাঁদ দেখা না যাওয়ায় দেশটিতে বৃহস্পতিবার থেকে শুরু হবে রমজান মাস। অর্থাৎ, আমিরাতে ২২ মার্চ ছিল শাবান মাসের শেষদিন এবং বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে রোজা।

আরও পড়ুন>> দৈনিক ১৬ বার সূর্যাস্ত: মহাকাশকেন্দ্রে কীভাবে রোজা রাখবেন আলনেয়াদি?

উপসাগরীয় ছোট্ট দেশটিতে প্রতি বছরই রমজান মাস উপলক্ষে বিশাল মূল্যছাড় দেওয়া হয়। এ বছরও রোজা শুরুর ১০ দিন আগেই ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে স্থানীয় হাইপারমার্কেট ও সুপারমার্কেটগুলো। ১০ হাজারের বেশি খাদ্য ও অখাদ্য পণ্যে এই ছাড় পাচ্ছেন আমিরাতের বাসিন্দারা।

Advertisement

কেএএ/