লাইফস্টাইল

ইফতারে রাখুন মাংসের পুর ভরা আলুর চপ

ইফতারে আলুর চপ না থাকলে অনেকেরই চলে না। এবার আলুর চপের একঘেয়েমি স্বাদ বদলাতে তৈরি করতে পারেন মাংসের পুর ভরা আলুর চপ।

Advertisement

রমজানে অনেকেই সময়ের অভাবে বাইরে থেকে কিনে খান আলুর চপসহ বিভিন্ন ভাজাপোড়া খাবার। তবে চাইলে খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন আলুর চপ। রইলো রেসিপি-

আরও পড়ুন: পেট ঠান্ডা রাখতে ইফতারে যা খাবেন 

উপকরণ

Advertisement

পুরের জন্য

১. আলু ৪টি২.দারুচিনি ১ টুকরো ও এলাচ ২/৩টি৩.পেঁয়াজ কুচি আধা কাপ৪. কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ৫. আদা বাটা ১ চা চামচ৬. রসুন বাটা ১ চামচ,৭. ধনে গুঁড়া আধা চা চামচ৮. হলুদের গুঁড়া আধা চা চামচ৯. লবণ স্বাদমতো১০. পানি ২ টেবিল চামচ১১. তেল ৩ টেবিল চামচ

আরও পড়ুন: পানিশূন্যতায় ভুগছেন কি না জানুন ৩০ সেকেন্ডের পরীক্ষায় 

আলুর চপের জন্য

Advertisement

১. চিকেন কিমা দেড় কাপ২. পেঁয়াজ মিহি কুচি আধা কাপ৩. কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ৪. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ৫. ডিম ২টি৬. লবণ স্বাদমতো৭. গোল মরিচের গুঁড়া সামান্য৮. ব্রেড ক্রামস৯. ধনেপাতা কুচি

পদ্ধতি

আলু সেদ্ধ করে ভর্তা করে নিন। এতারপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গিরম করে নিন। তার মধ্যে দারুচিনি ও এক টুকরো এলাচ ২/৩টি দিয়ে নাড়তে হবে।

আরও পড়ুন: ইফতারে রাখুন সুস্বাদু ডিম কাবাব

এরপর একে একে পেঁয়াজ, কাঁচা মরিচ দিয়ে অল্প সময় নাড়ার পর আদা-রসুন বাটা, ধনিয়া গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ মিশিয়ে দিন। তারপর নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন।

এবার চিকেন কিমা মিশিয়ে দিয়ে ভালোভাবে নেড়ে ঢেকে দিতে হবে। মাংস থেকে পানি বের হয়ে সে পানিতেই মাংস সেদ্ধ হয়ে যাবে। এরপর মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে ঝরঝরা হয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।

এবার আরেকটি প্যানে অল্প তেলে পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনেপাতা, হালকা ভেজে নরম করে নিতে হবে। এবার ভেজে নেওয়া এই পেঁয়াজ, মরিচ আলুর সঙ্গে মেখে নিতে হবে। সঙ্গে সামান্য লবণও মিশিয়ে নিতে হবে।

এরপর একটি ডিমে সামান্য লবণ ও গোল মরিচের গুঁড়া মিশিয়ে ভালো করে ফেটিয়ে রাখতে হবে। তারপর একটি প্লেটে ব্রেড ক্রামস নিতে হবে।

আরও পড়ুন: ইফতারে রাখুন সুস্বাদু বাদামের লাচ্ছি

এবার মেখে নেওয়া আলুর মিশ্রণ পরিমাণমতো হাতে নিয়ে গোল চপের সেপ দিয়ে মাঝখানে একটু গর্ত করে তাতে মাংসের পুর দিয়ে চারপাশ থেকে আলু দিয়ে পুরটা ঢেকে দিতে হবে।

হাতের তালুতে চপ ঘুরিয়ে ঘুরিয়ে গোল করে হালকা একটু চেপে দিতে হবে। একইভাবে সবগুলো চপ তৈরি করে নিতে হবে।

এবার একেকটি চপ ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রামসে গড়িয়ে গরম তেলে বাদামিরঙা করে ভেজে তুললেই তৈরি হয়ে যাবে মাংসের পুর ভরা আলুর চপ।

রেসিপি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস