ক্যাম্পাস

বন থেকে আসে জিডিপির ৬ শতাংশ: সচিব মোমিনুর

দেশে জিডিপির প্রায় ৬ শতাংশ বন ও বনজ পণ্য থেকে আসে বলে জানিয়েছেন বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) মোমিনুর রশিদ আমিন।

Advertisement

আন্তর্জাতিক বন দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভায় তিনি এ কথা জানান।

বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে ও ইউনাইটেড স্টেটস ফরেস্ট সার্ভিসের সহযোগিতায় এ দিবসটি উদযাপন করা হয়।

সভায় সচিব মোমিনুর রশিদ বলেন, বন বাংলাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি পানি বিশুদ্ধকরণ, ভাঙন রোধ ও বন্যা নিয়ন্ত্রণেও অবদান রাখছে। গত কয়েকবছরে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে সুন্দরবন অনেক অবদান রেখেছে। তাই বন রক্ষায় আমাদের সোচ্চার হতে হবে। পাশাপাশি সবাইকে সচেতন করতে হবে।

Advertisement

অনুষ্ঠানে বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রোমেল আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্কুল অব এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, অরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, ইউএসএফএসের এশিয়া-প্যাসিফিক প্রোগ্রাম ম্যানেজার জাস্টিন গ্রীন। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নারায়ন সাহা।

নাঈম আহমদ শুভ/এসজে/এএসএম