জাগো জবস

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি ১৯ মে

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মে আয়োজন করা হবে। রোববার (১৯ মার্চ) সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে। তবে চলতি সপ্তাহে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

Advertisement

নাম প্রকাশ না করার শর্তে পিএসসির এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের দিন ধার্য করা হয়েছে। বিজি প্রেসের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। চলতি সপ্তাহে এ বিষয়ে ঘোষণা দেবে পিএসসি।

আরও পড়ুন: প্রশ্ন দিতে পারেনি প্রেস, ৪৫তম বিসিএসের প্রিলির সময় পেছাতে পারে

৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডার পদে নেওয়া হবে এক হাজার ২২ জন।

Advertisement

এই বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

আরও পড়ুন: ৪৫তম বিসিএসে প্রশ্ন-সিলেবাসে পরিবর্তন আসতে পারে

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন প্রার্থী। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

এমএইচএম/কেএসআর/জেআইএম

Advertisement