ভ্রমণ

গরমে ভ্রমণে প্রশান্তি আনবেন যেভাবে

গরমে সবার জীবন যখন হয়ে ওঠে ওষ্ঠাগত; তখন চাই একটু শান্তি। আর এই গরমে যদি প্রয়োজন হয় ভ্রমণে যাওয়ার, তাহলে নিজের ও বাকি সদস্যের প্রতি বাড়তি খেয়াল রাখতে হয়। প্রস্তুতি নিতে হবে গরমকে মোকাবিলা করার। তাহলে ভ্রমণেও আসবে প্রশান্তি।

Advertisement

গরমে ভ্রমণে প্রশান্তি আনতে করণীয়১. গরমে সঙ্গে রাখবেন ছাতা। বৃষ্টির হাত থেকেই নয়, রোদ থেকে বাঁচতেও ছাতা প্রয়োজন। অনেক সময় বৃষ্টির মুখোমুখি হতে পারেন। তাই এই সময়ে ভ্রমণে ছাতা হয়ে উঠবে আপনার সঙ্গী।

আরও পড়ুন: বিশ্বের ৬ স্থানে নারীদের প্রবেশ নিষেধ

২. সঙ্গে রাখবেন পর্যাপ্ত বিশুদ্ধ পানি। ভ্রমণে অনেক সময় পানি কম পান করায় পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই নিয়ম করে দিনে কমপক্ষে তিন লিটার পানি পান করবেন।

Advertisement

৩. ব্যাগে মনে করে সানস্ক্রিন ক্রিম নিয়ে যাবেন। অতিরিক্ত রোদ আপনার ত্বকের জন্য ক্ষতিকর। তাই অন্তত ছয় ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে সানস্ক্রিন লাগাতে পারেন।

আরও পড়ুন: মুক্তিযুদ্ধের অজানা তথ্য জানাবে ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’

৪. ব্যাগে রাখবেন রোদচশমা। যা আপনার চোখকে অতিরিক্ত রোদ থেকে রক্ষা করবে। কিছুক্ষণ পর পর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। এতে আরাম লাগবে।

৫. ব্যাগে অবশ্যই টিস্যু পেপার রাখতে হবে। ঘাম মোছার জন্য রাখতে পারেন সুতি রুমাল। গরমের হাত থেকে বাঁচতে ঢিলেঢালা পোশাক বেছে নিতে পারেন। পায়ে পরতে পারেন চটি জুতা।

Advertisement

এসইউ/এএসএম