জাগো জবস

মনস্টারল্যাবের বিপিও বিয়ন্ড বর্ডারস অনুষ্ঠিত

দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক কর্মকর্তাদের মাঝে সহযোগিতাকে উৎসাহিত করতে মনস্টারল্যাব এন্টারপ্রাইজ সলিউশন্স আয়োজন করেছে ‘বিপিও বিয়ন্ড বর্ডারস’। খাত সংশিষ্টদের সঙ্গে সঙ্গে নেটওয়ার্কিং এবং সংযোগ তৈরির উদ্দেশ্যে এ আয়োজন করা হয়।

Advertisement

দেশের আউটসোর্সিং সেক্টরের উন্নতির জন্য দেশের বিভিন্ন সেক্টরের শীর্ষস্থানীয় কর্মকর্তাদেরর অন্তর্দৃষ্টি ব্যাখ্যা করার এবং সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করার সুযোগ দিতে ইভেন্টটি অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বিএসিসিও) সভাপতি ওয়াহিদ শরীফ, লিও টিটো এল অসান, জেআর অ্যাম্বাসেডর এক্সট্রাঅর্ডিনারি অ্যান্ড প্লেনিপোটেনশিয়ারি ফিলিপাইন, ডেমোক্রেটিক সোশ্যালিস্ট রিপাবলিক অব শ্রীলঙ্কা এবং রিপাবলিক অব মালদ্বীপের প্রতিনিধিরা।

অতিথিরা এ খাত নিয়ে তাদের ধারণা ব্যক্ত করেন। তারা উল্লেখ করেন, কীভাবে একটি প্রগতিশীল ব্যবসা মানের সঙ্গে আপস না করেই খরচ কমাতে বিপিও পরিষেবাগুলো অর্জন করতে পারে। দক্ষতার উন্নতি করতে পারে। বিশেষ দক্ষতা ও প্রযুক্তিতে অ্যাক্সেস লাভ করতে পারে। পাশাপাশি এ ধরনের ইভেন্টের গুরুত্বও উল্লেখ করেন। যা বিপিও পরিষেবা প্রদানকারী এবং অন্য কর্মকর্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে সহায়তা করে।

Advertisement

আরও পড়ুন: ২ হাজার টাকার মূলধনে লাখোপতি কথা

বিপিও পরিষেবাকে কেন্দ্রবিন্দু হিসেবে রেখে মনস্টারল্যাব হোল্ডিং ইনকর্পোরেটেডের গ্রুপ ডেপুটি সিইও এবং সিএফও ইয়োশিহিরো নাকাহারা জানান, কীভাবে তরুণ উদ্যোক্তারা বিভিন্ন পরিষেবা আউটসোর্স করতে পারেন। কীভাবে বিপিও এর আর্থ-সামাজিক কাঠামো পরিবর্তন করতে পারে, সে সম্পর্কে তার মূল্যবান ধারণাগুলো ব্যক্ত করেন। তার মতে, বিপিও পরিষেবাগুলো বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে ইতিবাচক প্রভাব ফেলবে। অর্থনীতির জন্য একটি ইতিবাচক ফলাফল বয়ে আনবে।

মনস্টারল্যাবের গ্লোব্যাল ফিন্যান্সিয়াল শেয়ারড সার্ভিস সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান রাশেদুজ্জামান খান দীপ্ত, মনস্টারল্যাব ইএসের এনগেজমেন্ট ডিরেক্টর মেহেদী হাসান জুলফিকার এবং কো-চেয়ারম্যান লোকাল মার্কেট ডেভেলপমেন্টসহ (বিএসিসিও) বেশ কয়েকজন কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আলোচনায় অংশ নেন এসটিসির চেয়ারম্যান শামীমা বেগম, এসটিসির চেয়ারম্যান, আজকের ডিল, ডেলিভারি টাইগার ও বিডিজবস ডটকমের কর্ণধার ফাহিম মাশরুর প্রমুখ।

Advertisement

বক্তারা বাংলাদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো কীভাবে বিপিও সেবার সুবিধা নিতে পারে, সে বিষয়ে মতামত দেন। বাংলাদেশের প্রতিভার সম্ভাবনা এবং বিপিও পরিষেবা প্রদানকারী হিসেবে তাদের ক্যারিয়ারে উন্নতির জন্য বক্তারা নিষ্ঠার কথাও উল্লেখ করেন।

আরও পড়ুন: মারিয়ার মাসে আয় ৩০ হাজার টাকা

মনস্টারল্যাব হলো ২০০৬ সালে জাপানের টোকিওতে প্রতিষ্ঠিত একটি ডিজিটাল পরামর্শদাতা। যা এন্ড-টু-এন্ড এন্টারপ্রাইজ-লেভেল ডিজিটাল সলিউশনে বিশেষজ্ঞ, আলিবাবা গ্রুপ, ফুজিৎসু এবং দ্য মেটের মতো বিশ্ববিখ্যাত কর্পোরেশনের জন্য শত শত প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছে।

এসইউ/জেআইএম