আন্তর্জাতিক

আরও ব্যালিস্টিক মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে আরও দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। চলতি সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফায় ক্ষেপণাস্ত্র ছুড়লো কিম জং উনের প্রশাসন।

Advertisement

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪১ মিনিটে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়।

আরও পড়ুন> হুমকি উপেক্ষা করে যৌথ সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-দ. কোরিয়া

জেসিএস এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমাদের সামরিক বাহিনী দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে মহড়ার জেরে নজরদারি ও সতর্কতা জোরদার করেছে।’

Advertisement

এদিকে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, জাপান ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়ে তথ্য সংগ্রহ করছে।

পিয়ংইয়ং সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো তিন দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ‘ফ্রিডম শিল্ড’ নামে বৃহত্তম সামরিক মহড়া চলবে ২৩ মার্চ পর্যন্ত। প্রথমবারের মতো তারা এ ধরনের মহড়া চালাচ্ছে। দেশ দুটির নিরাপত্তাজনিত কারণে এ ধরনের মহড়াকে উত্তর কোরিয়া ২০১৮ সাল থেকে হুমকি হিসেবে দেখছে।

আরও পড়ুন>ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র-দ. কোরিয়াকে হুঁশিয়ারি

এর আগে, রোববার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়া জানায়, তারা সাবমেরিন উৎক্ষেপণ সনাক্ত করেছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম পরদিন জানায়, দেশটি দুটি সাবমেরিন-লঞ্চ করা কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

Advertisement

এ মাসের শুরুতে কিম জং উন সামরিক বাহিনীকে প্রয়োজনে একটি ‘প্রকৃত যুদ্ধ’ প্রতিরোধ করা এবং প্রতিক্রিয়া জানাতে মহড়া জোরদার করার নির্দেশ দেন।

আরও পড়ুন>জাতিসংঘ মহাসচিবকে ‘মার্কিন পুতুল’ বললো উ. কোরিয়া

উত্তর কোরিয়া ২০২২ সালে ৭০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে যার মধ্যে মার্কিন মূল ভূখণ্ডে পৌঁছানোর সম্ভাব্য রেঞ্জসহ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে।

সূত্র: আল-জাজিরা, ব্লুমবার্গ

এসএনআর/জিকেএস