শিক্ষা

এইচএসসি পরীক্ষা জুলাইয়ে, প্রস্তুতি শুরু

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী জুলাই মাসে নেওয়া হতে পারে। সে লক্ষ্যে সবধরনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার।

Advertisement

গত এক যুগ ধরে এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে প্রথম সপ্তাহে শুরু হয়। ২০২০ সালে করোনার মহামারি কারণে গত দুটি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে তিন মাস পরে হচ্ছে।

রোববার বোর্ড চেয়ারম্যান জানান, সাধারণত এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত বছর কয়েক বছর নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বন্যাসহ বিভিন্ন কারণে পিছিয়ে যাওয়া গত বছরের এইচএসসি পরীক্ষা শুরু হয় গত ৬ নভেম্বর।

তপন কুমার সরকার বলেন, চলতি বছরের এইচএসসি পরীক্ষা আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। তবে এখনো দিন-তারিখ অর্থাৎ রুটিন চূড়ান্ত করা হয়নি।

Advertisement

চলতি বছর সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবেও বলে জানিয়ে তিনি বলেন, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

আর চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ এপ্রিল। যা চলবে ২৩ মে পর্যন্ত।

এমএইচএম/এমআরএম

Advertisement