রাজনীতি

ডাকসু নির্বাচন না দিলে আদালতে যাবে ছাত্র অধিকার পরিষদ

অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ইশতেহার ঘোষণা না করলে আদালতের দারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

Advertisement

রোববার (১২ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ডাকসু নির্বাচনের দাবিতে মানববন্ধন থেকে এ ঘোষণা দেন সংগঠনটির নেতারা।

অবস্থান কর্মসূচির জন্য ডাকসু ভবনের সামনে স্থান নির্ধারণ করে ছাত্র অধিকার পরিষদ। সেখানে আগে থেকে অবস্থান নিয়ে ক্রিকেট খেলা শুরু করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এসে মানববন্ধন করলে সেখানেও মোটরসাইকেলের হর্ন বাজিয়ে হইচই করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, শিক্ষার্থীদের অধিকার আদায়ের একটি প্ল্যাটফর্ম হলো ছাত্র সংসদ। কিন্তু সেই ছাত্র সংসদ নির্বাচন এখন আর হচ্ছে না। ২৮ বছর পরে ডাকসু নির্বাচন হয়েছিল। এরপর প্রশাসন আর কোনো উদ্যোগ নেয়নি। ডাকসু নির্বাচনের উদ্যোগ না নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগকে একক আধিপত্য করার সুযোগ করে দিয়েছে।

Advertisement

তিনি বলেন, আজ প্রমাণ হয়ে গেলো ডাকসু নির্বাচন কেন হয় না! ডাকসু নির্বাচন হলে ছাত্রলীগ কোথাও জিততে পারবে না। মিডিয়ার সামনে তারা ডাকসু চায় বললেও ডাকসুর দাবিতে ছাত্র অধিকার পরিষদের অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে আগেই ডাকসু ভবনের সামনে ক্রিকেট ব্যাট, স্টাম্প, লাঠি নিয়ে অবস্থান নেয়। আমরা অবস্থান পরিবর্তন করে রাজু ভাস্কর্যে দাঁড়ালে সেখানে এসে বাইক দিয়ে হর্ন বাজিয়ে বাধাগ্রস্ত করে।

আরও পড়ুন: টিএসসিতে ছাত্রলীগ-ছাত্র অধিকার পরিষদের সংঘর্ষ

ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক ও ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি আখতার হোসেন বলেন, শিক্ষার্থীদের জন্য যে বিশ্ববিদ্যালয়, সেখানে সবচেয়ে বড় বঞ্চিত অংশই হলো শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি সব নির্বাচন হয়, হয় না শুধু ডাকসু নির্বাচন। অথচ শিক্ষার্থীরা প্রতি বছরই ছাত্র সংসদের জন্য ফি দিচ্ছেন। মনে রাখতে হবে, ডাকসুই শিক্ষার্থীদের অধিকারের বিষয়, ঐচ্ছিক কিছু নয়। ডাকসু নির্বাচন না করাটা প্রশাসনের নৈতিক এবং প্রশাসনিক ব্যর্থতা।

অবিলম্বে ডাকসু নির্বাচনের ইশতেহার ঘোষণা করার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়। না দিলে ডাকসু নির্বাচনের জন্য প্রয়োজনে আদালতের দ্বারস্থ হবেন বলে ঘোষণা দেন আখতার হোসেন।

Advertisement

মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, ঢাবি সাধারণ সম্পাদক আহনাফ সাইদ খানসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আল-সাদী ভূঁইয়া/এমএইচআর/জেআইএম