লাইফস্টাইল

‘ফেসিয়াল প্যারালাইসিস’ কেন হয়? সতর্ক থাকবেন যেভাবে

তরুণ জনপ্রিয় গায়ক তাসরিফ খান সম্প্রতি ‘ফেসিয়াল প্যারালাইসিস’ এ আক্রান্ত হয়েছেন। হঠাৎ করেই তিনি টের পান তার মুখের একপাশ অবশ হয়ে গেছে।

Advertisement

তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ায় তার সঠিক চিকিৎসা শুরু হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, নিয়মিত ফিজিওথেরাপি নেওয়ার মাধ্যমে দ্রুতই সুস্থ হয়ে উঠবেন তিনি।

আরও পড়ুন: ভয়ংকর যে রোগে অবশ জাস্টিন বিবারের মুখ 

এর আগে কানাডিয়ান শিল্পী জাস্টিন বিবারের মুখের একপাশ অবশ হয়ে বেঁকে যায়। বর্তমানে তার মুখ অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। চিকিৎসকদের মতে, সঠিক চিকিৎসা নিলে দ্রুত এই সমস্যা থেকে মুক্তি মেলে।

Advertisement

‘ফেসিয়াল প্যারালাইসিস’ কী?

ফেসিয়াল প্যারালাইসিসের কারণে গাল, ঠোঁট ও নার্ভের কিছু অংশ কাজ করে না। স্নায়ুর ক্ষতির কারণে এক্ষেত্রে মুখের এক বা উভয় পাশের পেশিগুলো স্বাভাবিক নিয়মে নড়াচড়া করতে পারে না।

‘ফেসিয়াল প্যারালাইসিস’ হওয়ার সম্ভাব্য কারণগুলোর মধ্যে আছে- প্রদাহ, ট্রমা, স্ট্রোক বা টিউমার। দ্রুত এর সঠিক চিকিৎসা নেওয়া না হলে রোগী পক্ষাঘাতগ্রস্ত হতে পারেন। এক্ষেত্রে মুখের পক্ষাঘাত অস্থায়ী বা স্থায়ী হতে পারে।

আরও পড়ুন: দুপুরের ঘুম শরীরের জন্য ভালো নাকি খারাপ? 

Advertisement

বেশিরভাগ ক্ষেত্রে হঠাৎ করেই কোনো কারণ ছাড়াও ঘটতে পারে ‘ফেসিয়াল প্যারালাইসিস’। একে বেলস পলসিও বলা হয়। মুখের পক্ষাঘাত সম্পূর্ণ বা আংশিক, অস্থায়ী বা স্থায়ীও হতে পারে।

‘ফেসিয়াল প্যারালাইসিস’ এর কারণ কী?

অনেকে ফেসিয়াল নার্ভ প্যারালাইসিস নিয়ে জন্মগ্রহণ করে। যারা ফেসিয়াল প্যারালাইসিস নিয়ে জন্মগ্রহণ করেননি, তাদের মধ্যে দেখা দেয়-

>> মুখের স্নায়ু, যা আপনার মস্তিষ্ক থেকে আপনার মুখের পেশিতে সংকেত প্রেরণ করে, সেটি ক্ষতিগ্রস্ত বা ফুলে যায়।>> মস্তিষ্কের যে অংশ মুখের পেশিতে সংকেত বহন করে তা ক্ষতিগ্রস্ত হয়।

আরও পড়ুন: কোন বয়সে বিয়ে করলে আয়ু বাড়ে পুরুষের? জানালো গবেষণা 

মুখের পক্ষাঘাতের অন্য কারণগুলোর মধ্যে অন্তর্ভুক্ত হলো-

>> স্ট্রোক>> মধ্য কানে সংক্রমণ>> মাথার খুলিতে ফাটল>> অটোইমিউন রোগ যেমন- মাল্টিপল স্ক্লেরোসিস>> মাথা, ঘাড় বা ব্রেন টিউমার।>> ফেসিয়াল নার্ভ স্কোয়ানোমা>> লাইম রোগ>> সারকোইডোসিস>> রামসে হান্ট সিন্ড্রোম>> গুইলেন-বারে সিন্ড্রোম।

আরও পড়ুন: পেইন কিলার খেলে লিভার-কিডনিসহ শরীরের যেসব ক্ষতি হয় 

‘ফেসিয়াল প্যারালাইসিস’ এর ঝুঁকি কমাতে করণীয়

অনেক ক্ষেত্রে মুখের পক্ষাঘাতের কারণ হতে পারে এমন একটি অবস্থা, যা প্রতিরোধ করা সহজ নয়। এটি স্ট্রোকের আগাম লক্ষণও হতে পারে। ‘ফেসিয়াল প্যারালাইসিস’ থেকে স্ট্রোকের ঝুঁকি কমাতে কোন কোন পদক্ষেপ গ্রহণ করবেন জেনে নিন-

>> কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন।>> ডায়াবেটিস ও হৃদরোগের মতো স্বাস্থ্য সমস্যা নিয়ন্ত্রণে রাখুন।>> নির্দেশিত সব ওষুধ গ্রহণ করুন।>> ধূমপান ত্যাগ করুন।>> মদপান পরিহার করুন।>> ব্যায়াম করুন নিয়মিত। >> গোটা শস্য, তাজা ফল ও শাকসবজি খান।>> স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন।

সূত্র: ক্লিভল্যান্ড ক্লিনিক

জেএমএস/জিকেএস