ফিচার

সমরেশ মজুমদারের জন্ম

সমরেশ মজুমদার বিখ্যাত ভারতীয় বাঙালি ঔপন্যাসিক। ১৯৪২ সালের ১০ মার্চ ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে জন্ম। সেখানেই কেটেছে শৈশব। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। তিনি কলকাতায় আসেন ১৯৬০ সালে। বাংলায় স্নাতক সম্পন্ন করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাস্টার্স সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

Advertisement

কর্মজীবনে তিনি আনন্দবাজার পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে যুক্ত ছিলেন। গ্রুপ থিয়েটারের প্রতি তার প্রচণ্ড আসক্তি ছিল। তার প্রথম গল্প ‘অন্যমাত্রা’ লেখাই হয়েছিল মঞ্চনাটক হিসেবে। সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিল দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস ‘দৌড়’ ছাপা হয়েছিলো দেশেই ১৯৭৫ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি; ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস লেখনীতে তাঁর জুড়ি মেলা ভার।

তার প্রতিটি উপন্যাসের বিষয় ভিন্ন, রচনার গতি এবং গল্প বলার ভঙ্গি পাঠকদের আন্দলিত করে। চা বাগানের মদেসিয়া সমাজ থেকে কলকাতার নিম্নবিত্ত মানুষেররা তার কলমে উঠে আসেন রক্ত-মাংস নিয়ে। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ, সাতকাহন, গর্ভধারিণী, সত্যমেব জয়তে, আকাশ না পাতাল, তেরো পার্বণ, সওয়ারটাকাপয়সা, তীর্থযাত্রী, আট কুঠুরি নয় দরজা, জলের নিচে প্রথম প্রেম, জ্যোৎস্নায় বর্ষার মেঘ, দায়বন্ধন, দিন যায় রাত যায়, দৌড়, এত রক্ত কেন, এই আমি রেণু, গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, উনিশ বিশ ইত্যাদি। উল্লেখযোগ্য। এর মধ্যে তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে।

অসাধারণ লেখনীর শব্দের এই রূপকার জাতীয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার অর্জন করেছেন। আনন্দ পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, বঙ্কিম পুরস্কার, আইয়াইএমএস পুরস্কার, বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন। তিনি বেশ কিছু সফল টিভি সিরিয়ালের কাহিনিকার। তার কোন ছদ্মনাম নেই। তিনি নিজ নামেই গ্রন্থ রচনা করতেন।

Advertisement

কেএসকে/জিকেএস