আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী গ্রেফতার

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধীদল বারসাতুর সভাপতি মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ মার্চ) এমএসিসি এক বিবৃতিতে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে।

ইরানের নৌবহরে নতুন অত্যাধুনিক যুদ্ধ জাহাজ

Advertisement

ইরানের ইসলামিক রেভ্যুলেশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) নৌবহরে নতুন যুদ্ধ জাহাজ ও ক্ষেপণাস্ত্রবাহী প্রায় ১০০টি বোটও যুক্ত হয়েছে।

অস্ট্রেলিয়ায় শস্যের বাম্পার ফলন, বাড়ছে রপ্তানি

বৃষ্টির কারণে এ বছর অস্ট্রেলিয়ায় শস্যের উৎপাদন ভালো হয়েছে। তাই আশা করা হচ্ছে, দেশটির কৃষিপণ্য রপ্তানি ব্যাপকভাবে বাড়বে। যদিও এর আগে খাদ্য সংকটের জন্য অতিবৃষ্টিকে দায়ী করা হয়েছিল।

কঙ্গোতে সশস্ত্র গোষ্ঠীর হামলায় ৩৬ জন নিহত

Advertisement

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে সশস্ত্র গোষ্ঠীর হামলায় অন্তত ৩৬ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির পূর্বাঞ্চলে এই হামলার ঘটনা ঘটে।

গুয়ানতানামো কারাগার থেকে সৌদি প্রকৌশলীর মুক্তি

অবশেষে গুয়ানতানামো বে কারাগার থেকে মুক্তি পেলেন সৌদির এক প্রকৌশলী। তিনি ২০ বছরেরও বেশি সময় কারাগারে বন্দি ছিলেন। যদিও ২০০১ সালে যুক্তরাষ্ট্রে হামলার পর যাদের গ্রেফতার করে নির্জন কারাগারটিতে বন্দি করা হয়, তাদের কারো বিরুদ্ধেই এখন পর্যন্ত অভিযোগ গঠন করা হয়নি।

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফের ৩ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি বিশেষ বাহিনীর গুলিতে ফের ৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে এ ঘটনা ঘটে। অন্য এক অভিযানে ছয়জন নিহত হওয়ার ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে শহরটিতে এই অভিযান চালয় দখলদার বাহিনী।

শপথ নিলেন মুখ্যমন্ত্রীসহ রাজ্য মন্ত্রিসভার ৯ সদস্য

তিপ্রা মথা পার্টিকে বাদ দিয়েই ভারতের ত্রিপুরা রাজ্যের নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। এর মাধ্যমে বুধবার (৮ মার্চ) এ রাজ্যে দ্বিতীয় বারের মতো পথচলা শুরু করলো ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৫টি সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

যুক্তরাষ্ট্রের কাছ থেকে অন্তত পাঁচটি পারমাণবিক সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে যুগান্তকারী প্রশান্ত মহাসাগরীয় নিরাপত্তা চুক্তির (এইউকেইউএস) অধীনে ২০৩০ সালে মধ্যে এসব সাবমেরিন কেনা হবে। মার্কিন চার সরকারি কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

ইউক্রেনে আবারও রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (৯ মার্চ) ওডেসা ও খারকিভের গুরুত্বপূর্ণ কিছু অবকাঠামো লক্ষ্য করে এ হামলা চালায় রুশ বাহিনী। অন্যদিকে, রাজধানী কিয়েভেও বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানা গেছে।

ইমরান খানের সমাবেশে পুলিশি অভিযান, নিহত ১

পাকিস্তানের লাহোরে পুলিশি অভিযানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক কর্মী নিহত হয়েছেন। বুধবার (৮ মার্চ) পিটিআইয়ের বিক্ষোভ সমাবেশ চলাকালে এ অভিযান চালায় পাঞ্জাব পুলিশ।

এমএসএম/জেআইএম