সাহিত্য

চলে গেলেন শিশুসাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়

পশ্চিমবঙ্গ প্রতিনিধি

Advertisement

শিশুসাহিত্য জগতের নক্ষত্র পতন হলো। পাণ্ডব গোয়েন্দার স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় চলে গেলেন না ফেরার দেশে। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। ৩ মার্চ দুপুর ১২টায় হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

গত বছরের ডিসেম্বর থেকেই গুরুতর অসুস্থ ছিলেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। গত ২ মার্চ রাতে স্ট্রোক করলে হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন এই প্রবীণ সাহিত্যিক।

সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় রেখে গেছেন রহস্য-রোমাঞ্চে মোড়া সৃষ্টি ভোম্বল, বাচ্চু, পঞ্চু ও বিলুকে। এসব গল্প পড়তে পড়তে বুঁদ হয়ে থাকতো বিভিন্ন বয়সের কিশোর-কিশোরী। শুকতারা ম্যাগাজিনে প্রথম প্রকাশিত তাঁর দুঃসাহসী, রোমাঞ্চ, নির্ভীক এবং বুদ্ধিমান পঞ্চপাণ্ডবকে তুলে ধরেছিলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ 

তাঁর সৃষ্টির ঝুলিতে আছে একাধিক রোমাঞ্চ, দুঃসাহসী, নির্ভীক গোয়েন্দা গল্প। গোয়েন্দা তাতার এর মধ্যে অন্যতম।

১৯৪১ সালে হাওড়া জেলার ষষ্ঠীতলায় জন্মগ্রহণ করেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। দৈনিক বসুমতীতে ‘কামাখ্যা ভ্রমণ’ প্রকাশ করে তাঁর কর্মজীবন শুরু হয়।

তিনি কলকাতার আনন্দবাজার পত্রিকায় কাজ করেন। এরপর কেন্দ্রীয় সরকারের সংস্থা ভারতীয় রেলে যোগ দেন। ভারতীয় রেলে যোগ দেওয়ার সময় কর্মসূত্রে পশ্চিমবঙ্গের ঘাটশিলায় ছিলেন তিনি।

Advertisement

এসইউ/জিকেএস