ধর্ম

জুমার দিনের বিশেষ ক্ষমা কারা পাবে?

সপ্তাহের সেরা দিন জুমা। এই দিনে জুমার নামাজ আদায়কারীদের জন্য আল্লাহ তাআলা বিশেষ রহমত নাজিল করেন। তাদের দোয়া কবুল করেন এবং তাদের গুনাহসমূহ মাফ করে দেন। জুমার দিনের কিছু বিশেষ ফজিলত হলো-

Advertisement

জুমার দিন যারা সওয়াব পায়

জুমার দিন গোসল করা ও আগে আগে মসজিদে যাওয়া অত্যন্ত সওয়াবের কাজ। হজরত আউস বিন আউস সাকাফি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিন ভালো করে গোসল করল, দ্রুততর সময়ে মসজিদে গেল ও (ইমামের) কাছাকাছি বসে মনোযোগসহ (খুতবা) শুনল, তাঁর জন্য প্রতি কদমের বদলে এক বছরের রোজা ও নামাজের সওয়াব থাকবে।’ (আবু দাউদ ৩৪৫)

জুমার দিন যাদের দোয়া কবুল হয়

Advertisement

জুমার দিন এমন একটি সময় আছে, যখন মানুষ আল্লাহর কাছে কোনো দোয়া করলে আল্লাহ তা কবুল করেন। হজরত জাবের রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামবলেন, ‘জুমার দিন কোনো মুসলিম আল্লাহর কাছে ভালো কিছুর দোয়া করলে আল্লাহ তাকে তা দেন। তোমরা সময়টি আসরের পর অনুসন্ধান করো।’ (আবু দাউদ ১০৪৮)

জুমার দিন যারা ক্ষমা পাবেন

হাদিসে এসেছে, জুমার নামাজ যথাযথভাবে আদায় করলে এবং সুরা কাহফ তেলাওয়াত করলে এক সপ্তাহের গুনাহের ক্ষমা পাওয়া যাবে। হজরত সালমান ফারসি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘যে ব্যক্তি জুমার দিন গোসল করল, সাধ্যমতো পবিত্র হলো, তেল ব্যবহার করল, ঘর থেকে সুগন্ধি ব্যবহার করল, এরপর মসজিদে এল, সেখানে দুজন মুসল্লির মধ্যে ফাঁক করে সামনে এগিয়ে গেল না, নির্দিষ্ট পরিমাণ নামাজ পড়ল, এরপর ইমাম খুতবা দিতে শুরু করলে চুপ থাকল; তাহলে আল্লাহ তাআলা তার দুই জুমার মধ্যবর্তী সময়ের গুনাহ মাফ করবেন।’ (বুখারি ৮৮৩)

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন, ‘যে ব্যক্তি জুমার দিনে সুরা কাহফ পাঠ করবে, তার পায়ের নিচ থেকে আসমান পর্যন্ত নূর প্রজ্বলিত হবে এবং কেয়ামতের দিনটি তার জন্য উজ্জ্বল হবে। আর দুই জুমার মধ্যবর্তী সব গুনাহ ক্ষমা করা হবে।’ (তাফসিরে ইবনে কাসির: ৬/৩৯৮)

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমার দিনের আমলগুলো যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। যথাসময়ে জুমার পড়তে যাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস