আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ ফেব্রুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

হঠাৎ শীর্ষ সামরিক কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি, কারণ অজানা

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনীয় বাহিনীকে নেতৃত্ব দেওয়া এক শীর্ষ সামরিক কমান্ডারকে হঠাৎ বরখাস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত রোববার (২৬ ফেব্রুয়ারি) মাত্র এক লাইনের ডিক্রিতে এডুয়ার্ড মোসকালভ নামে ওই কর্মকর্তাকে ইউক্রেনীয় যৌথ বাহিনীর কমান্ডারের পদ থেকে অপসারণের ঘোষণা দেন তিনি।

জীবিত থাকতে মেলেনি পেনশন, আদালতের হস্তক্ষেপে পেলো পরিবার

Advertisement

টিএফডিপিসি (ত্রিপুরা ফরেস্ট ডেভলপমেন্ট প্রজেক্ট কর্পোরেশন) থেকে অবসর গ্রহণ করেছিলেন অনেক আগেই। অবসর গ্রহণের চার বছর পরে আবার মারাও যান। জীবদ্দশায় পেনশনটুকুও পেলেন না দীপ্তিময় চক্রবর্তী নামে ওই গাড়িচালক।

সংঘবদ্ধ ধর্ষণের পর হত্যা: ৩ জনের মৃত্যুদণ্ড

ভারতের ঝাড়খণ্ডে সংঘবদ্ধ ধর্ষণের পর হত্যার ঘটনায় তিনজনের মৃত্যুদণ্ড দিয়েছে একটি আদালত। তাছাড়া প্রত্যেক অভিযুক্তকে ৭৫ হাজার রূপি জরিমানা করা হয়েছে। এই অর্থ ভুক্তভোগীর পরিবারকে পরিশোধ করতে বলা হয়েছে। ২০২০ সালে ঘটনাটি ঘটে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

শেষ মুহূর্তে মহাকাশ স্টেশনে ক্রু পাঠানো স্থগিত স্পেসএক্স-নাসার

Advertisement

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ক্রুবাহী রকেট পাঠানো স্থগিত করেছে স্পেসএক্স ও নাসা। একটি ত্রুটি শনাক্ত হওয়ায় একদম শেষ মুহূর্তে রকেটটি উৎক্ষেপণ বন্ধ করা হয়।

টমেটো নিয়ে কাড়াকাড়ি যুক্তরাজ্যে

যুক্তরাজ্যে ব্যাপকভাবে সবজির ঘাটতি দেখা দিয়েছে। বিশেষ করে টমেটোর ক্ষেত্রে। সরবরাহ ঘটতির কারণে দেশটির সুপারশপগুলোতে পর্যাপ্ত টমেটো পাওয়া যাচ্ছে না। ক্রেতারা নিজেদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সবজি কিনতে পারছেন না। কেনাকাটায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

তুরস্কে ফের ভূমিকম্পে ভবনধস, হতাহত অর্ধশতাধিক

শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্পে অর্ধলক্ষাধিক প্রাণহানির ক্ষত শুকাতে না শুকাতেই তুরস্কে আরও একবার আঘাত হানলো প্রাণঘাতী ভূকম্পন। সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে মাঝারি মাত্রার এ ভূমিকম্পে দেশটির মালাতিয়া প্রদেশে একজন নিহত এবং অন্তত ৬৯ জন আহত হয়েছেন।

জোট সরকারকে সমর্থন দেবে না কেপি ওলির দল

আগামী ৯ মার্চ নেপালে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। ২০২২ সালের নভেম্বরে দেশটিতে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় । কিন্তু কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পুষ্পকমল দহলের নেতৃত্বে জোট সরকার গঠিত হয়। এবার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জোটের মধ্যে ভাঙন শুরু হয়েছে।

ইউরোপে আশ্রয় আবেদনে বাংলাদেশিদের নতুন রেকর্ড

গত বছর ইউরোপীয় দেশগুলোতে আশ্রয়ের আবেদন করেছেন বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১০ লাখ অভিবাসনপ্রত্যাশী। এই সংখ্যা ২০১৬ সালের পর থেকে সর্বোচ্চ। আশ্রয় আবেদনে নতুন রেকর্ড গড়েছেন বাংলাদেশিরাও। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আশ্রয় আবেদন সংক্রান্ত সংস্থা ইইউএএ এই পরিসংখ্যান প্রকাশ করেছে।

কাছের লোকের হাতেই মারা পড়বেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক সময় নিজের কাছের লোকদের হাতেই মারা পড়বেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই দাবি করেছেন। ‘ইয়ার’ শিরোনামে প্রকাশিত একটি ইউক্রেনীয় তথ্যচিত্রে দেওয়া বক্তব্যেরই অংশ এটি। ইউক্রেনে রুশ আগ্রসনের এক বছর পূর্তিতে এই তথ্যচিত্র প্রকাশ করা হয়। নিউজউইকের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা ফের পরিদর্শন করবেন প্রেসিডেন্ট এরদোয়ান

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা আবারও পরিদর্শন করবেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এমএইচপি) চেয়ারম্যান দেভলেত বাহচেলিও থাকবেন তার সঙ্গে।

এমএসএম/এমএস