একুশে বইমেলা

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের মাধ্যমেই স্বাধীনতার বীজ রোপণ করেন

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান ছিল অনস্বীকার্য। ভাষা আন্দোলনের মাধ্যমেই বঙ্গবন্ধু স্বাধীনতার বীজ রোপণ করেছিলেন। ভাষা আন্দোলন ও বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু অনবদ্য ভূমিকা রাখেন।

Advertisement

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণের মূলমঞ্চে চাইল্ড অ্যান্ড মাদার কেয়ারের উদ্যোগে আয়োজিত ‘বঙ্গবন্ধু বই ও বাংলাদেশ’ কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সুজিত রায় নন্দী বলেন, ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা ৪৭ থেকে ৫২-এর গোয়েন্দা রিপোর্টই প্রমাণ করেছে। তিনি ওই সময়ে কারাবন্দি থাকলেও ভাষা আন্দোলনে তার ভূমিকা ছিল অনেক। বঙ্গবন্ধুর এ কারা যাপনের পেছনের কারণ ভাষা আন্দোলন, যার প্রমাণ পাওয়া যায় তৎকালীন পাকিস্তান সরকারের গোয়েন্দা রিপোর্ট থেকে।

আরও পড়ুন>> বঙ্গবন্ধুর নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Advertisement

তিনি বলেন, পাকিস্তান সরকারের গোয়েন্দা রিপোর্ট যেটি ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন’ নামে একটি ফাইলে সংযুক্ত ছিল। সেসব নথিতে ভাষা আন্দোলনে শেখ মুজিবের অবদান, প্রচেষ্টার কথা উল্লেখ রয়েছে। শেখ মুজিবই তো রবীন্দ্রনাথের রাজনৈতিক কবিতা, সুভাষের সাহস, নজরুলের বিদ্রোহ আর জীবনানন্দের বাংলার মুখ এবং চর্যাপদ, সুফিবাদ, বাঙালিত্ব ইত্যাকার চিন্তার সমন্বয় সাধন করে বাংলাদেশ রাষ্ট্রের গণতান্ত্রিক, মানবিক, ধর্মনিরপেক্ষ বা অসাম্প্রদায়িক চরিত্র নির্ধারণ করেন।

বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমানের সভাপতিত্বে এবং চাইল্ড মাদার অ্যান্ড কেয়ারের নির্বাহী পরিচালক আখলাকুর রহমান মাইনুর সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল আলম, আবৃত্তিকার মাহিদুল ইসলাম মাহি, মেঘ ফুলের সম্পাদক নীল সাধু, সোনার বাংলা গ্রিন সিটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ জাহাঙ্গীর আলম।

আমেনা নূর ফাউন্ডেশন ও গতি প্রকাশনী অনুষ্ঠানে সহযোগিতা করে।

এসইউজে/ইএ/এমএস

Advertisement