ধর্ম

উচ্চ স্বরে জিকির করা যাবে কি?

অনেক এলাকায় জানাজার খাট বহন করে নিয়ে যাওয়ার সময় লোকজন উচ্চস্বরে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ ও বিভিন্ন কালিমার জিকির করে। কেউ কেউ এভাবে জিকির করাকে বিদাআত বলে থাকেন। এ নিয়ে সমাজে মত পার্থক্য দেখা যায়। সত্যিই কি জানাজার খাট বহনের সময় জোরে জোরে জিকির করা যাবে?

Advertisement

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সাহাবায়ে কেরাম জানাজার খাট বহনের সময় চুপ থাকতেন। তাঁরা আখেরাতের বিষয়ে চিন্তামগ্ন থাকতেন। হাদিস পাকে এসেছে-

হজরত ইবনু জুরাইজ রাহমাতুল্লাহি আলাইহি বলেন-

أَنّ النّبِيّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ كَانَ إِذَا تَبِعَ الْجِنَازَةَ أَكْثَرَ السّكُاتَ، وَأَكْثَرَ حَدِيثَ نَفْسِهِ

Advertisement

‘নিশ্চয়ই নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন জানাজার পেছনে চলতেন তখন অধিক চুপ থাকতেন এবং চিন্তায় খুব মগ্ন থাকতেন।’ (মুসান্নাফে আবদুর রাযযাক ৬২৮২; মুসান্নাফে ইবনে আবী শাইবা ১১৩১৫)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন-

لَا تُتْبَعُ الْجَنَازَةُ بِصَوْتٍ، وَلَا نَارٍ

‘জানাজার পেছনে উচ্চস্বরে কান্নাকাটি করে এবং আগুন নিয়ে লাশের অনুসরণ করা যাবে না। হারূনের বর্ণনায় রয়েছে, লাশের আগে আগেও চলা যাবে না।’ (আবু দাউদ ৩১৭১; মুসনাদে আহমাদ ৯৫১৫)

Advertisement

সুনানে কুবরা বায়হাকি ও ইবনুল মুনযিরের আলআওসাতের এক বর্ণনা থেকে জানা যায়, সাহাবায়ে কেরামের আমল ব্যাপকভাবে এমনি ছিল; তাঁরা জানাযার পেছনে যাওয়ার সময় কোনো আওয়াজ করতেন না। (বায়হাকি ৪/৭৪; আল আওসাত, ইবনুল মুনযির ৫/৪২২)

এ সব হাদিস ও আছারের আলোকে ফকিহ ও ইসলামিক স্কলারগণ বলেছেন, জানাজার পেছনে চলার সময় মূল কাজ হল আখেরাতের ফিকিরে থাকা। জিকির করতে চাইলে তা হবে অনুচ্চ স্বরে। এক্ষেত্রে জিকির করতে গিয়ে আওয়াজ উঁচু করা মাকরূহ।

এমএমএস/এএসএম