জাতীয়

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কঙ্গো গেলেন পুলিশের ১৮০ সদস্য

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে বাংলাদেশ পুলিশের নারী ফরমড পুলিশ ইউনিটের (এফপিইউ) ১৮০ জন সদস্য দেশ ছেড়েছেন। শনিবার (২৫ ফেব্রুয়ারি) দিনগত রাতে ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে তারা ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসার উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

Advertisement

পুলিশ সুপার মারুফা ইয়াসমিনের নেতৃত্বে BANFPU-1 (Rotation-16), MONUSCO, DRC এর সদস্যরা BANFPU-1 (Rotation-15), MONUSCO, DRC এর স্থলাভিষিক্ত হবেন।

এ ফরমড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার মোহাম্মদ শফিউল ইসলামসহ ১৪ জন কমান্ডিং স্টাফ রয়েছেন।

পুলিশ সদরদপ্তরের ডিআইজি (অপারেশনস্) মো. হায়দার আলী খান এবং পুলিশ সদরদপ্তরের ওভারসিস অ্যান্ড ইউএন অপারেশনস্ সেকশনের সদস্যরা ডিআর কঙ্গোগামী শান্তিরক্ষীদের বিমানবন্দরে বিদায় জানান।

Advertisement

ডিআর কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ২০০৫ সালে প্রথমবার বাংলাদেশ পুলিশের সদস্য পাঠানো হয়েছিল।

২০১১ সাল থেকে দেশটিতে নিয়মিতভাবে নারী পুলিশ পাঠাচ্ছে বাংলাদেশ। ২০১৯ সাল থেকে বাংলাদেশ পুলিশের কর্মকর্তারা Individual Police Officer (IPO) হিসেবে মিশনটিতে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন।

বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও মানবতার কল্যাণের অঙ্গীকারে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পদযাত্রা সূচিত হয় ১৯৮৯ সালে। সেই থেকে বাংলাদেশ পুলিশ জাতিসংঘের নীল পতাকার পাশে বাংলাদেশের লাল সবুজের পতাকা উড্ডীন করেছে এশিয়া, ইউরোপ, আমেরিকা আর আফ্রিকা মহাদেশের দুর্গম পথে-প্রান্তরে।

বিগত তিন দশকেরও বেশি সময় ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসমূহের ম্যান্ডেট বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের নিষ্ঠাবান সদস্যদের পেশাদারত্ব এবং কর্মদক্ষতা আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববাসীর অকুণ্ঠ প্রশংসা অর্জন করেছে।

Advertisement

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির দুর্যোগ পরিস্থিতিতেও দৃঢ় মনোবলের সঙ্গে বাংলাদেশ পুলিশের সদস্যরা ডেমোক্রেটি রিপাবলিক অব কঙ্গো, মালি, দারফুর, সুদান, সাউথ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

বিশ্ব শান্তিরক্ষার মহান দায়িত্ব পালনকালে এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ২৩ জন সদস্য আত্মোৎসর্গ করেছেন।

টিটি/এমকেআর/জেআইএম