আন্তর্জাতিক

আসল-নকল চেনা ভার

প্রযুক্তির সবচেয়ে ভালো বিষয় হলো, সময়ের সঙ্গে নিজেকে উন্নত করার জন্য এটি ব্যবহার করে মানুষ। মানবজীবনের প্রতিটি ক্ষেত্র আজ প্রযুক্তি বিপ্লবে প্রভাবিত। কম্পিউটার দিয়ে শুরু হওয়া সেই বিপ্লব এখন পৌঁছে গেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও রোবোটিক্সে।

Advertisement

এআইর ব্যবহার কীভাবে মানুষের জন্য ক্ষতির কারণ হতে পারে, কীভাবে উত্পাদনশীল হওয়া এবং স্বাধীন ইচ্ছাশক্তির বিষয়টিকে প্রভাবিত করবে তা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা। তাদের সেই উদ্বেগ আরও বাড়িয়ে দিতে পারে সম্প্রতি ভাইরাল হওয়া কিছু ভিডিও।

ICYMI over on tiktok AI is hitting hard on genx.I've always said wrt AI, expect the unexpected, the future's gonna be weirder than anyone can imagine. Skynet is the last thing to be worried about.This is the real #aiart #AIArtCommuity pic.twitter.com/FlwUrftR6o

— memo akten ( @memotv@mastodon.social ) (@memotv) February 23, 2023

আরও পড়ুন>> ভার্সিটির রিপোর্ট-প্রেজেন্টেশন তৈরি করে দেবে চ্যাটজিপিটি

Advertisement

ভিডিওগুলো টুইটারে শেয়ার করেছেন মেমো অ্যাকটেন নামে এক ব্যবহারকারী। এতে দেখা যায়, একটি ফিল্টার ব্যবহারের কারণে ব্যবহারকারীর বয়স অবিশ্বাস্যভাবে কম দেখাচ্ছে। মধ্যবয়সী পুরুষ বা ষাটোর্ধ্ব বৃদ্ধার চেহারা হয়ে উঠছে কিশোর-কিশোরীর মতো। বয়স্ক ছবিটি না দিলে হয়তো খালি চোখে কেউ বুঝতেই পারবে না, ওই লোকের আসল বয়স কত। আর এ সবই সম্ভব হয়েছে এআইর সাহায্যে।

pic.twitter.com/VQxr2d376M

— memo akten ( @memotv@mastodon.social ) (@memotv) February 23, 2023

টিকটকে এরই মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ফিল্টারটি। এটি ব্যবহার করে নিজের কিশোর বয়সের ছবি দেখে আবেগে আপ্লুত হচ্ছেন অনেকে। তবে এই প্রযুক্তির অপব্যবহার করে প্রতারণার আশঙ্কাও করছেন কেউ কেউ।

আরও পড়ুন>> ইনস্টাগ্রাম লাইভে আর কাপড় বিক্রি করা যাবে না

Advertisement

pic.twitter.com/iT97aUPP10

— memo akten ( @memotv@mastodon.social ) (@memotv) February 23, 2023

ভিডিওর ক্যাপশনে মেমো অ্যাকটেন লিখেছেন, টিকটকে বয়স্ক প্রজন্মকে আকর্ষণ করছে এআই। এর বিষয়ে আমি সব সময় বলেছি, অপ্রত্যাশিতকে প্রত্যাশা করুন। ভবিষ্যৎ এতটাই উদ্ভট হবে, যা আপনি কল্পনাও করতে পারবেন না।

আরও পড়ুন>> প্রেমপত্র লিখে দেবে চ্যাটজিপিটি

বিখ্যাত হলিউড মুভি ফ্র্যাঞ্চাইজি টার্মিনেটরে দেখানো এআই নিয়ন্ত্রিত জগৎ স্কাইনেটের উদাহরণ দিয়ে তিনি বলেন, আশঙ্কার সবশেষ পর্যায় হচ্ছে স্কাইনেট। এটাই এআই’র আসল জাদু।

কেএএ/