আন্তর্জাতিক

তারা যেন বাস্তবের ‘বীর-জারা’

আমরা হয়তো অনেকেই বলিউড সুপারস্টার শাহরুখ খান ও প্রীতি জিনতা অভিনীত ‘বীর-জারা’ সিনেমা দেখেছি। সিনেমাটিতে এক ভারতীয় যুবক ও এক পাকিস্তানী তরুণির হৃদয়স্পর্শী প্রেমকাহিনি দেখানো হয়। সেটা না হয় ছিল সিনেমার পর্দায়, কিন্তু এবার আসলেই এমন ঘটনা ঘটেছে!

Advertisement

সম্প্রতি পাকিস্তানি এক তরুণীকে ভারতে অনুপ্রবেশ ও ভুয়া জাতীয় পরিচয়পত্র পেতে সহায়তা করায় মুলায়েম সিং যাদব (২১) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ। সেখান থেকেই জানা যায় পুরো ঘটনা। আসলে ইকরা জিওয়ানি (১৯) নামক ওই পাকিস্তানি তরুণী যাদবের স্ত্রী।

আরও পড়ুন>> ভাড়ায় ‘বয়ফ্রেন্ড’ হন তিনি

যাদব বেঙ্গালুরুতে একটি আইটি কোম্পানির নিরাপত্তা প্রহরী হিসেবে কাজ করেন ও জিওয়ানি পাকিস্তানের হায়দ্রাবাদ শহরের বাসিন্দা ছিলেন।

Advertisement

তিন বছর আগে করোনা মহামারি চলাকালে অনলাইনে লুডো খেলতে গিয়ে পরিচয় হয় তাদের। সেখান থেকেই একপর্যায়ে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন তারা। তবে তাদের হয়তো ধারণা ছিল না, এ সম্পর্ককে বাস্তবে রূপ দেওয়া কতটা কঠিন হয়ে দাঁড়াবে।

যেহেতু ভারত ও পাকিস্তানের নাগরিকরা একে অপরের দেশে ভ্রমণের ভিসা খুব সহজে পান না, তাই গত বছরের সেপ্টেম্বরে মুলায়াম ও ইকরা নেপালে ভ্রমণে যান। সেখানে তারা বিয়ে করেন। তারপরে তারা ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরু শহরে পৌঁছান ও সংসার শুরু করেন।

আরও পড়ুন>> প্রেমের টানে মেয়ে থেকে হলেন ছেলে, তারপরও টিকলো না প্রেম

কিন্তু বিপত্তি বাঁধে চলতি বছরের জানুয়ারিতে। হঠাৎ করেই ইকরা জিওয়ানিকে অবৈধভাবে ভারতে প্রবেশ ও অবস্থানের অভিযোগে আটক করে বেঙ্গলুরু পুলিশ। অন্যদিকে, জালিয়াতি ও যথাযথ কাগজপত্র ছাড়া একজন বিদেশি নাগরিককে ভারতে আশ্রয় দেওয়ার অভিযোগে আটক করা হয় যাদবকে।

Advertisement

পুলিশ সূত্রে জানা যায়, ইকরা জিওয়ানিকে গত সপ্তাহে পাকিস্তানে পাঠিয়ে দেয়া হয়। তবে যাদব এখনো বেঙ্গালুরু কারাগারে আটক আছেন।

যাদব মূলত ভারতের উত্তর প্রদেশের নাগরিক। তার গ্রেফতারের ঘটনায় হতবিহ্বল হয়ে পড়েছেন পরিবারের সদস্যরা। যাদবের যাদবের ভাই জিৎলাল বলেন, আমরা ভারত-পাকিস্তানের মধ্যকার পরিস্থিতি বুঝতে পারি। কিন্তু এখানে সত্যিকারের ভালোবাসা ছাড়া আর কিছুই নেই। আমরা যাদব ও ইকরাকে বাড়ি আনতে চাই।

আরও পড়ুন>> 

জিৎলালের দাবি, পুলিশও তাদের কথায় সম্মতি জানিয়েছে। নাম না প্রকাশের শর্তে বেঙ্গলুরুর এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, দম্পতিটির বিরুদ্ধে অনুপ্রবেশ ও জালিয়াতির অভিযোগ থাকলেও, এটিকে নির্ভেজাল প্রেম বলেই মনে হচ্ছে।

পুলিশ বলছে, অনলাইনে প্রেমের সম্পর্ক গড়ে ওঠার পর যাদব জানতে পারেন, ইকরার পরিবার বিয়ের জন্য চাপ দিচ্ছে। একপর্যায়ে যাদবের পরামর্শে পাকিস্তান থেকে দুবাই হয়ে নেপালে যান ইকরা। সেখানে যাদব আগে থেকেই উপস্থিত ছিলেন। পরে নেপালের একটি মন্দিরে হিন্দু রীতিতে বিয়ে করে ভারতে ফিরে আসেন তারা।

কিন্তু জিওয়ানির কাছে ভারতে থাকার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ছিল না, তাই যাদব তার স্ত্রীর জন্য একটি ভুয়া ভারতীয় জাতীয় পরিচয়পত্র তৈরি করেন।

আরও পড়ুন>> ১৩ বছর বয়সী ছাত্রীকে প্রেমপত্র লিখলেন ৪৭ বছরের শিক্ষক!

পুলিশের ভাষ্যমতে, যাদব প্রতিদিন কাজের জন্য বাইরে যেতেন ও ইকরা বাসায় থাকতেন। আর ওই তরুণী প্রায়ই পাকিস্তানে তার মায়ের হোয়াটসঅ্যাপে কল করতেন। ওই কলের সূত্র ধরেই পুলিশ তাদের কাছে পৌঁছায়।

বেঙ্গালুরুর পুলিশ কর্মকর্তারা বলছেন, তারা গত মাসে বেশ সতর্ক অবস্থায় ছিলেন। কারণ ফেব্রুয়ারিতে ওই শহরে অ্যারো ইন্ডিয়া এয়ার শো ও জি-টুয়েন্টিভুক্ত দেশের অর্থমন্ত্রীদের বৈঠকের মতো বড় আন্তর্জাতিক ইভেন্ট হওয়ার কথা ছিল।

আরও তদন্তের পর ইকরা জিওয়ানিকে ভারতে অনুপ্রবেশের জন্য আটক করা হয়। ২০ জানুয়ারি ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসে হস্তান্তর করা হয় ও চলতি মাসে তাকে পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন>> প্রেমিকার দেখা পেতে পুরো গ্রামের বিদ্যুৎ বন্ধ রাখতেন প্রেমিক!

বেঙ্গালুরুর হোয়াইটফিল্ড জেলার ডেপুটি পুলিশ কমিশনার এস গিরিশ বলেন, এখন পর্যন্ত ইকরার বিরুদ্ধে অবৈধভাবে ভারতে প্রবেশ ছাড়া আর কোনো অপরাধের প্রমাণ মেলেনি। তবে তদন্ত চলছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়ে জানতে ইকরা জিওয়ানি ও পাকিস্তানে তার পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও, তা সম্ভব হয়নি। তবে এ সপ্তাহের শুরুতে পিটিআই নিউজ এজেন্সি জানায়, মেয়েটির বাবা নিশ্চিত করেছেন যে তার মেয়ে বাড়িতে পৌঁছেছেন ও তারা ‘এ বিষয়ে’ কোনো কথা বলতে চান না।

এদিকে যাদবের মা শান্তি দেবী বলেন, আমি আশা করি, দুই দেশের সরকার আমার ছেলে ও পুত্রবধূকে পুনরায় এক করতে সাহায্য করবে। আমার ছেলে স্ত্রী মুসলিম না পাকিস্তানি, তা নিয়ে আমাদের কোনো দুশ্চিন্তা নেই। সে আমাদের পুত্রবধূ, আমরা তাকে মেয়ের মতোই ভালাবাসবো, যত্ন নেবো।

আরও পড়ুন>> সাবেক প্রেমিকার হবু স্বামীর ফ্ল্যাটে আগুন, প্রেমিকের জেল

গোটা বিশ্বই জানে, ভারত-পাকিস্তানের সম্পর্ক বেশ জটিল ও ভঙ্গুর। ১৯৪৭ সালে আলাদা হয়ে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রতিবেশী দুই দেশ তিনটি যুদ্ধ করেছে। এখনো প্রায়ই সীমান্তবর্তী অঞ্চলগুলোতে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টির খবর পাওয়া যায়।

সূত্র: বিবিসি

এসএএইচ