বিনোদন

চলে গেলেন দক্ষিণী সিনেমার নির্মাতা এস কে ভগবান

ভারতের দক্ষিণী সিনেমার খ্যাতিমান নির্মাতা এস কে ভগবান আর নেই। সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে বেঙ্গালুরুতে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। ভারতীয় গণমাধ্যম ‘দ্য হিন্দু’র প্রকাশিত খবরে এ তথ্য জানা গেছে।

Advertisement

নির্মাতা এস কে ভগবান দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। ১৯৩৩ সালের ৫ জুলাই জন্ম নেওয়া এস কে ভগবান অল্প বয়স থেকেই থিয়েটারচর্চা শুরু করেন।

আরও পড়ুন: চলে গেলেন ‘আলিফ লায়লা’র সিন্দাবাদ চরিত্রের শাহনেওয়াজ

এস কে ভগবান পরিচালিত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে- ‘নানোবা কাল্লা’, ‘কাস্তুরি নিভাসা’, ‘গিরি কানিয়ে’, ‘ওদাহুত্তিদাভারু’, ‘জীবন চৈত্র’, ‘ইয়ারিভানু’, ‘বেঙ্কিয়া বালে’, ‘মুনিয়া মাদারি’ ও ‘হোসাবেলাকু’। তিনি ১৯৬০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত টানা তিন দশক পর্যন্ত অনেক জনপ্রিয় সিনেমা নির্মাণ করেন।

Advertisement

এস কে ভগবান ১৯৫৬ সালে সহকারী পরিচালক হিসেবে সিনেমায় কাজ শুরু করেন। তার নির্মিত বেশির ভাগ সিনেমাই বক্স অফিসে আলোড়ন তৈরি করেছে।

আরও পড়ুন: ‘পদ্মভূষণ’ প্রাপ্ত শিল্পী বাণী জয়রামের রহস্যজনক মৃত্যু

২০০০ সালে পরিচালনা থেকে দীর্ঘদিন বিরতি নিয়েছিলেন এস কে ভগবান। ২০১৯ সালে ৮৫ বছর বয়সে তার নির্মিত ৫০তম চলচ্চিত্র ‘আদুভা গোম্বে’ দিয়ে নতুন করে নির্মাণ শুরু করেন। এটিই তার নির্মিত শেষ সিনেমা। এতে অভিনয় করেছেন অনন্ত নাগ ও সঞ্চারী বিজয়।

মৃত্যুকালে এস কে ভগবান দুই ছেলে ও এক মেয়েকে রেখে গেছেন। খ্যাতিমান এ নির্মাতার প্রয়ানে দক্ষিণী সিনেমার তারকারা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

Advertisement

এমএমএফ/জেআইএম