একুশে বইমেলা

চট্টগ্রাম বইমেলায় হাফিজ রশিদের ‘না দেখিলে পরান পোড়ে’

চট্টগ্রামে অমর একুশে বইমেলায় এসেছে আদিবাসী লেখক হাফিজ রশিদ খানের কবিতার বই ‘না দেখিলে পরান পোড়ে’। বইটি প্রকাশ করেছে অক্ষরবৃত্ত প্রকাশন।

Advertisement

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে আয়োজিত বইমেলার ২০-২১নং অক্ষরবৃত্তের স্টল এবং চট্টগ্রাম প্রেসক্লাবের ৩-৪নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

কবি শুক্লা ইফতেখার ও কবি মানজুর মুহাম্মদকে ‘না দেখিলে পরান পোড়ে’ বইটি উৎসর্গ করেছেন হাফিজ রশিদ খান। এবছর তার তিনটি বই প্রকাশ হয়েছে। এ পর্যন্ত তার ৩১টি গল্প ও কবিতার বই প্রকাশ হয়েছে। ‘না দেখিলে পরান পোড়ে’ তার সর্বশেষ প্রকাশিত বই। এতে ৭৫টি কবিতা রয়েছে।

আরও পড়ুন>>চট্টগ্রামে শুরু হলো ২১ দিনের অমর একুশে বইমেলা

Advertisement

হাফিজ রশিদ খান ১৯৮২ সালে কবিতা লেখায় মনোনিবেশ করেন। মূলত তিনি আদিবাসী লেখক। নব্বই দশকের গোড়ার দিকে কাব্যে ও প্রবন্ধে বাংলাদেশের পার্বত্য আদিবাসী জাতিসমূহের তৃণমূল সংস্কৃতি ও জীবনাচরণকে অনন্যমাত্রিক বৈশিষ্ট্যে উপস্থাপন করেছেন। ১৯৯৭ সালে প্রকাশিত ‘আদিবাসী কাব্য’ তাকে আদিবাসী জীবনের প্রথম কাব্যকাররূপে পরিচিতি দিয়েছে।

আরও পড়ুন>>আরও পড়ুন: চমক নেই বইমেলায়, পুরোনো বইয়ের সমাহার)

১৯৬১ সালে চট্টগ্রাম নগরের শুলকবহরে তার জন্ম। তিনি পেশায় একজন সাংবাদিক। কাজ করেন চট্টগ্রামের দৈনিক সুপ্রভাত বাংলাদেশ পত্রিকায়।

ইকবাল হোসেন/ইএ/জিকেএস

Advertisement