লাইফস্টাইল

ত্বক অতিরিক্ত শুষ্ক হলে দ্রুত যা করবেন

শীতে ত্বক শুষ্ক হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। তবে অতিরিক্ত শুষ্ক ত্বক কখনো কখনো চর্মরোগেরও কারণ হতে পারে। তাই ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনা জরুরি।

Advertisement

আসলে শরীরে পানিশূন্যতা দেখা দিলে ত্বকেও এর ক্ষতিকর প্রভাব পড়ে। তার উপরে ত্বকে যদি পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা না হয় তাহলে শুষ্কভাব, চামড়া ওঠা, ফেটে যাওয়া কিংবা লালচে ফুসকুড়ি ইত্যাদি সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন: বেকিং সোডা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

শুধু শুষ্ক ত্বকেই নয় তৈলাক্ত ত্বকেও আর্দ্রতার অভাব হতে পারে। পর্যাপ্ত পানি ও তরলজাতীয় খাবার না খেলে ডিহাইড্রেশন হতে পারে। আবার আবহাওয়ার কারণেও ত্বকে শুষ্কভাব দেখা দিতে পারে।

Advertisement

তবে অনেকেই বুঝতে পারেন না যে তার ত্বক আর্দ্রতা হারিয়েছে। কয়েকটি লক্ষণ দেখে অবশ্য টের পেতে পারেন আপনার ত্বক আর্দ্রতা হারিয়েছে কি না-

১. খসখসে ত্বক২. চুলকানি৩. লালচে ভাব ৪. বলিরেখা ও৫. নিস্তেজতা।

আরও পড়ুন: ঘরেই ২০ মিনিটে করুন পার্লারের মতো ফেসিয়াল

ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়েছে কি না তা পরীক্ষা করতে দুটি আঙুল দিয়ে ত্বকে চিমটি কাটুন ও দেখুন ত্বকের রং ফ্যাকাশে দেখাচ্ছে কি না।

Advertisement

যদি স্থানটি ফ্যাকশে হয় আর ত্বকের রং স্বাভাবিক হতে সময় লাগে তাহলে বুঝবেন আপনি পানিশূন্যতায় ভুগছেন। আর এ কারণেই ত্বক আর্দ্রতা হারাচ্ছে।

আরও পড়ুন: সানস্ক্রিনের বিকল্প ৩ ঘরোয়া উপাদান

ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে

১. র্যাপ্ত পানি পান করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট ও হিউমেক্টেন্ট সমৃদ্ধ প্রসধনী ব্যবহার করুন।২. চকলেটভিত্তিক ফেসমাস্ক ত্বকের মেলানিন কমিয়ে হাইপারপিগমেন্টেশন দূর করতে সহায়তা করে।৩. ক্যাফেইন ও অ্যালকোহল এড়িয়ে চলুন। ৪. ত্বকে ঘষে ঘষে স্ক্রাব না করে হালকা এক্সফোলিয়েন্ট করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস