কৃষি ও প্রকৃতি

ফাল্গুন মাসে ফসলের যত্নে যা করবেন

ফাল্গুন মাসে ফসলের কী ধরনের যত্ন ও পরিচর্যা প্রয়োজন, তা জানিয়েছে কৃষি তথ্য সার্ভিস। প্রয়োজনে উপজেলা কৃষি অফিস বা উপ-সহকারী কৃষি কর্মকর্তার বা কৃষি কল সেন্টার ১৬১২৩ নম্বরে কল করে পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

বোরো ধানধানের চারার বয়স ৫০-৫৫ দিন হলে ইউরিয়া সারের শেষ কিস্তি উপরিপ্রয়োগ করুন। ধানের কাইচ থোড় আসা থেকে শুরু করে ধানের দুধ আসা পর্যন্ত ক্ষেতে ৩/৪ ইঞ্চি পানি ধরে রাখুন। রোগ ও পোকা দমনের জন্য নিয়মিত ক্ষেত পরিদর্শন করুন এবং সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে (আলোর ফাঁদ পেতে, উপকারী পোকা সংরক্ষণ করে, ক্ষেতে ডালপালা পুঁতে পাখি বসার ব্যবস্থা করে) ধানক্ষেত বালাইমুক্ত রাখুন।

গমফাল্গুন মাসের দ্বিতীয়পক্ষ থেকে গম পাকা শুরু হয়। গমের শীষের শক্ত দানা দাঁত দিয়ে কাটলে যদি কট কট শব্দ হয়, বুঝতে হবে গম কাটার সময় হয়েছে। রোদেলা দিন দেখে রিপার/রিপার বাইন্ডারের মাধ্যমে কম খরচে স্বল্পসময়ে গম সংগ্রহ করা যায়। বীজ ফসল কাটার পর রোদে শুকিয়ে খুব তাড়াতাড়ি মাড়াই করতে। সংগ্রহ করা বীজ ভালো করে শুকানোর পর ঠান্ডা করে সংরক্ষণ করুন।

ভুট্টাজমিতে শতকরা ৭০-৮০ ভাগ গাছের মোচা খড়ের রঙ ধারণ করলে এবং পাতার রঙ কিছুটা হলদে হলে মোচা সংগ্রহ করুন। ভুট্টা (খরিপ) খরিপ মৌসুমে ভুট্টাচাষ করতে চাইলে এ মাসে বীজ বপন করুন এবং প্রয়োজনীয় যত্ন নিন। অধিক ফলনের জন্য উচ্চফলনশীল আধুনিক জাত চাষ করুন। ভুট্টার উন্নত জাতগুলো হলো বারি হাইব্রিড ভুট্টা-৯, বারি হাইব্রিড ভুট্টা-১০, বারি হাইব্রিড ভুট্টা-১৪, বারি হাইব্রিড ভুট্টা-১৫।

Advertisement

পাটফাল্গুনের মাঝামাঝি থেকে চৈত্রের শেষ পর্যন্ত পাটের বীজ বপনের উপযুক্ত সময়। সারিতে পাট বীজ বপন করলে আন্তঃপরিচর্যা সহজ হবে। ফলন ও গুণগতমান বৃদ্ধি পাবে। ফাল্গুন মাসে রোপণ উপযোগী পাটের ভালো জাতগুলো হলো- সিসি-৪৫, বিজেআরআই দেশি পাট শাক-১ (বিজেসি-৩৯০), তোষা পাট (ও ৯৮৯৭, ৩-৭২)।

শাকসবজিএ মাসে বসতবাড়ির বাগানে জমি তৈরি করে ডাটা, কলমি শাক, পুঁইশাক, করলা, ঢেঁড়স, বেগুন, পটল চাষের উদ্যোগ নিতে হবে। মাদা তৈরি করে চিচিঙ্গা, ঝিঙ্গা, ধুন্দুল, শসা, মিষ্টিকুমড়া, চালকুমড়ার বীজ বুনে দিতে পারেন।

আমআমের মুকুলে অ্যানথ্রাকনোজ রোগ দমনে গাছে মুকুল আসার পর। কিন্তু ফুল ফোটার আগ পর্যন্ত আক্রান্ত গাছে প্রোপিকোনাজল অথবা মেনকোজেব গ্রুপের ছত্রাকনাশক পানিতে মিশিয়ে স্প্রে করুন। আমের আকার মটর দানার মতো হলে গাছে দ্বিতীয় বার স্প্রে করুন।

হপার নিম্ফ দমনে আমগাছে মুকুল আসার ১০ দিনের মধ্যে, তবে ফুল ফোটার আগেই একবার এবং এর একমাস পর আরেকবার সাইপারমেথ্রিন গ্রুপের কীটনাশক পানির সঙ্গে মিশিয়ে গাছের পাতা, মুকুল ও ডালপাল ভালোভাবে ভিজিয়ে স্প্রে করুন।

Advertisement

কাঁঠালফল পচা বা মুচি ঝরা রোধে কাঁঠাল গাছ ও নিচের জমি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। আক্রান্ত ফল ভেজা বস্তায় জড়িয়ে তুলে মাটিতে পুঁতে ধ্বংস করুন। মুচি ধরার আগে ও পরে ১০ দিন পর পর ২/৩ বার বোর্দো মিশ্রণ বা মেনকোজেব গ্রুপের ছত্রাকনাশক পানিতে মিশিয়ে স্প্রে করুন।

বিবিধউচ্চমূল্যের ফসল আবাদ করে অধিক লাভবান হন। স্বল্পকালীন ও উচ্চফলনশীল জাত নির্বাচন করে অধিক ফসল ঘরে তুলুন। শ্রম, সময় ও খরচ সাশ্রয়ে আধুনিক কৃষিযন্ত্রের মাধ্যমে আবাদ করুন।

এনএইচ/এএএইচ/এএসএম