একুশে বইমেলা

বইমেলায় জবি শিক্ষক মিনহাজ উদ্দীনের ২ বই

অমর একুশে বইমেলায় পশ্চিম পাকিস্তানে বঙ্গবন্ধুর বন্দি জীবন এবং মুখোমুখি মহিউদ্দিন নামের নতুন দুটি ইতিহাস ভিত্তিক বই এসেছে। বই দুটির লেখক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সহকারী অধ্যাপক মো. মিনহাজ উদ্দীন। তিনি গণমাধ্যমের সঙ্গেও যুক্ত রয়েছেন। অনেকের কাছে লেখক রাহাত মিনহাজ নামে পরিচিত। বই দুটি প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী। বই দুটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল।

Advertisement

পশ্চিম পাকিস্তানে বঙ্গবন্ধুর বন্দি জীবন বইটি সম্পর্কে জানতে চাইলে লেখক জানান, পশ্চিম পাকিস্তানে বঙ্গবন্ধুর বন্দি জীবন একটি ইতিহাসভিত্তিক বই। এ ইতিহাস ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানে বঙ্গবন্ধুর কারা জীবনের ইতিহাস। ২৬ মার্চের প্রথম প্রহরে গ্রেফতার হওয়ার পর পশ্চিম পাকিস্তানে নেওয়া হয়েছিল শেখ মুজিবুর রহমানকে। যেখানে কঠোর গোপনীয়তায় তার বিচার প্রক্রিয়া শুরু হয়। যুদ্ধের নয় মাস বন্দি বঙ্গবন্ধু সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায় না। তবে সে সময় বিশ্ব গণমাধ্যমে তাকে নিয়ে অনেক সংবাদ প্রকাশিত হয়েছিল। সেসব খবর ও কিছু অতি গুরুত্বপূর্ণ নথির ভিত্তিতে বঙ্গবন্ধুর পশ্চিম পাকিস্তানের কারা জীবন সম্পর্কে জানার চেষ্টা করা হয়েছে এ গ্রন্থে। এছাড়া ঐতিহাসিক কিছু তথ্যের ভিত্তিতে তুল ধরা হয়েছে পশ্চিম পাকিস্তানে বঙ্গবন্ধুর শেষ দিনগুলোর কথা।

আর মুখোমুখি মহিউদ্দিনের আধেয় সম্পর্কে জানতে চাইলে লেখক জানান, মুখোমুখি মহিউদ্দিন সাক্ষাৎকার ভিত্তিক বই। বিস্তারিত, গভীরতর সাক্ষাৎকার। যে সাক্ষাৎকারে উঠে এসেছে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ড এবং ওই বছরের ৩-৭ নভেম্বরের অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের আদ্যোপান্ত। ইতিহাসের অভিযাত্রী হিসেবে মহিউদ্দিন আহমদ অত্যন্ত সহজ-সরল ভাষায় এ সময়ের বর্ণনা তুলে ধরেছেন। যার মাধ্যমে উন্মোচিত হয়েছে ইতিহাসের অনেক রহস্য। সামনে চলে এসেছে অনেক অপরিহার্য প্রশ্ন। মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস নিয়ে যাদের আগ্রহ আছে তাদের কাছে বইটি হতে পারে বিশেষ এক সূত্র। একজন পাঠক খুঁজে পেতে পারেন অমীমাংসিত কোনো রাজনৈতিক সমীকরণের সমাধান।

বই দুটির প্রত্যেকটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা। ২৫-৩০ শতাংশ ছাড়ে বই দুটি পাওয়া যাবে শ্রাবণ প্রকাশনীর ৬৭-৬৯-৬৯ নম্বর স্টলে।

Advertisement

বই দুটি লেখকের নবম ও দশম বই। এর আগে তিনি লিখেছেন , ‘সায়মন ড্রিং ও অন্যান্যের একাত্তর’, ‘১৯৭১: তাজউদ্দীন, মুজিব বাহিনী ও অন্যান্য’, ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: কী চেয়েছিল ভুট্টোর পাকিস্তান’, ‘নভেম্বর ক্যু’৭৫: অন্ধকার সময়ের সংবাদচিত্র’, ‘রনো ও অন্যান্যের একাত্তর’, ‘সাংবাদিকতা: প্রতিবেদন লেখার প্রথম পাঠ’, ‘মাধ্যম সাক্ষরতা, সাংবাদিকতার প্রথম পাঠ’ এবং ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: সংবাদপত্রের আধেয় বিশ্লেষণ’ শিরোনামের বইগুলো।

শিক্ষকতার পাশাপাশি মিনহাজ উদ্দীন মুক্তিযুদ্ধ নিয়ে পড়াশোনা ও গবেষণায় নিয়োজিত আছেন। সাংবাদিকতা ও লেখালেখিতে তিনি রাহাত মিনহাজ নামে পরিচিত। তার প্রথম দিককার কয়েকটি বই এ নামে প্রকাশিত হয়েছে।

শান্ত রায়হান/ এমআইএইচএস/জিকেএস

Advertisement