লাইফস্টাইল

টকদইয়ে মচমচে চিকেন ফ্রাই

চিকেন ফ্রাই দেখলেই চোখ জুড়িয়ে যায় সবার। জিভে চলে আসে পানি। সাধারণত বিভিন্ন ফাস্টফুড কর্নার থেকেই চিকেন ফ্রাই কিনে খান কমবেশি সবাই।

Advertisement

বিকেলের নাস্তা থেকে শুরু করে ভারি খাবারের সঙ্গে এমনকি অতিথি আপ্যায়নেও চাইলে ঝটপট তৈরি করতে পারেন জিভে জল আনা টকদইয়ে তৈরি চিকেন ফ্রাই। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

আরও পড়ুন: ঘরেই প্যাটিস তৈরি করবেন যেভাবে

উপকরণ

Advertisement

১. চিকেন ৮-১০ পিস ২. টকদই ৬ টেবিল চামচ৩. মরিচের গুঁড়া ১ চা চামচ ৪. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ ৫. রসুন গুঁড়া আধা চা চামচ ৬. আদা গুঁড়া আধা চা চামচ ৭. লবণ ১ চা চামচ স্বাদমতো৮. ডিম ১টি৯. লেবুর রস অর্ধেক১০. ময়দা ২ কাপ১১. মরিচের গুঁড়া ১ চা চামচ ১২. লবণ আধা চা চামচ ও১৩. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ।

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন চিকেন ব্রেড রোল

পদ্ধতি

প্রথমে মুরগির মাংসগুলো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন এক বড় পাত্রে। এরপর পানি ঝরিয়ে নেওয়া টকদইয়ে মুরগির পিসগুলো ভালোভাবে মেখে রেখে দিন ১৫-২০ মিনিট।

Advertisement

এরপর ২-৭ নং পর্যন্ত সব উপকরণ টকদই দিয়ে মেখে রাখা মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে আবারও ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। এবার একটা ডিম ও অর্ধেক লেবুর রস দিয়ে আবারও মাংসগুলো মেখে নিন।

তারপর অন্য একটা বাটিতে ১০-১৩ নং পর্যন্ত সব উপকরণ চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন ভালো করে। এবার মেরিনেট করা মুরগির মাংস এক পিস করে নিয়ে শুকনো ময়দার মিশ্রণে গড়িয়ে নিন।

আরও পড়ুন: চিকেন দিয়ে তৈরি করুন মজাদার রেশা কাবাব

অন্যদিকে তেল গরম করে ডুবো তেলে ছেড়ে দিন চিকেনগুলো। গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে টকদইয় দিয়ে তৈরি চিকেন ফ্রাই।

এই রেসিপিতে কোন বাটা মসলা ব্যবহার করা যাবে না। মেরিনেট করা এই মুরগির মাংস ফ্রিজে রেখেও সংরক্ষণ করতে পারেন। তাহলে ঝটপট চিকেন ফ্রাই তৈরি করে খেতে পারবেন।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম