খেলাধুলা

ফিফা ক্লাব বিশ্বকাপ হবে সৌদি আরবে

সৌদি আরবে ফুটবলের নবজাগরণ শুরু হয়েছে। গত বিশ্বকাপ থেকেই নতুন করে আলোচনায় সৌদির ফুটবল। বিশ্বকাপে আর্জেন্টিনার মতো পরাশক্তিকে হারানো কিংবা বিশ্বকাপের পর ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘরোয়া লিগে টেনে চমক দেখিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

Advertisement

এবার ক্লাব বিশ্বকাপের মতো আসর আয়োজনের দায়িত্ব পেলো সৌদি আরব। ক্লাব বিশ্বকাপের পরবর্তী আসর হওয়ার কথা চলতি বছরের ডিসেম্বরে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এই টুর্নামেন্ট আয়োজক হিসেবে সৌদির নাম ঘোষণা করেছে।

১৪ ফেব্রুয়ারি ফিফার কাউন্সিল মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়। কদিন আগেই প্রথম সৌদি ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়নস লিগ জিতেছে আল হিলাল। ক্লাব বিশ্বকাপেও দেশের প্রথম দল হিসেবে ফাইনাল খেলে তারা। যেখানে রিয়াল মাদ্রিদের সঙ্গে লড়াই করে হেরেছে তারা। ফুটবলের এমন জোয়ারের মধ্যেই সৌদি পেলো ক্লাব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব।

২০০০ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট সৌদি আরব ষষ্ঠ দেশ হিসেবে আয়োজকের দায়িত্ব পেলো। ৬টি মহাদেশীয় চ্যাম্পিয়নদের নিয়ে টুর্নামেন্ট শুরু হবে ১২ ডিসেম্বর।

Advertisement

আয়োজকের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত সৌদি ক্রীড়ামন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল বলেন, ‘ বিশ্বের শীর্ষস্থানীয় ফুটবল ক্লাবগুলোকে স্বাগত জানানোর সুযোগ দিয়ে সম্মানিত করা হয়েছে আমাদের।’

এমএমআর/জিকেএস