আন্তর্জাতিক

৯ দিন পর ধ্বংসস্তূপ থেকে বেরোলেন নারী

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচ থেকে নয়দিনেরও বেশি সময় পর জীবিত উদ্ধার করা হয়েছে এক নারীকে। বুধবার (১৫ ফেব্রুয়ারি) কাহরামানমারাস শহরে একটি ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয় তাকে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ওই নারীকে উদ্ধারের দৃশ্য।

Advertisement

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, গত ৬ ফেব্রুয়ারি ধ্বংসাত্মক ভূমিকম্প আঘাত হানার ২২২ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে ৪২ বছর বয়সী এক নারীকে। তার নাম মেলিক ইমামোগ্লু। ভিডিওতে দেখা যায়, স্ট্রেচারে করে ওই নারীকে অ্যাম্বুলেন্সে তোলা হচ্ছে।

আরও পড়ুন>> ধ্বংসস্তূপের নিচে দিনের পর দিন মানুষ কীভাবে বেঁচে থাকে?

Rescuers defy odds, save 42-year-old Melike Imamoglu from rubble in Kahramanmaras, Türkiye, 222 hours after twin quakes hit the country on Feb. 6 LIVE updates here: https://t.co/rjJzOvo2mE pic.twitter.com/uPWuldNadQ

Advertisement

— ANADOLU AGENCY (@anadoluagency) February 15, 2023

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে এরই মধ্যে ৪১ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে কেবল তুরস্কেই মারা গেছেন ৩৫ হাজারের বেশি।

আরও পড়ুন>> তুরস্কে ত্রাণ পাঠালো রোহিঙ্গারা

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, তুরস্কে ভূমিকম্পে এ পর্যন্ত ৩৫ হাজার ৪১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ। আহত ১৩ হাজার ২০৮ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন।

তুরস্ক ছাড়াও সিরিয়া, লেবানন, সাইপ্রাসের মতো প্রতিবেশী দেশগুলোতেও আঘাত হানে ওই ভূকম্পন। এর মধ্যে সিরিয়ায় প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৮০০ জনের বেশি।

Advertisement

আরও পড়ুন>> জার্মানিতে জ্বালিয়ে দেওয়া হলো তুরস্কের ত্রাণ

তুর্কি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে প্রায় আড়াই লাখ উদ্ধারকর্মী কাজ করছেন। ওইসব এলাকা থেকে ১ লাখ ৯৫ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, ৮২টি দেশ থেকে ৯ হাজার ৪৬ জন উদ্ধারকর্মী তাদের সাহায্য করতে গেছেন। এ পর্যন্ত অন্তত ১০০টি দেশ তুরস্ককে সহায়তার প্রস্তাব দিয়েছে। আরও দুটি দেশ শিগগির উদ্ধারকারী দল পাঠাবে বলে জানা গেছে।

কেএএ/