জাতীয়

পরিবেশদূষণ: ৯ যান ও পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা

পরিবেশ দূষণরোধে ঢাকা ও নারায়ণগঞ্জে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ৯টি যানবাহন ও পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এছাড়া বন্ধ করা হয়েছে দুটি কারখানার কার্যক্রম।

Advertisement

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকার চকবাজার, ডেমরা, যাত্রাবাড়ী ও নারায়ণগঞ্জের ফতুল্লায় চলে এ অভিযান। পরিবেশ অধিদপ্তর এবং নারায়ণগঞ্জ জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের উদ্যোগে চলে এ অভিযান।

আরও পড়ুন: ‘শব্দদূষণে মানুষ বধির হচ্ছে, আইনের প্রয়োগ নেই’

এসময় ৯টি যানবাহন থেকে ২৬ হাজার ৫০০ টাকা জরিমানা করে তা আদায় করা হয়। অন্যদিকে পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় দুই লাখ ৩৭ হাজার টাকা।

Advertisement

যাত্রাবাড়ীতে কালো ধোঁয়ায় বায়ুদূষণের দায়ে আটটি যানবাহন থেকে মোট ২১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। অন্যদিকে নারায়ণগঞ্জের ফতুল্লায় শব্দদূষণের দায়ে একটি যানকে জরিমানা করা হয় পাঁচ হাজার টাকা।

আরও পড়ুন: বায়ুদূষণ যেসব কঠিন রোগের কারণ

এছাড়া ডেমরায় বায়ুদূষণের দায়ে দুটি অ্যালুমিনিয়াম বার তৈরির কারখানা বন্ধ করা হয়। চকবাজারে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় ১২ হাজার টাকা।

আরও পড়ুন: ‘পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে রাজনৈতিক সদিচ্ছাই যথেষ্ট’

Advertisement

অন্যদিকে নারায়ণগঞ্জের ফতুল্লায় বায়ুদূষণের দায়ে একটি স্টিল মিলকে দুই লাখ টাকা, নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে আরেক প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

আইএইচআর/জেডএইচ/এমএস