একুশে বইমেলা

বইমেলায় ইকবাল খন্দকারের নতুন ১০ বই

অমর একুশে বইমেলায় প্রকাশ হলো কথাসাহিত্যিক ও উপস্থাপক ইকবাল খন্দকারের লেখা নতুন ১০টি বই। বইগুলো বিভিন্ন বয়সের পাঠকের জন্য বিভিন্ন বিষয়বস্তুকে কেন্দ্র করে লেখা।

Advertisement

বইগুলো হলো- মর্গের পাশের ঘর, রহস্যময় সাপের কেল্লা, অশুভ নিশাচর, জমজমাট হাসি, ঝুলন্ত কঙ্কাল, একটি কাটা আঙুল, বটতলীর জোড়া খুন, অন্ধগলির মৃত্যুকূপ, অশরীরী রুমমেট এবং দোয়েল ও তার ছানারা।

‘মর্গের পাশের ঘর’ বইটি মূলত বড়দের উপযোগী থ্রিলার উপন্যাস। যে উপন্যাসের গল্প আবর্তিত হয়েছে গা শিউরে ওঠার মতো একটি বিষয়কে কেন্দ্র করে। বইটি প্রকাশ করেছে আনন প্রকাশন। স্টল নম্বর ৫৬৫।

‘রহস্যময় সাপের কেল্লা’ এবং ‘অশুভ নিশাচর’ বই দুটি যথাক্রমে রহস্য এবং ভৌতিক উপন্যাস। বই দুটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। প্যাভিলিয়ন নম্বর ২৭।

Advertisement

‘জমজমাট হাসি’ বইটি রম্যগল্পের বই। লেখকের ‘হাসি’ সিরিজের তেরোতম বই এটি। বইটির প্রকাশক অনিন্দ্য প্রকাশ। প্যাভিলিয়ন নম্বর ১০।

‘ঝুলন্ত কঙ্কাল’ বইটি থ্রিলার উপন্যাস। প্রকাশ করেছে আলোঘর প্রকাশনা। স্টল নম্বর ৫২৩। ‘অন্ধগলির মৃত্যুকূপ’ বইটিও থ্রিলার উপন্যাস। প্রকাশক বাবুই প্রকাশনী। স্টল নম্বর ৩৩৭। ভৌতিক উপন্যাস ‘অশরীরী রুমমেট’ প্রকাশ করেছে আলোঘর প্রকাশনা। স্টল নম্বর ৫২৩।

‘একটি কাটা আঙুল’ এবং ‘দোয়েল ও তার ছানারা’ বই দুটি যথাক্রমে বড়দের উপযোগী ছোটগল্প এবং শিশুতোষ গল্পের বই। বই দুটির প্রকাশক মেধা পাবলিকেশন্স। স্টল নম্বর ১২৮। থ্রিলার উপন্যাস ‘বটতলীর জোড়া খুন’ প্রকাশ করেছে জয়তী। স্টল নম্বর ৪৩০।

বইগুলো সম্পর্কে ইকবাল খন্দকার বলেন, ‘আমার বইয়ের প্রধান এবং উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, নাম থেকে শুরু করে গল্প, এমনকি প্রতিটি লাইন পর্যন্ত মৌলিক। আমি কখনোই অনুকরণ, অনুসরণ কিংবা ছায়া অবলম্বনে লিখিনি, লিখি না। তাই বরাবরের মতো দশটি বইয়েও পাঠক শতভাগ মৌলিকত্বের ছাপ পাবেন।’

Advertisement

এখন পর্যন্ত ইকবাল খন্দকারের প্রকাশিত বইয়ের সংখ্যা ১১৭টি। লেখালেখির পাশাপাশি তিনি নিয়মিত বিভিন্ন টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠান উপস্থাপনা করেন।

এসইউ/এমএস