তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন দিয়ে ডিএসএলআরের মতো ছবি তোলার কৌশল

ছবি তোলার শখ কমবেশি সবারই আছে। তারপর আবার বিশেষ দিনে একটু ভালো ছবি তোলেন সবাই। তবে সব সময় সব জায়গায় ডিএসএলআর বয়ে নিয়ে যাওয়াও ঝামেলা। স্মার্টফোন দিয়েই কিন্তু ডিএসএলআরের মতো ঝকঝকে ছবি তুলতে পারবেন। কৌশল জানা থাকলে বিশেষ দিনের বিশেষ মুহূর্তগুলো ফ্রেমবন্দি করতে পারবেন ডিএসএলআরের মতোই।

Advertisement

বিগত কয়েক বছরে মোবাইল ক্যামেরা ফটোগ্রাফির দুনিয়ায় বিপ্লব এনেছে। একদিকে যেমন স্মার্টফোনের ক্যামেরা প্রযুক্তিতে উন্নতি হয়েছে অন্যদিকে মোবাইল ফোনের জন্য হাজির হয়েছে একের পর এক দুর্দান্ত ফটো এডিটিং অ্যাপ। চলুন জেনে নেওয়া যাক স্মার্টফোন দিয়ে কীভাবে ডিএসএলআরের মতো ঝকঝকে ছবি তুলতে পারবেন-

ক্যামেরা অ্যাপস্মার্টফোনের ক্যামেরা অ্যাপে অনেক অপশন থাকে। বিভিন্ন শুটিং মোডের সঙ্গেই সেটিংস বদল করার অপশন পাবেন। প্যানোরামা, টাইম ল্যাপস, ম্যানুয়াল মোডগুলোর সঠিক ব্যবহার করতে পারলে দারুণ ছবি ও ভিডিও রেকর্ড করা সম্ভব। এছাড়াও ভালো ছবি তুলতে নজর দিতে হবে ফোকাস ও এক্সপোজারে। বেশিরভাগ ক্যামেরা অ্যাপে ডিসপ্লের উপরে ট্যাপ করলে ছবির সেই অংশ ফোকাসে চলে আসে।

দিনের আলো ব্যবহার করুনঝকঝকে ছবি তুলতে সব সময় দিনের আলো ব্যবহারের চেষ্টা করুন। কারণ দিনের আলোতে সবচেয়ে ভালো ছবি আসে। বিশেষ করে পড়ন্ত বিকেলের আলোতে ছবি অনেক বেশি ভালো ওঠে। এই সময়কে ফটোগ্রাফির ভাষায় বলা হয় ‘গোল্ডেন আওয়ার’। এই আলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে মোবাইল ক্যামেরায় ছবি তুলে তাক লাগিয়ে দিতে পারবেন। কিছু ক্ষেত্রে সাবজেক্টের পাশ থেকে আলো এলেও দুর্দান্ত ছবি তোলা যায়। তাই বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তুলে পরীক্ষা করুন।

Advertisement

নাইট মোডকম আলোতে ঝকঝকে ছবি তুলতে নাইট মোড ব্যবহার করুন। শুধু রাতে নয়, দিনেও ঘরের ভেতরে ছবি তোলার সময় এই মোড ব্যবহার করতে পারেন। তবে নাইট মোডে ছবি তুলতে একটু বেশি সময় লাগে। এই কারণে ছবি তোলার সময় কয়েক সেকেন্ড হাত শক্ত করতে না পারলে তা ঝাপসা হয়ে যাবে।

ছবি এডিট করুনঝকঝকে ভালো ছবির আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ছবি এডিট করা। এখন মোবাইলে ছবি এডিট করার জন্য একের পর এক দুর্দান্ত অ্যাপ এসেছে। এই সব অ্যাপে ব্রাইটনেস, স্যাচুরেশন, কনট্রাস্ট অ্যাডজাস্ট করা সম্ভব। সঙ্গে ব্যবহার করা যায় বিভিন্ন প্রিসেট ফিল্টার। যা ব্যবহার করে খুব সহজেই ছবিতে প্রফেশনাল লুক দিতে পারবেন।

সূত্র: হাবস্পট

কেএসকে/জিকেএস

Advertisement