আন্তর্জাতিক

শেষ হতে চলেছে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পের উদ্ধার পর্ব

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের ফলে ধ্বংসস্তূপ থেকে এখনও ‘অলৌকিকভাবে’ বেঁচে ফেরার খবর পাওয়া যাচ্ছে। ভয়াবহ ভূমিকম্পের কয়েকদিন পেরিয়ে গেলেও এখনও উদ্ধার কাজ শেষ হয়নি। তবে সময়ের সঙ্গে সঙ্গে উদ্ধার কাজের সমাপ্তির ঘণ্টাধ্বনি বাজছে।

Advertisement

সোমবার তুরস্কের হাতায় প্রদেশে ধ্বংসস্তূপের নিচ থেকে ১৩ বছরের এক কিশোরকে জীবিত উদ্ধার করার খবর পাওয়া গেছে। টানা ১৮২ ঘণ্টা ধ্বংসস্তূপের নিচে আটকে ছিল ওই বালক, এমন তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

আরও পড়ুন> তুরস্কে ভূমিকম্প/ধ্বংসস্তূপের নিচ থেকে যেভাবে উদ্ধার হলো দুই বোন

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

জাতিসংঘের ত্রাণ ও পুনর্বাসন বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, ভূমিকম্পে বিপর্যস্ত সিরিয়ার আলেপ্পো শহরে উদ্ধার পর্ব ‘শেষ হয়ে আসছে।’

তিনি আরও বলেন, এখন দুর্যোগকবলিত লোকজনের জন্য জরুরি সহায়তা প্রয়োজন।

সোমবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সূত্রের বরাত দিয়ে আনাদোলু নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, শুধু তুরস্কেই ভূমিকম্পে নিহত হয়েছেন ৩১ হাজার ৬৪৩ জন।

আরও পড়ুন> ভূমিকম্প/তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা ৫০ হাজারের বেশি হতে পারে

Advertisement

দেশটির ১০টি প্রদেশে দু’দফা ভূমিকম্প আঘাত হানে। ক্ষতিগ্রস্ত প্রদেশগুলো হলো হাতায়, গাজিয়ানতেপ, আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, কিলিস, মালত্য, ওসমানিয়া এবং সানলিউরফা।এই দুর্যোগে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ চরম ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরিয়া ও লেবাননসহ এই অঞ্চলের বেশ কয়েকটি দেশ ১০ ঘণ্টার কম সময়ের মধ্যে তুরস্কে আঘাত করা শক্তিশালী কম্পন অনুভব করেছে।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/টিটিএন/জেআইএম